বাংলা নিউজ > ময়দান > Australia vs India: বৃষ্টিতে নির্ধারিত সময়ের আগেই খেলা বন্ধ, শেষ দিনে জয়ের জন্য ভারতের দরকার ৩২৪ রান
টিম ইন্ডিয়ার উচ্ছ্বাস। ছবি- টুইটার।
টিম ইন্ডিয়ার উচ্ছ্বাস। ছবি- টুইটার।

Australia vs India: বৃষ্টিতে নির্ধারিত সময়ের আগেই খেলা বন্ধ, শেষ দিনে জয়ের জন্য ভারতের দরকার ৩২৪ রান

  • অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে অল-আউট হয় ২৯৪ রানে।

তৃতীয় দিনের স্কোর: প্রথম ইনিংসের নিরিখে ৩৩ রানে এগিয়ে থাকা অস্ট্রেলিয়া তৃতীয় দিনের খেলা শেষ করে ৬ ওভারে কোনও উইকেট না হারিয়ে ২১ রান তুলে। সুতরাং প্রথম ইনিংসের লিড মিলিয়ে ভারতের থেকে ৫৪ রানে এগিয়ে ছিলেন অজিরা। ডেভিড ওয়ার্নার ৩টি বাউন্ডারির সাহায্যে ২২ বলে ২০ ও মার্কাস হ্যারিস ১৪ বলে ১ রান করে অপরাজিত ছিলেন।

চতুর্থ দিনের খেলা শুরু: চতুর্থ দিনের প্রথম ঘণ্টা নির্বিঘ্নে কাটিয়ে দেয় অস্ট্রেলিয়া। যদিও দিনের প্রথম সেশনেই ভারত উল্লেখযোগ্য সাফল্য পায়।

অস্ট্রেলিয়া ৫০: ১২ ওভারে দলগত ৫০ রান পূর্ণ করে অস্ট্রেলিয়া। ওয়ার্নার ৩০ ও হ্যারিস ১৮ রান করেন।

লিড ১০০: ১৮ ওভারে অস্ট্রেলিয়া বিনা উইকেটে ৭২ রান তুলেছে। লিড ছাড়ায় ১০০ রান।

হ্যারিস আউট: ইনিংসের ২৫তম ওভারে ভারত দ্বিতীয় ইনিংসে প্রথম সাফল্য পায়। ৮টি বাউন্ডারির সাহায্যে ৮২ বলে ৩৮ রান করে শার্দুল ঠাকুরের বলে পন্তের হাতে ধরা পড়েন হ্যারিস। অস্ট্রেলিয়া ৮৯ রানে প্রথম উইকেট হারায়। নতুন ব্যাটসম্যান ল্যাবুশান।

ওয়ার্নার আউট: ২৬তম ওভারে ওয়ার্নারের উইকেট তুলে নেন ওয়াশিংটন সুন্দর। ৬টি বাউন্ডারির সাহায্যে ৭৫ বলে ৪৮ রান করে এলবিডব্লিউ হন ওয়ার্নার। অস্ট্রেলিয়া ৯১ রানে ২ উইকেট হারায়। নতুন ব্যাটসম্যান স্মিথ।

অস্ট্রেলিয়া ১০০: ইনিংসের ২৮তম ওভারে দ্বিতীয় ইনিংসে ১০০ রান পূর্ণ করে অস্ট্রেলিয়া।

ল্যাবুশান আউট: ৩১তম ওভারে সিরাজ ফিরিয়ে দেল ল্যাবুশানকে। ৫টি বাউন্ডারির সাহায্যে ২২ বলে ২৫ রান করে রোহিতের হাতে ধরা পড়েন তিনি। অস্ট্রেলিয়া ১২৩ রানে ৩ উইকেট হারায়। নতুন ব্যাটসম্যান ওয়েড।

ওয়েড আউট: ৩১তম ওভারেই সিরাজ আউট করেন ওয়েডকেও। খাতা খোলার আগেই পন্তের হাতে ধরা পড়েন তিনি। অস্ট্রেলিয়া ১২৩ রানে ৪ উইকেট হারায়। নতুন ব্যাটসম্যান গ্রিন।

লিড ১৫০: ৩৩ ওভারে অস্ট্রেলিয়া ৪ উইকেটে ১২৭ রান তোলে। লিড ছাড়ায় ১৫০ রান। অস্ট্রেলিয়া ৩৮ ওভারে ৪ উইকেটে ১৩৭ রান তুলেছে। ভারতের থেকে ১৭০ রানে এগিয়ে পেইনরা।

