বাংলা নিউজ > ময়দান > Australia vs India: ব্রিসবেন টেস্টের প্রথম দিনের শেষে অস্ট্রেলিয়া ২৭৪/৫
নটরাজন ও ল্যাবুশান। ছবি- টুইটার।
নটরাজন ও ল্যাবুশান। ছবি- টুইটার।

Australia vs India: ব্রিসবেন টেস্টের প্রথম দিনের শেষে অস্ট্রেলিয়া ২৭৪/৫

  • শতরান করেন ল্যাবুশান। জোড়া উইকেট নিয়েছেন টি নটরাজন। একটি করে উইকেট সিরাজ, শার্দুল ও সুন্দরের।

টস: ব্রিসবেন টস্টে টস জিতল অস্ট্রেলিয়া। টস জিতে অজি দলনায়ক টিম পেইন প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন।

ভারতের দল: ভারত গাব্বার প্রথম একাদশে চারটি পরিবর্তন করে। চোটের জন্য খেলতে পারেননি হনুমা বিহারী, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা ও জসপ্রীত বুমরাহ। পরিবর্তে মাঠে নামেন মায়াঙ্ক আগরওয়াল, শার্দুল ঠাকুর, টি নটরাজন ও ওয়াশিংটন সুন্দর।

অস্ট্রেলিয়া দল: অস্ট্রেলিয়া তাদের প্রথম একাদশে একটি পরিবর্তন করে। চোট পেয়ে ছিটকে যাওয়া উইল পুকোভস্কির জায়গায় মাঠে নামেন মার্কাস হ্যারিস।

ভারতের প্রথম একাদশ: রোহিত শর্মা, শুভমন গিল, চেতেশ্বর পূজারা, অজিঙ্কা রাহানে (ক্যাপ্টেন), মায়াঙ্ক আগরওয়াল, ঋষভ পন্ত (উইকেটকিপার), ওয়াশিংটন সুন্দর, শার্দুল ঠাকুর, নভদীপ সাইনি, মহম্মদ সিরাজ ও টি নটরাজন।

অস্ট্রেলিয়ার প্রথম একাদশ: ডেভিড ওয়ার্নার, মার্কাস হ্যারিস, মার্নাস ল্যাবুশান, স্টিভ স্মিথ, ম্যাথিউ ওয়েড, ক্রিস গ্রিন, টিম পেইন (ক্যাপ্টেন ও উইকেটকিপার), প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, ন্যাতন লিয়ঁ ও জোস হ্যাজেলউড।

ম্যাচ শুরু: অস্ট্রেলিয়ার হয়ে ইনিংসের ওপেন করপতে নামেন ডেভিড ওয়ার্নার ও মার্কাস হ্যারিস। ভারতের হয়ে বোলিং শুরু করেন মহম্মদ সিরাজ।

ওয়ার্নার আউট: ম্যাচের প্রথম ওভারেই ডেভিড ওয়ার্নারের উইকেট তুলে নিয়ে ভারতকে প্রাথমিক সাফল্য এনে দেন সিরাজ। প্রথম ওভারের শেষ বলে রোহিত শর্মার হাতে ধরা পড়েন ডেভিড। তিনি ৪ বলে ১ রান করে সাজঘরে ফেরেন। অস্ট্রেলিয়া ৪ রানে ১ উইকেট হারায়। নতুন ব্যাটসম্যান ল্যাবুশান।

হ্যারিস আউট: ইনিংসের নবম ওভারে বল করতে এসে ম্যাচে নিজের প্রথম বলেই মার্কাস হ্যারিসের উইকেট তুলে নেন শার্দুল ঠাকুর। ২৩ বলে ৫ রান করে ওয়াশিংটন সুন্দরের হাতে ধরা পড়েন অস্ট্রেলিয়ার নবাগত ওপেনার। অস্ট্রেলিয়া ১৭ রানে ২ উইকেট হারায়। এই নিয়ে দ্বিতীয় টেস্টে মাঠে নামা শার্দুলের এটিই কেরিয়ারের প্রথম টেস্ট উইকেট। নতুন ব্যাটসম্যান স্মিথ।

লাঞ্চ: প্রথম দিনের লাঞ্চে অস্ট্রেলিয়া ২৭ ওভার ব্যাট করে ২ উইকেটের বিনিময়ে ৬৫ রান তুলেছে। ল্যাবুশান ২টি বাউন্ডারির সাহায্যে ৮২ বলে ১৯ রান করে ব্যাট করছেন। স্মিথ ৫টি বাউন্ডারির সাহায্যে ৫৫ বলে ৩০ রান করে অপরাজিত রয়েছেন।

স্মিথ আউট: লাঞ্চের পর ভারতকে বড়সড় সাফল্য এনে দেন ওয়াশিংটন সুন্দর। ইনিংসের ৩৫তম ওভারের প্রথম বলে স্টিভ স্মিথকে আউট করেন তিনি। ৫টি বাউন্ডারির সাহায্যে ৭৭ বলে ৩৬ রান করে রোহিত শর্মার হাতে ধরা পড়েন স্মিথ। সুন্দরের এটিই প্রথম টেস্ট উইকেট। অস্ট্রেলিয়া ৮৭ রানে ৩ উইকেট হারায়। নতুন ব্যাটসম্যন ম্যাথিউ ওয়েড।

