বাংলা নিউজ > ময়দান > Australia vs India:ঋষভ পন্তের আগ্রাসী ব্যাটিংয়ে ব্রিসবেন টেস্টে দুরন্ত জয় ভারতের
ছক্কা হাঁকাচ্ছেন পন্ত। ছবি- টুইটার।
ছক্কা হাঁকাচ্ছেন পন্ত। ছবি- টুইটার।

Australia vs India:ঋষভ পন্তের আগ্রাসী ব্যাটিংয়ে ব্রিসবেন টেস্টে দুরন্ত জয় ভারতের

  • গাব্বায় অস্ট্রেলিয়াকে ৩ উইকেটে পরাজিত করে টিম ইন্ডিয়া।

চতুর্থ দিনের স্কোর: বৃষ্টিতে চতুর্থ দিনের খেলা শেষ হয় নির্ধারিত সময়ের আগেই। জয়ের জন্য অস্ট্রেলিয়ার ঝুলিয়ে দেওয়া ৩২৮ রানের লক্ষ্যমাত্রা সামনে নিয়ে ব্যাট করতে নেমে ভারত চতুর্থ দিনের শেষে বিনা উইকেটে ৪ রান তোলে। রোহিত ৪ রানে অপরাজিত ছিলেন। গিল খাতা খোলেননি। সুতরাং, শেষ দিনে জয়ের জন্য ভারতের প্রয়োজন ৩২৪ রান।

পঞ্চম দিনের খেলা শুরু: শেষ দিনের শুরুতেই ভারতীয় শিবিরে ধাক্কা দেয় অস্ট্রেলিয়া। যদিও প্রাথমিক বিপর্যয় কাটিয়ে লড়াই চানানোর মানসিকতা থেকে এক চুলও সরে আসেনি টিম ইন্ডিয়া।

রোহিত আউট: ইনিংসের নবম ওভারের দ্বিতীয় বলে কামিন্স আউট করেন রোহিত শর্মাকে। ১টি বাউন্ডারির সাহায্যে ২১ বলে ৭ রান করে পেইনের দস্তানায় ধরা দেন হিটম্যান। ভারত দলগত ১৮ রানের মাথায় প্রথম উইকেট হারায়। নতুন ব্যাটসম্যান চেতশ্বর পূজারা।

ভারত ৫০: ২৩তম ওভারে ভারত দলগত ৫০ রান পূর্ণ করে। ২৩ ওভার শেষে ভারত ১ উইকেটে ৫৪ রান তুলেছে। গিল ৭৩ বলে ৪১ ও পূজারা ৪৪ বলে ৬ রানে ব্যাট করছেন।

গিলের হাফ-সেঞ্চুরি: ২৯তম ওভারে হ্যাজেলউডের প্রথম বলে ২ রান নিয়ে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন শুভমন গিল। ৫টি বাউন্ডারির সাহায্যে ৯০ বলে অর্ধশতরান পূর্ণ করেন শুভমন।

লাঞ্চ: পঞ্চম তথা শেষ দিনের মধ্যাহ্নভোজের বিরতিতে ভারত শেষ ইনিংসে ১ উইকেটের বিনিময়ে ৮৩ রান তুলেছে। এখনও পর্যন্ত তারা ব্যাট করেছে ৩৮ ওভার। শুভমন গিল ৫টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১১৭ বলে ৬৪ রান করে অপরাজিত রয়েছেন। ৯০ বলে ৮ রান করে ব্যাট করছেন চেতেশ্বর পূজারা। জয়ের জন্য শেষ। দু'টি সেশনে ভারতের দরকার ২৪৫ রান।

ভারত ১০০: ব্রিসবেন টেস্টের শেষ ইনিংসে ভারত দলগত ১০০ রান পূর্ণ করল। ৪২তম ওভারে স্টার্কের চতুর্থ বল বাউন্ডারি পাঠিয়ে পূজারা ১০০ রানে পৌঁছে দেন দলকে। গিল ৭৩ ও পূজারা ১৫ রানে ব্যাট করছেন। জয়ের জন্য ভারতের দরকার ২২৮ রান।

স্টার্কের ওভারে ২০ রান: ৪৬ তম ওভারে স্টার্ককে আক্রমণ করেন দুই ভারতীয় ব্যাটসম্যান। ২০ রান খরচ করেন তিনি। প্রথম বলে রান হয়নি। গিল দ্বিতীয় বলে ছক্কা হাঁকান। তৃতীয় বলে চার মারেন। চতুর্থ বল নো হয় এবং তাতেও চার মারেন শুভমন। নতুন করে চতুর্থ বল করলে গিল ১ রান নেন। পঞ্চম বলে রান হয়নি। শেষ বলে পূজারা বাউন্ডারি মারেন। গিল ৮৯ রানে ব্যাট করছেন।

গিল আউট: ৪৮তম ওভারে ন্যাথল লিয়ঁর শেষ বলে আউট হন গিল। নিশ্চিত শতরান মাঠে ফেলে আসেন তিনি। ৮টি চার ও ২টি ছক্কার সাহায্যে ১৪৬ বলে ৯১ রান করে স্মিথের হাতে ধরা পড়েন শুভমন। ভারত ১৩২ রানে ২ উইকেট হারায়। নতুন ব্যাটসম্যান অজিঙ্কা রাহানে।