লাঞ্চ: চতুর্থ দিনের লাঞ্চে অস্ট্রেলিয়া তাদের দ্বিতীয় ইনিংসে ৪১ ওভার ব্যাট করে ৪ উইকেটের বিনিময়ে ১৪৯ রান তুলেছে। স্মিথ ২৮ ও গ্রিন ৪ রানে ব্যাট করছেন।

অস্ট্রেলিয়া ১৫০: ৪৩তম ওভারে অস্ট্রেলিয়া দলগত ১৫০ রান পূর্ণ করেন।

লিড ছাড়াল ২০০: অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে ৪৮ ওভার ব্যাট করে ৪ উইকেটে ১৭৩ রান তোলে। সুতরাং ২০০ রানের গণ্ডি ছাড়ায় তাদের লিড। স্মিথ ৪২ রানে ব্যাট করছেন।

ক্যাচ মিস: ৫০তম ওভারে সুন্দরের প্রথম বলে স্মিথের ক্যাচ ছাড়েন সিরাজ। স্মিথ ব্যাট করছিলেন ৪২ রানে।

স্মিথের হাফ-সেঞ্চুরি: ইনিংসের ৫২তম ওভারে ব্যাক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন স্মিথ। ৬৭ বলে অর্ধশতরানের গণ্ডি টপকে যান তিনি।

ক্যাচ মিস: ৫৩তম ওভারে নিজের বলেই গ্রিনের ক্যাচ ছাড়েন সিরাজ। ১৪ রানে ব্যাট করছিলেন গ্রিন।

স্মিথ আউট: ৫৫তম ওভারে দ্বিতীয় বলে স্মিথকে আউট করেন সিরাজ। ৭টি বাউন্ডারির সাহায্যে ৭৪ বলে ৫৫ রান করে রাহানের হাতে ধরা পড়েন তিনি। অস্ট্রেলিয়া ১৯৬ রানে ৫ উইকেট হারায়। নতুন ব্যাটসম্যান গ্রিন।

অস্ট্রেলিয়া ২০০: ৫৬ ওভারে দলগত ২০০ রান পূর্ণ করে অস্ট্রেলিয়া।

গ্রিন আউট: ৬১তম ওভারের পঞ্চম বলে শার্দুল ফিরিয়ে দেন ক্যামেরন গ্রিনকে। ৩টি বাউন্ডারির সাহায্যে ৯০ বলে ৩৭ রান করে রোহিতের হাতে ধরা পড়েন তিনি। অস্ট্রেলিয়া ২২৭ রানে ৬ উইকেট হারায়। নতুন ব্যাটসম্যান কামিন্স। অস্ট্রেলিয়ার লিড ছাড়িয়েছে ২৬০ রানের।

পেইন আউট: ৬৫তম ওভারের শেষ বলে শার্দুল আউট করেন টিম পেইনকে। ৩টি বাউন্ডারির সাহায্যে ৩৭ বলে ২৭ রান করে পন্তের দস্তানায় ধরা পড়েন অজি দলনায়ক। অস্ট্রেলিয়া ২৪২ রানে ৭ উইকেট হারায়। নতুন ব্যাটসম্যান স্টার্ক।

চায়ের বিরতি: বৃষ্টি নামায় নির্ধারিত সময়ের আগেই চালের বিরতি ঘোষণা করেন আম্পায়াররা। চতুর্থ দিনের চায়ের বিরতিতে অস্ট্রেলিয়া তাদের দ্বিতীয় ইনিংসে ৭ উইকেটের বিনিময়ে ২৪৩ রান তুলেছে। অস্ট্রেলিয়া এগিয়ে রয়েছে ২৭৬ রানে। কামিন্স ২ ও স্টার্ক ১ রানে ব্যাট করছেন।

বৃষ্টিতে খেলা সাময়িকভাবে স্থগিত: চায়ের বিরতির জন্য নির্ধারিত সময় পেরিয়ে গেলেও বৃষ্টির জন্য খেলা শুরু করা যায়নি। ব্রিসবেনে ম্যাচের চতুর্থ ও পঞ্চম দিনে বৃষ্টির পূর্বাভাষ ছিলই। সেটাই সত্যি প্রমাণিত হল।

