বাংলা নিউজ > ময়দান > ‘স্যান্ডপেপার’ কান্ডে ব্যানক্রফ্টের অভিযোগ উড়িয়ে ক্লার্কদের বিঁধলেন কামিন্সরা
মিচেল স্টার্ক, প্যাট কামিন্স, জোস হ্যাজেলউড ও ন্যাথন লিয়ঁ। ছবি- গেটি ইমেজেস।
মিচেল স্টার্ক, প্যাট কামিন্স, জোস হ্যাজেলউড ও ন্যাথন লিয়ঁ। ছবি- গেটি ইমেজেস।

‘স্যান্ডপেপার’ কান্ডে ব্যানক্রফ্টের অভিযোগ উড়িয়ে ক্লার্কদের বিঁধলেন কামিন্সরা

  • ‘স্যান্ডপেপার’ কান্ডের বিষয়ে অস্ট্রেলিয়ান বোলারদের অবগত হওয়ার ইঙ্গিত দিয়েছিলেন মূল অভিযুক্ত ক্যামেরন ব্যানক্রফ্ট।

২০১৮ সালের দক্ষিণ আফ্রিকা সফরের কুখ্যাত ‘স্যান্ডপেপার’ কান্ড নিয়ে সদ্যই চাঞ্চল্যকর দাবি করেন মূল অভিযুক্ত ক্যামেরন ব্যানক্রফ্ট। ঘটনার বিষয়ে অস্ট্রেলিয়ান বোলাররা সকলেই অবগত ছিলেন বলেই ইঙ্গিত করেন এই তরুণ অজি ওপেনার।

তারপরে বর্তমান থেকে প্রাক্তন বিভিন্ন দেশের একাধিক ক্রিকেটার এই বিষয়ে নিজেদের মতামত জানান। অধিকাংশই ব্যানক্রফ্টের স্বপক্ষে অজি বোলারদের অবগত হওয়ার মন্তব্যকে সমর্থন জানান। বেশ কয়েকদিন কোন প্রতিক্রিয়া না জানালেও অবশেষে এক যৌথ বিবৃতি প্রকাশ করেছেন ওই দিনের চার অজি বোলার মিচেল স্টার্ক, প্যাট কামিন্স, জোস হ্যাজেলউড ও ন্যাথন লিয়ঁ।

তাঁরা জানান, ‘আমরা জানতাম না বর্জিত এক বস্তু মাঠে বলের আকার পরিবর্তনের জন্য আনা হয়েছিল। আমরা সেই চিত্র সর্বপ্রথম নিউল্যান্ডসের (কেপ টাউনের মাঠ) বড় স্ক্রিনেই দেখতে পাই। যারা মনে করছেন যে আমরা বোলার বলেই এই বিষয়ে অবগত ছিলাম, তাঁদের উদ্দেশ্যে জানাতে চাই, ম্যাচের আম্পায়াররাও বড় স্ক্রিনের ছবি দেখার পরেই বলের পরিস্থিতি পরীক্ষা করেন। তাঁরা পরীক্ষা করার পরেও একই বলে খেলা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন, কারণ বলে কোনরকম পরিবর্তনই দেখা যায়নি।’

ব্যানক্রফ্টের মন্তব্যের পর প্রাক্তন অজি অধিনায়ক মাইকেল ক্লার্ক, ইংল্যান্ড বোলার স্টুয়ার্ট ব্রড-সহ একাধিক ক্রিকেটার কুখ্যাত ঘটনার সাথে কামিন্সদের জড়িত হওয়ার দিকেই ইশারা করেন। ক্রিকেট অস্ট্রেলিয়াও কারুর কাছে ওই বিষয়ে নতুন কোন তথ্য থাকলে তা বোর্ডের সামনে পেশ করার আর্জি জানায়। তবে লাভের লাভ কিছুই হয়নি। কামিন্সরা নিজেদের মন্তব্যে তাঁদেরকেই বিঁধলেন।

বন্ধ করুন