বাংলা নিউজ > ময়দান > Australia vs India: পুকোভস্কি-ল্যাবুশানের জোড়া হাফ-সেঞ্চুরি, প্রথম দিনের শেষে অস্ট্রেলিয়া ১৬৬/২
স্মিথ ও ল্যাবুশান। ছবি- টুইটার।
স্মিথ ও ল্যাবুশান। ছবি- টুইটার।

Australia vs India: পুকোভস্কি-ল্যাবুশানের জোড়া হাফ-সেঞ্চুরি, প্রথম দিনের শেষে অস্ট্রেলিয়া ১৬৬/২

  • ভারতের হয়ে ১টি করে উইকেট নিয়েছেন মহম্মদ সিরাজ ও নভদীপ সাইনি।

টস: সিডনিতে চলতি বর্ডার-গাভাসকর ট্রফির তৃতীয় টেস্টে টস-ভাগ্য সঙ্গ দেয় অস্ট্রেলিয়াকে। টস দিতে প্রথমে ব্যাট করার সিদ্ধানিত নেন অজি দলনায়ক টিম পেইন।

অস্ট্রেলিয়া দলে পরিবর্তন: অস্ট্রেলিয়া তাদের প্লেয়িং ইলেভেন দু'টি পরিবর্তন করে। ওপেনিং জুটি বদলে মাঠে নামে তারা। ডেভিড ওয়ার্নার চোট সারিয়ে দলে ফেরেন। টেস্ট অভিষেক হয় উইল পুকোভস্কির। ম্যাথিউ ওয়েড দলে থাকলেও তাঁকে মিডল অর্ডারে ফিরতে হয়। বাদ পড়েন জো বার্নস ও ট্রেভিস হেড।

ভারতীয় দলে পরিবর্তন: ভারতও প্রথম একাদশে একজোড়া রদবদল করে। দলে ফেরেন রোহিত শর্মা। অভিষেক হয় নভদীপ সাইনির। বাদ পড়েন মায়াঙ্ক আগরওয়াল। চোটের জন্য আগেই ছিটকে গিয়েছেন উমেশ যাদব।

অস্ট্রেলিয়ার প্রথম একাদশ: ডেভিড ওয়ার্নার, উইল পুকোভস্কি, মার্নাস ল্যাবুশান, স্টিভ স্মিথ, ম্যাথিউ ওয়েড, ক্যামেরন গ্রিন, টিম পেইন (ক্যাপ্টেন ও উইকেটকিপার), প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, ন্যাথন লিয়ঁ ও জোস হ্যাজেলউড।

ভারতের প্রথম একাদশ: রোহিত শর্মা, শুভমন গিল, চেতেশ্বর পূজারা, অজিঙ্কা রাহানে (অধিনায়ক), হনুমা বিহারী, ঋষভ পন্ত (উইকেটকিপার), রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, মহম্মদ সিরাজ ও নভদীপ সাইনি।

ম্যাচ শুরু: অস্ট্রেলিয়ার হয়ে ইনিংসের গোড়াপত্তন করতে নামেন ওয়ার্নার ও পুকোভস্কি। ভারতের হয়ে নতুন বলে দৌড় শুরু করেন জসপ্রীত বুমরাহ। প্রথম ওভারে পুকোভস্কি কোনও রান তুলতে পারেননি।

ওয়ার্নার আউট: ম্যাচের চতুর্থ ওভারের তৃতীয় বলে মহম্মদ সিরাজ প্রথম ধাক্কা দেন অস্ট্রেলিয়া শিবিরে। ডেভিড ওয়ার্নারের উইকেট তুলে নেন তিনি। ৮ বলে ৫ রান করে পূজারার হাতে ধরা পড়ে যান ডেভিড। অস্ট্রেলিয়া দলগত ৬ রানের মাথায় প্রথম উইকেট হারায়। ব্যাট করতে নামেন ল্যাবুশান।

বৃষ্টিতে খেলা বন্ধ: মাত্র ৭.১ ওভার খেলা হওয়ার পরেই বৃষ্টিত ম্যাচ সাময়িরভাবে বন্ধ হয়ে যায়। অস্ট্রেলিয়ার স্কোর ১ উইকেটে ২১। পুকোভস্কি ২৯ বলে ১৪ ও ল্যাবুশান ৬ বলে ২ রান করে অপরাজিত রয়েছেন।

লাঞ্চ: বৃষ্টির জন্য প্রথম সেশনে পুনরায় খেলা শুরু করা না গেলে আম্পায়াররা নির্ধারিত সময়ের আগেই মধ্যাহ্নভোজের বিরতি ঘোষণা করেন।

খেলা আপাতত স্থগিত: লাঞ্চের জন্য নির্ধারিত সময় শেষ হলেও ম্যাচ শুরু করা যায়নি। খেলা আপাতত স্থগিতই রয়েছে।

পুনরায় খেলা শুরু: ভারতীয় সময় সকাল ৯টা ৩০ মিনিটে পুনরায় খেলা শুরু। ১১টা ১০ মিনিটে চায়ের বিরতিতে যাবে দু'দল। প্রথম দিনের ৩৩ ওভারের খেলা নষ্ট হয়েছে ইতিমধ্যেই। দিনের শেষে বাড়তি ৩০ মিনিট খেলা চলবে বলে জানিয়েছেন ম্যাচ অফিসিয়ালরা।