স্টার্ক আউট: বৃষ্টির পর নতুন করে খেলা শুরু হলে ৬৮তম ওভারের তৃতীয় বলে মিতেবল স্টার্ককে আউট করেন সিরাজ। ৪ বলে ১ রান করে সাইনির হাতে ধরা পড়েন তিনি। অস্ট্রেলিয়া ২৪৭ রানে ৮ উইকেট হারায়। নতুন ব্যাটসম্যান লিয়ঁ। ইনিংসে সিরাজের এটি চতুর্থ উইকেট। অস্ট্রেলিয়া ৬৮ ওভারে ২৫০ রান পূর্ণ করে।

লিড ছাড়াল ৩০০: অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে ৭২ ওভারে ৮ উইকেটের বিনিময়ে ২৭৪ রান তোলে। লিড ছাড়ায় ৩০০ রান।

লিয়ঁ আউট: ৭৩তম ওভারের প্রথম বলে ন্যাথন লিয়ঁকে ফেরালেন শার্দুল ঠাকুর। ১টি ছক্কার সাহায্যে ১০ বলে ১৩ রান করে মায়াঙ্কার হাতে ধরে পড়েন লিয়ঁ। অস্ট্রেলিয়া ২৭৪ রানে ৯ উইকেট হারায়। নতুন ব্যাটসম্যান হ্যাজেলউড। শার্দুলের এটা ইনিংসে চতুর্থ উইকেট।

হ্যাজেলউড আউট: ৭৬তম ওভারের পঞ্চম বলে হ্যাজেলউডকে আউট করেন সিরাজ। ২টি বাউন্ডারির সাহায্যে ১১ বলে ৯ রান করে শার্দুলের হাতে ধরা দেন তিনি। টেস্টে সিরাজের এটি প্রথম ৫ উইকেট।

অস্ট্রেলিয়া অল-আউট: অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে ২৯৪ রানে অল-আউট হয়ে যায়। প্রথম ইনিংসে ৩৩ রানের লিড মিলিয়ে অস্ট্রেলিয়া এগিয়ে থাকে ৩২৭ রানে। সুতরাং, গাব্বা টেস্টে জয়ের জন্য ভারতের দরকার ৩২৮ রান। দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার হয়ে হ্যারিস ৩৮, ওয়ার্নার ৪৮, ল্যাবুশান ২৫, স্মিথ ৫৫, ওয়েড ০, গ্রিন ৩৭, পেইন ২৭, কামিন্স অপরাজিত ২৮, স্টার্ক ১, লিয়ঁ ১৩ ও হ্যাজেলউড ৯ রান করেন। সিরাজ ৭৩ রানে ৫ উইকেট নেন। শার্দুল ৬১ রানে ৪ উইকেট নেন। ওয়াশিংটন নিয়েছেন ১ উইকেট। নভদীপ সাইনি ৫ ওভার বল করে উইকেট পাননি। উইকেট না পেলেও সবথেকে কৃপণ বোলিং করেন নটরাজন।

রান তাড়া করা শুরু ভারতের: শেষ ইনিংসে ভারতের হয়ে ওপেন করতে নামেন রোহিত ও গিল। রোহিত প্রথম ওভারেই স্টার্ককে বাউন্ডারি মারেন।

ফের বৃষ্টিতে খেলা বন্ধ: ভারত শেষ ইনিংসে ১.৫ ওভার ব্যাট করার পরেই বৃষ্টি নামে। খেলা সাময়িকভাবে বন্ধ। ভারত বিনা উইকেটে ৪ রান তুলেছে।

চতুর্থ দিনের খেলা শেষ: নূন্যতম ওভারের কোটা পূর্ণ করার জন্য দিনের খেলা ৩০ মিনিট বর্ধিত করা হয়েছিল। তবে অতিরিক্ত খেলা হওয়া তো দূরের কথা বৃষ্টিতে চতুর্থ দিনের খেলা শেষ হয় নির্ধারিত সময়ের আগেই। জয়ের জন্য অস্ট্রেলিয়ার ঝুলিয়ে দেওয়া ৩২৮ রানের লক্ষ্যমাত্রা সামনে নিয়ে ব্যাট করতে নেমে ভারত চতুর্থ দিনের শেষে বিনা উইকেটে ৪ রান তুলেছে। রোহিত করেছেন ৪ রান। গিল খাতা খোলেননি এখনও। সুতরাং, শেষ দিনে জয়ের জন্য ভারতের প্রয়োজন আরও ৩২৪ রান।

বন্ধ করুন