বাংলা নিউজ > ময়দান > Australia vs India: অ্যাডিলেড ওভালে চমকে দেওয়ার মতো রেকর্ড বিরাট কোহলির
অ্যাডিলেডে আগ্রাসী কোহলি।
অ্যাডিলেডে আগ্রাসী কোহলি।

Australia vs India: অ্যাডিলেড ওভালে চমকে দেওয়ার মতো রেকর্ড বিরাট কোহলির

  • অ্যাডিলেড কখনও খালি হাতে ফেরায়নি ভারত অধিনায়ককে।

অস্ট্রেলিয়ার মতো কঠিন বিদেশ সফরে যখন রান করা অত্যন্ত কঠিন হয়ে দেখা দেয় উপমহাদেশের ব্যাটসম্যানদের কাছে, তখন অ্যাডিলেড ওভালে চমকে দেওয়ার মতো এক রেকর্ড গড়লেন বিরাট কোহলি। এমন এক নজির, যা দেশের কোনও মাঠে গড়তে পারেননি ভারত অধিনায়ক।

অবিশ্বাস্য হলেও সত্যি যে, কোহলি সবথেকে বেশি টেস্ট রান সংগ্রহ করেছেন অ্যাডিলেড ওভালেই। অর্থাৎ, কোনও একটি মাঠে কোহলির সবথেকে বেশি টেস্ট রান অ্যাডিলেডেই। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চলতি টেস্টের প্রথম ইনিংসে ৭৪ রানের অনবদ্য ইনিংস খেলার পথে কোহলি অ্যাডিলেডে টপকে যান ৫০০ রানের গণ্ডি। বিশ্বের আর কোনও মাঠে বিরাট টেস্ট ক্রিকেটে সাকুল্যে ৫০০ রান সংগ্রহ করতে পারেননি।

প্রথম ইনিংসের পর অ্যাডিলেডে কোহলির ব্যক্তিগত সংগ্রহ সাকুল্যে ৫০৫ রান। এই মাঠে তিনটি সেঞ্চুরি ও ১টি হাফ-সেঞ্চুরি করেছেন তিনি। বিরাট এখানে ৭টি ইনিংসে যথাক্রমে ১১৬, ২২, ১১৫, ১৪১, ৩, ৩৪ ও ৭৪ রান সংগ্রহ করেছেন। এই মাঠে তাঁর ব্যাটিং গড় ৭২.১৪।

বিরাট এই নিরিখে পিছনে ফেলে দেন দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামকে, যেখানে তিনি ৪৬৭ রান সংগ্রহ করেছেন। এছাড়া মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে বিরাটের টেস্ট রান সাকুল্যে ৪৩৩।

অ্যাডিলেডে সবথেকে বেশি রান করা বিদেশি ব্যাটসম্যানদের তালিকায় কোহলি রয়েছেন চার নম্বরে। এই মাঠে ব্রায়ান লারা করেছেন ৬১০ রান। জ্যাক হবস করেছেন ৬০১ রান। অ্যাডিলেডে ভিভ রিচার্ডসের সংগ্রহ ৫৫৩ রান। তার পরেই রয়েছেন বিরাট।

বন্ধ করুন