৫০ রান অস্ট্রেলিয়ার: প্রথম ইনিংসে ৫০ রানের গণ্ডি টপকাল অস্ট্রেলিয়া। ২৪তম ওভারের দ্বিতীয় বলে অশ্বিনকে চার মেরে অস্ট্রেলিয়াকে দলগত ৫০ রানে পৌঁছে দেন পুকোভস্কি। অস্ট্রেলিয়া ২৫ ওভারে ১ উইকেটের বিনিময়ে ৫৬ রান তুলেছে। পুকোভস্কি ৩২ ও ল্যাবুশান ১৯ রানে ব্যাট করছেন।

হাফ-সেঞ্চুরি পুকোভস্কির: অভিষেক টেস্টেই দুরন্ত হাফ-সেঞ্চুরি উইল পুকোভস্কির। ৩১তম ওভারে নভদীপ সাইনির প্রথম ২ বলে ২টি বাউন্ডারি মেরে ব্যক্তিগত অর্ধশতরান পূর্ণ করেন তরুণ অজি ওপেনার। টেস্টে নভদীপের এটিই প্রথম ওভার। সেদিক থেকে সাইনিকে টেস্ট ক্রিকেটে জোড়া বাউন্ডারিতে স্বাগত জানান পুকোভস্কি। ৯৭ বলে ৪টি বাউন্ডারির সাহায্যে হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন উইল। প্রথম ওভারে ৯ রান খরচ করেন সাইনি।

চায়ের বিরতি: চায়ের বিরতিতে ৩১ ওভারে অস্ট্রেলিয়া ১ উইকেটের বিনিময়ে ৯৩ রান তুলেছে। পুকোভস্কি ১০০ বলে ৫৪ রান করে অপরাজিত রয়েছেন। ল্যাবুশান ব্যাট করছেন ৭৮ বলে ৩৪ রান করে।

১০০ রানের গণ্ডি ছুঁল অস্ট্রেলিয়া: ইনিংসের ৩৩তম ওভারে দলগত ১০০ রানের গণ্ডি ছুঁল অস্ট্রেলিয়া। ৩৩ ওভার শেষে ১ উইকেটের বিনিময়ে ১০০ রান তুলেছে তারা। পুকোভস্কি ৬০ ও ল্যাবুশান ৩৫ রানে অপরাজিত রয়েছেন।

পুকোভস্কি আউট: ল্যাবুশানের সঙ্গে ১০০ রানের পার্টনারশিপ গড়ের সাজঘরে ফিরলেন উইল পুকোভস্কি। ৩৫তম ওভারে নভদীপ সাইনির দ্বিতীয় বলে এলবিডব্লিউ হন তরুণ ওপেনার। ৪টি বাউন্ডারির সাহায্যে ১১০ বলে ৬২ রান করেন তিনি। দলগত ১০৬ রানে দ্বিতীয় উইকেট হারায় অস্ট্রেলিয়া। নতুন ব্যাটসম্যান স্টিভ স্মিথ। কেরিয়ারের প্রথম টেস্টের তৃতীয় ওভারেই প্রথম উইকেট পেলেন সাইনি।

ল্যাবুশানের হাফ-সেঞ্চুরি: ৪৩তম ওভারে সিরাজের তৃতীয় বলে বাউন্ডারি মেরে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন মার্নাস ল্যাবুশান। ১০৮ বলে ৬টি বাউন্ডারির সাহায্যে ব্যক্তিগত অর্ধশতরান পূর্ণ করেন তিনি।

১৫০ রান পেরল অস্ট্রেলিয়া: ইনিংসের ৪৪তম ওভারে দলগত ১৫০ রানের গণ্ডি টপকে যায় অস্ট্রেলিয়া। ৪৪ ওভার শেষে অস্ট্রেলিয়া ২ উইকেটের বিনিময়ে ১৫২ রান তুলেছে। ল্যাবুশান ৫৮ ও স্মিথ ২৬ রানে ব্যাট করছেন।

প্রথম দিনের খেলা শেষ: সিডনি টেস্টের প্রথম দিনের খেলা শেষ। বৃষ্টির বেশ কিঠুটা সময় নষ্ট হওয়া প্রথম দিনে খেলা হয় মাত্র ৫৭ ওভার। ৩৩ ওভারের খেলা বৃষ্টিতে ধুয়ে যায়। ৫৭ ওভারে অস্ট্রেলিয়া ২ উইকেটের বিনিময়ে ১৬৬ রান তুলেছে। মার্নাস ল্যাবুশান ৮টি বাউন্ডারির সাহায্যে ১৪৯ বলে ৬৭ রান করে অপরাজিত রয়েছেন। ৫টি বাউন্ডারির সাহায্যে ৬৪ বলে ৩১ রান করে নট-আউট রয়েছেন স্টিভ স্মিথ। ওয়ার্নার ৫ ও পুকোভস্কি ৬২ রান করে আউট হয়েছেন। ১টি করে উইকেট পেয়েছেন সিরাজ ও অভিষেককারী সাইনি।

বন্ধ করুন