বাংলা নিউজ > ময়দান > বারবার ২১ বার! ICC ট্রফি জয়ের নিরিখে অস্ট্রেলিয়ার সাফল্যের ধারেকাছে নেই কেউ, ছেলেদের তুলনায় অজি মেয়েরা বেশি সফল

বারবার ২১ বার! ICC ট্রফি জয়ের নিরিখে অস্ট্রেলিয়ার সাফল্যের ধারেকাছে নেই কেউ, ছেলেদের তুলনায় অজি মেয়েরা বেশি সফল

ষষ্ঠবার মেয়েদের টি-২০ বিশ্বকাপ জয় অস্ট্রেলিয়ার। ছবি- রয়টার্স।

ICC Women's T20 World Cup: মহিলা টি-২০ বিশ্বকাপ ২০২৩-এর ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে অস্ট্রেলিয়া তাদের ২১ নম্বর আইসিসি ট্রফি ঘরে তোলে।

দু-একটি নয়, ছেল ও মেয়েদের মিলিয়ে সিনিয়র ক্রিকেটে এক্কেবারে ২১টি আইসিসি ট্রফি ঘরে তুলেছে অস্ট্রেলিয়া। রবিবারের মহিলা টি-২০ বিশ্বকাপের ট্রফিটি তাদের ২১ নম্বর আইসিসি ইভেন্ট জয়ের স্মারক। এই পরিসংখ্যানই বলে দেয় যে, আন্তর্জাতিক ক্রিকেটে অস্ট্রেলিয়ার আধিপত্য কার্যত একচেটিয়া। আর কোনও দেশের ঝুলিতে এত সাফল্য নেই।

অবাক করা বিষয় হল, ছেলেদের তুলনায় অস্ট্রেলিয়ার মেয়েদের সাফল্য এক্ষেত্রে বেশি। মেয়েদের ক্রিকেটে ওয়ান ডে ও টি-২০ বিশ্বকাপ ছাড়া আইসিসি ইভেন্টে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ নেই। ছেলেদের ক্রিকেটে সেখানে ওয়ান ডে ও টি-২০ বিশ্বকাপ ছাড়াও চ্যাম্পিয়ন্স ট্রফি ও টেস্ট চ্যাম্পিয়নশিপের আসর রয়েছে। তা সত্ত্বেও অস্ট্রেলিয়ার মেয়েরা ছেলেদের তুলনায় বেশি আইসিসি ট্রফি ঘরে তুলেছে।

অস্ট্রেলিয়ার মেয়েরা মোট ৭ বার ওয়ান ডে বিশ্বকাপ জিতেছে। এই নিয়ে তারা ৬ বার জেতে টি-২০ বিশ্বকাপের ট্রফি। সুতরাং, দুই ফর্ম্যাট মিলিয়ে অস্ট্রেলিয়ার মহিলা ক্রিকেট দল মোট ১৩টি আইসিসি ট্রফি সংগ্রহ করে।

অস্ট্রেলিয়ার ছেলেদের দল সেখানে ৫টি ওয়ান ডে বিশ্বকাপ, ২টি চ্যাম্পিয়ন্স ট্রফি ও ১টি টি-২০ বিশ্বকাপ মিলিয়ে মোট ৮টি আইসিসি ট্রফি জেতে।

আরও পড়ুন:- Women's T20 WC Final: ধোনিদেরও নেই এমন ক্যাপ্টেন্সি রেকর্ড, ফাইনালের মঞ্চে বিরল ‘সেঞ্চুরি’ ল্যানিংয়ের

অস্ট্রেলিয়ার ২১টি আইসিসি ট্রফি জয়ের খতিয়ান:-
১. অস্ট্রেলিয়া মোট ৭ বার মেয়েদের ওয়ান ডে বিশ্বকাপ জেতে।
২. অস্ট্রেলিয়া ৬ বার জেতে মেয়েদের টি-২০ বিশ্বকাপ।
৩. অস্ট্রেলিয়া ৫ বার ছেলেদের ওয়ান ডে বিশ্বকাপ ঘরে তোলে।
৪. অস্ট্রেলিয়া ২ বার ছেলেদের চ্যাম্পিয়ন্স ট্রফি জেতে।
৫. অস্ট্রেলিয়া ১ বার ছেলেদের টি-২০ বিশ্বচ্যাম্পিয়ন হয়।

অস্ট্রেলিয়ার মেয়েরা ১৯৭৮, ১৯৮২, ১৯৮৮, ১৯৯৭, ২০০৫, ২০১৩ ও ২০২২ সালে ওয়ান ডে বিশ্বকাপ জেতে। তারা টি-২০ বিশ্বকাপ জেতে ২০১০, ২০১২, ২০১৪, ২০১৮, ২০২০ ও ২০২৩ সালে।

আরও পড়ুন:- Women's T20 WC: দ্বিতীয়বার ট্রফি জয়ের হ্যাটট্রিক, দেখুন কাদের হারিয়ে ৬ বার মেয়েদের T20 বিশ্বচ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ার ছেলেরা ওয়ান ডে বিশ্বকাপ জেতে ১৯৮৭, ১৯৯৯, ২০০৩, ২০০৭ ও ২০১৫ সালে। তারা টি-২০ বিশ্বকাপ জেতে ২০২২ সালে। অস্ট্রেলিয়া আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জেতে ২০০৬ ও ২০০৯ সালে।

উল্লেখ্য, এবার মহিলা টি-২০ বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়া ১৯ রানে পরাজিত করে দক্ষিণ আফ্রিকাকে। টস জিতে শুরুতে ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। তারা নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটের বিনিময়ে ১৫৬ রান তোলে। জবাবে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকা ২০ ওভারে ৬ উইকেটের বিনিময়ে ১৩৭ রানে আটকে যায়।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

মিটিংয়ের পরেও বহাল রাহুলের উপর ব্যান! কী ঘোষণা করল ডিরেক্টরস গিল্ড? মালদা-মুর্শিদাবাদ ও বিহারের তিন জেলা নিয়ে কেন্দ্রশাসিত অঞ্চল করুন, দাবি সংসদে বিকাশ ভবনের নির্দেশের পরেই যাদবপুরে শিক্ষক নিয়োগের ইন্টারভিউ রাতারাতি বাতিল মান্ডির নির্বাচন বাতিল করার আর্জি হাইকোর্টে, কঙ্গনাকে নোটিশ পাঠাল আদালত আবার আসছে রানি-ঋষু, এবারে মরতে হবে কাকে? মুক্তি পেল ফির আয়ি হাসিন দিলরুবার ঝলক 'আমাকে এই চরিত্রটা…' করণ জোহরের সঙ্গে কাজের অভিজ্ঞতা নিয়ে মুখ খুললেন শ্বেতা দিঘা থেকে ফেরার পথে ভয়াবহ পথ দুর্ঘটনা, মোটরবাইক–গাড়ির মুখোমুখি সংঘর্ষ, মৃত চার মালদার ব্যাঙ্কে ডাকাতির ঘটনায় মাস্টার মাইন্ড সহ ধৃত ৪, নিষ্ক্রিয় করা হল বোমা স্ত্রীর জন্মদিনে আদুরে পোস্ট জিতের, মোহনার জন্য লিখলেন 'তোমার সঙ্গে ভালোবাসাকে…' ক্যাম্যাক স্ট্রিটে অভিষেকের অফিসে ধোঁয়া, আতঙ্কে কর্মীরা, কীভাবে লাগল আগুন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.