বাংলা নিউজ > ময়দান > Australia vs India: বক্সিং ডে টেস্ট জিতে সিরিজে সমতা ফেরাল ভারত
ভারতকে জয়ের লক্ষ্যে পৌঁছে দিলেন গিল-রাহানে। ছবি- গেটি ইমেজেস।
ভারতকে জয়ের লক্ষ্যে পৌঁছে দিলেন গিল-রাহানে। ছবি- গেটি ইমেজেস।

Australia vs India: বক্সিং ডে টেস্ট জিতে সিরিজে সমতা ফেরাল ভারত

  • অস্ট্রেলিয়াকে ৮ উইকেটে বিধ্বস্ত করে টিম ইন্ডিয়া।

তৃতীয় দিনের স্কোর: প্রথম ইনিংসে ১৩১ রান পিছিয়ে থেকে দ্বিতীয় দফায় ব্যাট করতে নামা অস্ট্রেলিয়া তৃতীয় দিনের খেলা শেষ করেছিল ৬ উইকেটে ১৩৩ রান তুলে। সুতরাং ভারতের থেকে মাত্র ২ রানে এগিয়ে ছিল তারা। ক্যামেরন গ্রিন ১৭ ও প্যাট কামিন্স ১৫ রানে ব্যাট করছিলেন।

চতুর্থ দিনের খেলা শুরু: অস্ট্রেলিয়া তার পর থেকে খেলা শুরু করে চতুর্থ দিনের প্রথম সেশনে প্রতিরোধ গড়ার চেষ্টা করে। প্রথম ঘণ্টায় কোনও উইকেট হারায়নি তারা। অন্তত অস্ট্রেলিয়ার লোয়ার অর্ডার ধসে পড়েনি ভারতের বোলিং আক্রমণের সামনে।

কামিন্স আউট: দিনের প্রথম উইকেটের পতন ঘটে ১৭ ওভারের মাথায়। ইনিংসের ৮৩তম ওভারে বুমরাহর পঞ্চম বলে মায়াঙ্কা আগরওয়ালের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন প্যাট কামিন্স। তিনি ১টি বাউন্ডারির সাহায্যে ১০৩ বলে ২২ রান করেন। অস্ট্রেলিয়া দলগত ১৫৬ রানের মাথায় ৭ উইকেট হারায়।

গ্রিন আউট: ৯১তম ওভারে ভারতকে দিনের সবথেকে বড় সাফল্য এনে দেন অভিষেককারী মহম্মদ সিরাজ। অস্ট্রেলিয়ার শেষ প্রতিষ্ঠিত ব্যাটসম্যান ক্যামেরন গ্রিনকে আউট করেন তিনি। ৫টি বাউন্ডারির সাহায্যে ১৪৬ বলে ৪৫ রান করে জাদেজার হাতে ধরা পড়েন যান তিনি। টেস্ট কেরিয়ারের প্রথম হাফ-সেঞ্চুরির দোরগোড়া থেকে ফিরতে হয় তাঁকে। অস্ট্রেলিয়া ১৭৭ রানের মাথায় ৮ উইকেট হারায়।

লিয়ঁ আউট: ইনিংসের ৯৭ ওভারের মাথায় লিয়ঁকে সাজঘরে ফেরান সিরাজই। ১৫ বলে ৩ রান করে উইকেটকিপার ঋষভ পন্তকে ক্যাচ দেন অজি স্পিনার। অস্ট্রেলিয়া ১৮৫ রানে ৯ উইকেট হারায়।

অস্ট্রেলিয়া ২০০: ইনিংসের ১০৩তম ওভারে অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে ২০০ রানের গণ্ডি ছুঁয়ে ফেলে। অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে অল-আউট হয়েছিল ১৯৫ রানে।

অস্ট্রেলিয়া অল-আউট: ২০০ রানের গণ্ডি ছুঁয়েই দ্বিতীয় ইনিংসে অল-আউট হয়ে যায় অস্ট্রেলিয়া। ১০৪তম ওভারের প্রথম বলেই জোস হ্যাজেলউডকে বোল্ড করেন অশ্বিন। তিনি ২১ বলে ১০ রান করেন। মিচেল স্টার্ক নট-আউট থাকেন ৫৬ বলে ১৪ রান করে।

লাঞ্চ: অস্ট্রেলিয়া অল-আউট হওয়া মাত্রই চতুর্থ দিনের মধ্যাহ্নভোজের বিরতি ঘোষণা করেন আম্পায়াররা। অস্ট্রেলিয়া ভারতের থেকে ৬৯ রানে এগিয়ে থাকে। সুতরাং মেলবোর্ন টেস্টে জয়ের জন্য ভারতের দরকার ৭০ রান।

আগ্রাসী শুরু ভারতের: শেষ ইনিংসে ব্যাট করতে নেমে আগ্রাসী শুরু ভারতের। তিন ওভারে কোনও উইকেট না হারিয়ে ১৩ রান তুলেছে ভারত। গিল ১০ ও আগরওয়াল ৩ রান করেছেন।

মায়াঙ্ক আগরওয়াল আউট: ভারতের প্রথম উইকেটের পতন। ইনিংসের পঞ্চম ওভারের দ্বিতীয় বলে মিচেল স্টার্ক ফেরত পাঠান ভারতীয় ওপেনারকে। ১৫ বলে ৫ রান করে সাজঘরে ফেরেন তিনি। ভারত ১৬ রানের মাথায় প্রথম উইকেট হারায়।

পূজারা আউট: ভারতের দ্বিতীয় উইকেটের পতন। ষষ্ঠ ওভারের প্রথম বলে পূজারার উইকেট তুলে নেন কামিন্স। ৪ বলে ৩ রান করে গ্রিনের হাতে ক্যাচ দেন চেতেশ্বর। ভারত ১৯ রানের মাথায় ২ উইকেট হারায়।

ভারতের জয়: ১৫.৫ ওভারে ভারত ২ উইকেটের বিনিময়ে জয়ের জন্য প্রয়োজনীয় ৭০ রান তুলে নেয়। রাহানে ২৭ ও গিল ৩৫ রানে অপরাজিত থাকেন।

সিরিজে সমতা ফেরাল ভারত: অ্যাডিলেড টেস্টে হেরে ভারত ৪ ম্যাচের টেস্ট সিরিজে ০-১ ব্যবধানে পিছিয়ে পড়েছিল। মেলবোর্নে দ্বিতীয় টেস্টে জয় তুলে নিয়ে সিরিজে ১-১ সমতা ফেরাল টিম ইন্ডিয়া। ৭ জানুয়ারি থেকে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে খেলা হবে সিরিজের তৃতীয় টেস্ট।

বন্ধ করুন