বাংলা নিউজ > ময়দান > Australia vs India: চতুর্থ দিনের শেষে ভারত ৯৮/২, শেষ দিনে জয়ের জন্য দরকার ৩০৯ রান
লড়াই চালাচ্ছেন পূজারা। ছবি- টুইটার।
লড়াই চালাচ্ছেন পূজারা। ছবি- টুইটার।

Australia vs India: চতুর্থ দিনের শেষে ভারত ৯৮/২, শেষ দিনে জয়ের জন্য দরকার ৩০৯ রান

অস্ট্রেলিয়া ৬ উইকেটে ৩১২ রান তুলে তাদের দ্বিতীয় ইনিংস ডিক্লেয়ার করে।

তৃতীয় দিনের স্কোর: তৃতীয় দিনের শেষে অস্ট্রেলিয়া তাদের দ্বিতীয় ইনিংসে ২ উইকেটের বিনিময়ে ১০৩ রান তোলে। প্রথম ইনিংসের লিড মিলিয়ে অস্ট্রেলিয়া এগিয়ে ছিল ১৯৭ রানে। ল্যাবুশান ৪৭ ও স্মিথ ২৯ রানে অপরাজিত ছিলেন।

চতুর্থ দিনের খেলা শুরু: দিনের প্রথম ওভারে বুমরাহর বলে স্কোয়ার লেগে মার্নাস ল্যাবুশানের সহজ ক্যাচ ছাড়েন হনুমা বিহারী। জীবন দান পাওয়ার পর ভারতের কাজ আরও কঠিন করে তোলেন মার্নাস।

ল্যাবুশানের হাফ-সেঞ্চুরি: ইনিংসের ৩৪তম ওভারে ব্যাক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন মার্নাস ল্যাবুশান। ৮২ বলে তিনি ৫০ রানের গণ্ডি টপকে যান।

ল্যাবুশান আউট: ৪৭তম ওভারে সাইনির প্রথম বলে ঋদ্ধিমান সাহার হাতে ধরা পড়েন মার্নাস ল্যাবুশান। তিনি ৯টি বাউন্ডারির সাহায্যে ১১৮ বলে ৭৩ রান করেন। অস্ট্রেলিয়া ১৩৮ রানে ৩ উইকেট হারায়। নতুন ব্যাটসম্যান ওয়েড।

ওয়েড আউট: ইনিংসের ৪৯তম ওভারে সাইনির শেষ বলে ঋদ্ধিমান সাহার হাতে ধরা দেন ম্যাথিউ ওয়েড। ১টি বাউন্ডারির সাহায্যে ১১ বলে ৪ রান করেন তিনি। অস্ট্রেলিয়া ১৪৮ রানে ৪ উইকেট হারায়। নতুন ব্যাটসম্যান গ্রিন।

অস্ট্রেলিয়া ১৫০: ৫০তম ওভারে দলগত ১৫০ রান পূর্ণ করে। ৫০ ওভার শেষে অস্ট্রেলিয়ার স্কোর ৪ উইকেটে ১৫২ রান।

স্মিথের হাফ-সেঞ্চুরি: ৫৪তম ওভারের প্রথম বলে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন স্টিভ স্মিথ। ১৪৪ বলে অর্ধশতরান পূর্ণ করেন তিনি।

লাঞ্চ: চতুর্থ দিনের লাঞ্চে অস্ট্রেলিয়া তাদের দ্বিতীয় ইনিংসে ৬৪ ওভারে ৪ উইকেটের বিনিময়ে ১৮২ রান তুলেছে। প্রথম ইনিংসের লিড মিলিয়ে তারা এগিয়ে রয়েছে ২৭৬ রানে। স্মিথ ৫৮ ও গ্রিন ২০ রানে ব্যাট করছেন।

অস্ট্রেলিয়া ২০০: ৬৭তম ওভারে দলগত ২০০ রানের গন্ডি টপকে যায় অস্ট্রেলিয়া। সেই সঙ্গে তারা ৩০০ রাবের লিড আদায় করে নেয়। ৭ ওভার শেষে অজিদের সংগ্রহ ৪ উইকেটে ২০৬ রান।

আউট স্মিথ : অবশেষে আউট হলেন স্টিভ স্মিথ। রবিচন্দ্রন অশ্বিনের স্পিন জালেই আটকে গেলেন তিনি। তার আগে অবশ্য করলেন ৮১ রান। অস্ট্রেলিয়ার স্কোর পাঁচ উইকেটে ২০৮ রান।

অস্ট্রেলিয়ার লিড : ৮২ ওভারে অস্ট্রেলিয়ার স্কোর পাঁচ উইকেট ২৬৯ রান। লিড ৩৬৩।

গ্রিনের হাফ-সেঞ্চুরি: ৮৩তম ওভারে বুমরাহর পঞ্চম বলে বাউন্ডারি মেরে টেস্ট কেরিয়ারের প্রথম হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন গ্রিন।

অস্ট্রেলিয়ার ৩০০: ৮৬তম ওভারে সিরাজকে জোড়া ছক্কা মেরে অস্ট্রেলিয়াকে ৩০০ রানের গণ্ডি পার করান গ্রিন। অস্ট্রেলিয়া ৮৬ ওভার শেষে ৫ উইকেটে ৩০১ রান তুলেছে। গ্রিন ৭৪ ও পেইন ৩৮ রানে ব্যাট করছেন। অস্ট্রেলিয়ার লিড ৩৯৫ রানের।