ভারত ১৫০: ৫৪তম ওভারে লিয়ঁর শেষ বলে বাউন্ডারি মেরে পূজারা ভারতকে দলগত ১৫০ রানে পৌঁছে দেন। ভারত ৫৪ ওভারে ২ উইকেটের বিনময়ে ১৫৩ রান তুলেছে। পূজারা ৩৪ ও রাহানে ১৩ রানে ব্যাট করছেন।

রাহানে আউট: ৫৭তম ওভারের পঞ্চম বলে কামিন্সকে উইকেট দেন রাহানে। ১টি চার ও ১টি ছক্কার সাহায্যে ২২ বলে ২৪ রান করে পেইনের দস্তানায় ধরা পড়েন ভারত অধিনায়ক। নতুন ব্যাটসম্যান ঋষভ পন্ত।

চায়ের বিরতি: ব্রিসবেন টেস্টের শেষ দিনে চায়ের বিরতিতে ভারত তাদের দ্বিতীয় ইনিংসে ৩ উইকেটের বিনিময়ে ১৮৩ রান তুলেছে। পূজারার ৬টি বাউন্ডারির সাহায্যে ১৬৮ বলে ৪৩ ও ঋ।ভ পন্ত ১টি বাউন্ডারির সাহায্যে ২৩ বলে ১০ রান করে ব্যাট করছেন। জয়ের জন্য ম্যাচের শেষ সেশনে ভারতের দরকার ৩৭ ওভারে ১৪৫ রান।

স্টাম্পের সুযোগ হাতছাড়া: ৬৯তম ওভারে লিয়ঁর শেষ বলে পন্তকে স্টাম্পের সুযোগ হাতছাড়া করেন পেইন। বাই হিসেবে ৪ রান যোগ হয় ভারতের খাতায়। পন্ত ব্যাট করছিলেন ১৬ রানে।

ভারত ২০০: ৭১তম ওভারে লিয়ঁর শেষ বলে ছক্কা মেরে ভারতকে ২০০ রানের গণ্ডি পার করান পন্ত। ভারত ৭১ ওভারে ২০১/৩। জয়ের জন্য দরকার ১২৭ রান।

পূজারার হাফ-সেঞ্চুরি: ৭৪তম ওভারে ল্যাবুশানের দ্বিতীয় বলে বাউন্ডারি মেরে চেতেশ্বর পূজারা ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন। তিনি ১৯৬ বলে ৭টি বাউন্ডারির সাহায্যে অর্ধশতরানের গণ্ডি টপকে যান।

পূজারা আউট: ৮১তম ওভারে কামিন্সের দ্বিতীয় বলে এলবিডব্লিউ হলেন চেতেশ্বর পূজারা। ৭টি বাউন্ডারির সাহায়্যে ২১১ বলে ৫৬ রান করে সাজঘরে ফেরেন চেতেশ্বর। ভারত ২২৮ রানে ৪ উইকেট হারায়। নতুন ব্যাটসম্যান মায়াঙ্ক। ৮১ ওভারে ভারত ২৩২/৪। জয়ের জন্য ১৯ ওভারে ভারতের দরকার ৯৬ রান।

পন্তের হাফ-সেঞ্চুরি: ৮৬তম ওভারে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করলেন ঋষভ পন্ত।

মায়াঙ্ক আউট: ৮৭তম ওভারে মায়াঙ্ক আগরওয়ালকে আউট করেন কামিন্স। ১টি বাউন্ডারির সাহায্যে ১৫ বলে ৯ রান করে ওয়েডের হাতে ধরা পড়েন মায়াঙ্ক। ভারত ২৬৫ রানে ৫ উইকেট হারায়। নতুন ব্যাটসম্যান সুন্দর।

১০ ওভারে দরকার ৫৩: জয়ের জন্য ১০ ওভারে ভারতের দরকার ৫৩ রান। হাতে রয়েছে ৫ উইকেট। ব্যক্তিগত ৫৯ রানে ব্যাট করছেন পন্ত।

কামিন্সের ওভারে ১১ রান: ৯৩তম ওভারে কামিন্সকে একটি ছক্কা ও একটি চার মারেন সুন্দর। ৯৩ ওভারে ভারত ২৮৯/৫। ভারতের দরকার ৭ ওভারে ৩৯।

লিয়ঁর ওভারে ১৫: ৯৪তম ওভারে ১৫ রান তোলে ভারত। দরকরা ৬ ওভারে ২৪।

জয়ের জন্য ভারতের ৫ ওভারে দরকার ১৫ রান।

২২ রান করে সুন্দর আউট।

২ রান করে ঠাকুর আউট।

ভারতের জয়: ৯৭ ওভারে ৭ উইকেটের বিনিময়ে ৩২৯ রান তুলে ম্যাচ জিতে যায় ভারত। পন্ত ৮৯ রানে অপরাজিত থাকেন।

বন্ধ করুন