বাংলা নিউজ > ময়দান > Australia vs India: ব্যাটিংয়ে কী কী পরিবর্তন করলে ঘুরে দাঁড়াতে পারে ভারত, জানালেন গাভাসকর
অ্যাডিলেড টেস্টে অজিঙ্কা রাহানে। (ছবি সৌজন্য পিটিআই)
অ্যাডিলেড টেস্টে অজিঙ্কা রাহানে। (ছবি সৌজন্য পিটিআই)

Australia vs India: ব্যাটিংয়ে কী কী পরিবর্তন করলে ঘুরে দাঁড়াতে পারে ভারত, জানালেন গাভাসকর

  • গাভাসকরের মতে, ভারতের বোলাররা চাইলেই ফারাক গড়তে পারেন।

শুভব্রত মুখার্জি

অ্যাডিলেডে চরম লজ্জার হারের সম্মুখীন হতে হয়েছিল ভারতকে। সেই হারের ধাক্কা কাটিয়ে ভারতের পরবর্তী লক্ষ্য অবশ্যই মেলবোর্নে বক্সিং ডে টেস্ট।

প্রথম টেস্টে ব্যর্থতার সম্মুখীন হয়েছেন ভারতীয় ওপেনাররা। তার মধ্যে বিরাট কোহলির মতো ব্যাটসম্যান দেশে ফিরে আসছেন। ফলে ভারতের সমস্যা বাড়ছে, বই কমছে না। অস্ট্রেলিয়ার মাটিতে ভারত টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হতে পারে বলে আগেই জানিয়েছিলেন প্রাক্তন ইংরেজ ক্রিকেটার মাইকেল ভন। অজিদের সামনে ৪-০ সিরিজ ভারতকে সিরিজ হারানোর হাতছানি রয়েছে। ভারতীয় প্রাক্তনদের আশা, ঘুরে দাঁড়াবে ভারত। সিরিজের পরবর্তী ম্যাচগুলিতে বিরাট কোহলি থাকবেন না পিতৃত্বকালীন ছুটির কারণে‌। মহম্মদ শামিও চোটের জন্য সিরিজ থেকে ছিটকে গিয়েছেন।

সুনীল গাভাসকরের মতে, এখনই প্রথম একাদশে বদল না করলে অস্ট্রেলিয়ার মাটিতে আরও লজ্জার সম্মুখীন হতে হবে ভারতকে। তিনি বলেছেন, 'মেলবোর্ন টেস্টে ভারতীয় দলের ক্রিকেটারদের সম্পূর্ণ আত্মবিশ্বাস নিয়ে নামতে হবে। অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইন-আপ কিন্তু এমন কিছু নয়। ভারতের বোলাররা চাইলেই ফারাক গড়তে পারেন। ফিল্ডিং নিয়ে আরও কিছুটা চিন্তাভাবনা করা উচিত। ফিল্ড সাজানো নিয়েও ভাবতে হবে। অ্যাডিলেডে টিম পেইন ও মার্নাস লাবুশানে তাড়াতাড়ি আউট হতে পারতেন। আমরা ১২০ রানের লিড পেলে ম্যাচটা অন্যরকম হতে পারত। আমার মনে হয়, কে এল রাহুলকে ফেরাতে পারলে ভালো। শুভমন গিলকে পাঁচ বা ছয় নম্বরে খেলাতে হবে। পৃথ্বীর জায়গায় রাহুলকে খেলানো যেতে পারে। শুরুটা ভালো হলে সমস্যা কমবে বলে আমার মনে হয়।'

বন্ধ করুন