দর্শকদের কটুক্তিতে খেলা সাময়িকভাবে বন্ধ: ৮৬ ওভারের শেষে দর্শকদের মন্দ আচরণের জন্য খেলা সাময়িকভাবে বন্ধ থাকে। ভারতীয় ক্রিকেটাররা একজোট হয়ে দাঁড়িয়ে থাকেন বেশষ কিছুক্ষণ। আম্পায়ারদের সঙ্গে আলোচনা চলে। নিরাপত্তরক্ষীরা গ্যারালি থেকে বেশ কয়েকজন দর্শককে সরিয়ে নিয়ে যান। খেলা শুরু হয় পুনরায়।

গ্রিন আউট: দ্রুত রান তোলার চেষ্টায় উইকেট খুইয়ে বসেন গ্রিন। ৮৭তম ওভারে বুমরাহর শেষ বলে ঋদ্ধিমান সাহার হাতে ধরা পড়ে যান তিনি। ৮টি চার ও ৪টি ছক্কার সাহায্যে ১৩২ বলে ৮৪ রান করেন তিনি। অস্ট্রেলিয়া ৩১২ রানে ৬ উইকেট হারায়।

চায়ের বিরতি: গ্রিন আউট হওয়া মাত্রই চায়ের বিরতি ঘোষণা করেন আম্পায়াররা। চতুর্থ দিনের চায়ের বিরতিতে অস্ট্রেলিয়া তাদের দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটের বিনিময়ে ৩১২ রান তুলেছে। পেইন ব্যাট করছেন ৩৯ রানে। অস্ট্রেলিয়া ইতিমধ্যেই ভারতের থেকে এগিয়ে ৪০৬ রানে।

ইনিংসের সমাপ্তি ঘোষণা অস্ট্রেলিয়ার: চায়ের বিরতির পরে আর নতুন করে ব্যাট করতে নামেনি অস্ট্রেলিয়া। তারা ৬ উইকেটে ৩১২ রানে দ্বিতীয় ইনিংসের সমাপ্তি ঘোষণা করে। সুতরাং জয়ের জন্য শেষ ইনিংসে ভারতের দরকার ৪০৭ রান।

রিভিউ নিয়ে বাঁচলেন রোহিত: অষ্টম ওভারে হ্যাজেলউডের দ্বিতীয় বলে আম্পায়ার এলবিডব্লিউ আউট দেন রোহিত শর্মাকে। রিভিউ নিয়ে বেঁচে যান হিটম্যান।

ভারতের ৫০: জমাট শুরু টিম ইন্ডিয়ার। জয়ের জন্য ৪০৭ রানের লক্ষ্যমাত্রা সামনে নিয়ে ব্যাট করতে নেমে ভারত ১৯ ওভারে দলগত ৫০ রানের গণ্ডি টপকে যায়। ২০ ওভার শেষে ভারত বিনা উইকেটে ৬৪ রান তুলেছে। রোহিত ৩৩ ও গিল ৩০ রানে ব্যাট করছেন।

গিল আউট: ভারতীয় শিবিরে প্রথম ধাক্কা। ২৩তম ওভারে হ্যাজেলউডের প্রথম বলে টিম পেইনের হাতে ধরা পড়লেন শুভমন গিল। ৪টি বাউন্ডারির সাহায্যে ৬৪ বলে ৩১ রান করেন তিনি। ভারত দলগত ৭১ রানের মাথায় ১ উইকেট হারায়। নতুন ব্যাটসম্যান পূজারা।

রোহিতের হাফ-সেঞ্চুরি: ৩০তম ওভারে লিয়ঁর চতুর্থ বলে বাউন্ডারি মেরে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন রোহিত শর্মা। ৫টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৯৫ বলে অর্ধশতরান পূর্ণ করেন হিটম্যান।

রোহিত শর্মা আউট: ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করার পরেই আউট হলেন রোহিত শর্না। ৩১তম ওভারে কামিন্সের দ্বিতীয় বলে স্টার্কের হাতে ধরা পড়েন তিনি। ভারত ৯২ রানে ২ উইকেট হারায়। ৯৮ বলে ৫২ রান করে সাজঘরে ফেরেন শর্মা।

চতুর্থ দিনের খেলা শেষ: জয়ের জন্য ৪০৭ রানের লক্ষ্যমাত্রা সামনে নিয়ে ব্যাট করতে নেমে ভারত চতুর্থ দিনের শেষে তাদের প্রথম ইনিংসে ২ উইকেটের বিনিময়ে ৯৮ রান তুলেছে। শুভমন গিল ৩১ ও রোহিত শর্মা ৫২ রান করে আউট হয়েছেন। পূজারা ৯ ও রাহানে ৪ রান করে অপরাজিত রয়েছেন। জয়ের জন্য শেষ দিনে ভারতের দরকার ৩০৯ রান। হাতে রয়েছে ৮টি উইকেট। যদিও রবীন্দ্র জাদেজা চোটের জন্য ব্যাট করতে পারবেন না বলেই খবর।

বন্ধ করুন