বাংলা নিউজ > ময়দান > Australia vs India: অ্যাডিলেডে ফিরল ‘শর্ট রান’ বিতর্ক, মাঠেই অখুশি দেখায় কোহলিকে
এই রানটিকেই ওয়ান শর্ট ঘোষণা করেন আম্পায়ার। ছবি- টুইটার।
এই রানটিকেই ওয়ান শর্ট ঘোষণা করেন আম্পায়ার। ছবি- টুইটার।

Australia vs India: অ্যাডিলেডে ফিরল ‘শর্ট রান’ বিতর্ক, মাঠেই অখুশি দেখায় কোহলিকে

  • রাহানের একটি দু'রানকে ওয়ান শর্ট ঘোষণা করেন আম্পায়ার।

আইপিএলে ‘শর্ট রান’ নিয়ে বিতর্ক কম হয়নি। দিল্লি বনাম পঞ্জাব ম্যাচে কিংস ইলেভেনের একটি দু'রানকে ওয়ান শর্ট ঘোষণা করেছিলেন আম্পায়ার। যার বড়সড় মাশুল দিতে হয় পঞ্জাবকে। কিংস ইলেভেনকে সেই ম্যাচ তো হারতে হয়ই, বরং টুর্নামেন্ট থেকে তাদের ছিটকে যাওয়ার পিছনেও ভূমিকা থেকে যায় সেই শর্ট রানের, যার জন্য ২ পয়েন্ট হাতছাড়া হয়েছে বলে বিশ্বাস পঞ্জাব শিবিরের।

এবার আন্তর্জাতিক মঞ্চে ফিরল ‘শর্ট রান’ বিতর্ক। অ্যাডিলেড ওভালে ভারতীয় দলকে আম্পায়ারের ভুলে এক রান খোয়াতে হয়। ব্যক্তিগত ইনিংসে এক রান কম হয় রাহানের।

ইনিংসের ৭১তম ওভারে ন্যাথন লিয়ঁর শেষ বলে ২ রান নেন রাহানে ও কোহলি। তবে কোহলি নন-স্ট্রাইকার প্রান্ত থেকে দৌড়ে এসে ব্যাটিং ক্রিজে যথাযথ ব্যাট ঠেকাননি বলে দাবি করেন আম্পায়ার ব্রুস অক্সেনফোর্ড। ফলে এক রান কেটে নেওয়া হয়। যদিও টেলিভিশন রিপ্লেতে স্পষ্ট দেখা যায় যে, কোহলির ব্যাট যথাযথ ক্রিজ অতিক্রম করেছিল। আম্পায়ারের সিদ্ধান্তে মাঠেই নিজের অখুশি প্রকাশ করেন ভারত অধিনায়ক।

এক্ষেত্রে ফিল্ড আম্পায়ারের সিদ্ধান্ত ভুল হলেও তাদের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গৃহীত হয়। এ প্রসঙ্গে সাইমন টাফেল জানিয়েছেন, তৃতীয় আম্পায়ার চাইলে ফিল্ড আম্পায়ারদের বলতেই পারেন যে, সিদ্ধান্ত ভুল। তবে এমন কোনও নিয়ম নেই, ফিল্ড আম্পায়ারের সিদ্ধান্তে তৃতীয় আম্পায়ার নাক গলাবেন। এক্ষেত্রে ফিল্ড আম্পায়ারের সিদ্ধান্ত ভুল হলেও সেটাই গৃহীত হবে।

আম্পায়ারের সিদ্ধান্তে খুশি নন কোহলি। ছবি- টুইটার।
আম্পায়ারের সিদ্ধান্তে খুশি নন কোহলি। ছবি- টুইটার।

ধারাভাষ্যকারের ভূমিকায় থাকা শেন ওয়ার্নকেও আম্পায়ারের সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করতে দেখা যায়। তাঁর দাবি, ভারতের কাছ থেকে এক রান চুরি করে নেওয়া হয়েছে।

বন্ধ করুন