বাংলা নিউজ > ময়দান > Australia vs India: স্পিনার হিসেবে দলে ঢুকেছিলেন, বোলিংটাই কেন ছেড়ে দিলেন, বিরাটকে জানালেন স্মিথ
স্টিভ স্মিথ। ছবি- গেটি ইমেজেস।
স্টিভ স্মিথ। ছবি- গেটি ইমেজেস।

Australia vs India: স্পিনার হিসেবে দলে ঢুকেছিলেন, বোলিংটাই কেন ছেড়ে দিলেন, বিরাটকে জানালেন স্মিথ

  • ২০১০ সালে অভিষেক টেস্টে ৩ উইকেট নেন স্টিভ।

এক দশকের আন্তর্জাতিক কেরিয়ারে দুরন্ত সব ইনিংস খেলার পাশাপাশি ব্যাট হাতে অনবদ্য ধারাবাহিকতা দেখিয়েছেন স্টিভ স্মিথ। যার ফলে নিজেকে আইসিসির এক নম্বর টেস্ট ব্যাটসম্যানে পরিণত করেছেন তিনি। অথচ অজি তারকা টেস্ট দলে ঢুকেছিলেন বিশেষজ্ঞ স্পিনার হিসেবে। বোলার হিসেবে টেস্ট কেরিয়ার শুরু করলেও পরে বোলিংটাই ছেড়ে দেন তিনি। এখন মাঝে মধ্যে বল হাতে নেন বটে, তবে সেটা নিছক পার্টটাইমার হিসেবে।

অ্যাডিলেডে বর্ডার-গাভাসকর ট্রফির প্রথম টেস্ট শুরুর আগে বিরাট কোহলির সঙ্গে আড্ডায় স্টিভ স্মিথ জানালেন, কেন তিনি স্পিন বোলিং ছেড়ে দেন।

স্মিথ বলেন, ‘২০১২ সালে আমি বাদ পড়ি। আমি দু’টি টেস্ট খেলি স্পিনার হিসেবে। তিনটি টেস্ট খেলি অল-রাউন্ডার হিসেবে। আমি ছ'নম্বরে ব্যাট করতাম। বাদ পড়ার পর ভাবি যে, অস্ট্রেলিয়া দলে ফিরতে হলে এবং সফল কেরিয়ারের জন্য কী করা দরকার।'

স্টিভ পরক্ষণে বলেন, ‘সুতরাং, আমার মনে হয় যে, স্পিন বোলিংকে বিদায় জানানো যাক। সেই সময় সবাই আমাকে এমনটা করতে বারণ করে। সবাই বলে যে, আমার উচিত নিজের খেলার সবদিকে নজর দেওয়া। আমার মত ছিল, এটা আমার সিদ্ধান্ত। আমি সেরা ব্যাটসম্যান হতে চাই, যেটা আমি হতে পারি।’

স্মিথ যে ভুল সিদ্ধান্ত নেননি, সেটা বোঝা যায় তাঁর আন্তর্জাতিক কেরিয়ারের দিকে তাকালেই। এখনও পর্যন্ত ৭৩টি টেস্টে ৬২.৮৪ গড়ে ৭২২৭ রান সংগ্রহ করেছেন স্মিথ। সেঞ্চুরি করেছেন ২৬টি। হাফ-সেঞ্চুরি করেছেন ২৯টি। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটেও ইতিমধ্যেই ১১টি সেঞ্চুরি ও ২৫টি হাফ-সেঞ্চুরিসহ ৪৩.৩৪ গড়ে ৪৩৭৮ রান রয়েছে স্টিভ স্মিথের ঝুলিতে।

বন্ধ করুন