ক্যাচ মিস: ৩৬তম ওভারে সাইনির পঞ্চম বলে মার্নাস ল্যাবুশানের ক্যাচ ছাড়লেন অজিঙ্কা রাহানে। অজি তারকা ব্যাট করছিলেন ৩৭ রানে।

সাইনির চোট: ৩৬তম ওভারের পঞ্চম বল করার পরেই অস্বস্তি অনুভব করেন নভদীপ সাইনি। তিনি ফিজিওর সঙ্গে মাঠ ছাড়েন। রোহিত শর্মা একটি বল করে ওভার শেষ করেন।

অস্ট্রেলিয়া ১০০: ইনিংসের ৩৮তম ওভারে দলগত ১০০ রান পূর্ণ করে অস্ট্রেলিয়া। ৪০ ওভার শেষ অজিরা ৩ উইকেটের বিনিময়ে ১০৩ রান তুলেছে।

ক্যাচ মিস: ৪৬তম ওভারে নটরাজনের পঞ্চম বলে স্লিপে ল্যাবুশানের ক্যাচ মিস করেন চেতেশ্বর পূজারা। এই নিয়ে দু'টি জীবনদান পেলেন ল্যাবুশান। অজি তারকা ব্যাট করছিলেন ব্যক্তিগত ৪৮ রানে।

ল্যাবুশানের হাফ-সেঞ্চুরি: ইনিংসের ৪৭তম ওভারে ব্যাক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন মার্নাস ল্যাবুশান। ১৪৫ বলে ৫০ রানের গণ্ডি ছুঁয়ে ফেলেন তিনি।

৫০ রানের পার্টনারশিপ: ৫১তম ওভারে চতুর্থ উইকেটের জুটিতে ৫০ রানের পার্টনারশিপ পূর্ণ করেন ল্যাবুশান ও ওয়েড।

অস্ট্রেলিয়া ১৫০: ইনিংসের ৫৩তম ওভারে দলগত ১৫০ রান পূর্ণ করে অস্ট্রেলিয়া।

চায়ের বিরতি: প্রথম দিনের চায়ের বিরতিতে অস্ট্রেলিয়া তাদের প্রথম ইনিংসে ৫৪ ওভার ব্যাট করে ৩ উইকেটের বিনিময়ে ১৫৩ রান তুলেছে। ল্যাবুশান ৭টি বাউন্ডারির সাহায্যে ১৬৭ বলে ৭৩ ও ওয়েড ৫টি বাউন্ডারির সাহায্যে ৫৭ বলে ২৭ রান করে অপরাজিত রয়েছেন।

ল্যাবুশানের সেঞ্চুরি: ব্যক্তিগত সেঞ্চুরি পূর্ণ করলেন মার্নাস ল্যাবুশান। ইনিংসের ৬৩তম ওভারে শতরানের গণ্ডি টপকে যান অজি তারকা। ৯টি বাউন্ডারির সাহায্যে ১৯৫ বলে সেঞ্চুরি করেন ল্যাবুশান।

অস্ট্রেলিয়া ২০০: ইনিংসের ৬৪তম ওভারে দলগত ২০০ রান পূর্ণ করে অস্ট্রেলিয়া।

ওয়েড আউট: ইনিংসের ৬৪তম ওভারে অস্ট্রেলিয়া ২০০ রান পূর্ণ করার পরেই আউট হন ওয়েড। নটরাজনের বলে শার্দুলের হাতে ধরা পড়েন তিনি। নটরাজনের এটিই প্রথম টেস্ট উইকেট। অস্ট্রেলিয়া দলগত ২০০ রানে ৪ উইকেট হারায়। ৬টি বাউন্ডারির সাহায্যে ৮৭ বলে ৪৫ রান করে ক্রিজ ছাড়েন ওয়েড। নতুন ব্যাটসম্যান গ্রিন।

ল্যাবুশান আউট: ভারতকে ফের সাফল্য এনে দিলেন নটরাজন। ইনিংসের ৬৬তম ওভারের পঞ্চম বলে শতরানকারী ল্যাবুশানকে আউট করেন তিনি। তরুণ পেসারের এটি দ্বিতীয় টেস্ট উইকেট। ৯টি বাউন্ডারির সাহায্যে ২০৪ বলে ১০৮ রান করে পন্তের দস্তানায় ধরা পড়েন মার্নাস। অস্ট্রেলিয়া ২১৩ রানে ৫ উইকেট হারায়। নতুন ব্যাটসম্যান পেইন।

অস্ট্রেলিয়া ২৫০: ইনিংসের ৮১তম ওভারে দলগত ২৫০ রান পূর্ণ করে অস্ট্রেলিয়া।

প্রথম দিনের খেলা শেষ: ব্রিসবেন টেস্টের প্রথম দিনের খেলার শেষে অস্ট্রেলিয়া ৮৭ ওভারে ৫ উইকেটের বিনিময়ে ২৭৪ রান তুলেছে। টিম পেইন ৬২ বলে ৩৮ রান করে অপরাজিত রয়েছেন। তিনি ৫টি বাউন্ডারি মেরেছেন। ক্যামেরন গ্রিন নট-আউট রয়েছেন ৩টি বাউন্ডারির সাহায্যে ৭০ বলে ২৮ রান করে। ভারতের হয়ে ২টি উইকেট নিয়েছেন টি নটরাজন।

বন্ধ করুন