বাংলা নিউজ > ময়দান > মেলবোর্ন পার্কের নতুন রানি নাওমি ওসাকা, ভাঙলেন আমেরিকার স্বপ্ন
Melbourne:  Japan's Naomi Osaka holds the Daphne Akhurst Memorial Cup aloft after defeating United States Jennifer Brady in the women's singles final at the Australian Open tennis championship in Melbourne, Australia, Saturday, Feb. 20, 2021.AP/PTI(AP02_20_2021_000081B) (AP)
Melbourne: Japan's Naomi Osaka holds the Daphne Akhurst Memorial Cup aloft after defeating United States Jennifer Brady in the women's singles final at the Australian Open tennis championship in Melbourne, Australia, Saturday, Feb. 20, 2021.AP/PTI(AP02_20_2021_000081B) (AP)

মেলবোর্ন পার্কের নতুন রানি নাওমি ওসাকা, ভাঙলেন আমেরিকার স্বপ্ন

  • দ্বিতীয় অস্ট্রেলিয়ান ওপেন জয়।

শুভব্রত মুখার্জি

যেভাবে কোর্টে নেমে টেনিসটা শেষ কয়েক সপ্তাহ ধরে খেলছিলেন জাপানি তারকা নাওমি ওসাকা, তা দেখে বিশেষজ্ঞরা মতামত দিয়েই দিয়েছিলেন এই বছরের খেতাবের অন্যতম দাবিদার তিনি। কোর্টকে যেন বানিয়ে ফেলেছিলেন ক্যানভাস। আর হাতের র‍্যাকেট যেন তুলি। তাতেই একে ফেললেন একের পর এক অসাধারণ ছবি। তার ব্যাকহ্যান্ড বা ফোরহ্যান্ড স্ট্রোকগুলোতে লেখা ছিল ধ্রুপদী ছন্দ। যে ছন্দে মাতোয়ারা হয়েছিলেন সারা বিশ্বের অগণিত দর্শক।

আর তার সমর্থকদের একেবারেই নিরাশ করলেন না নাওমি ওসাকা। বছরের প্রথম গ্র্যান্ডস্ল্যামের শিরোপা তুলে নিলেন নিজের মাথায়। এটি তাঁর কেরিয়ারের চতুর্থ গ্র্যান্ডস্লাম জয়। তার মধ্যে আবার দ্বিতীয় অস্ট্রেলিয়ান ওপেনের ট্রফি। সেমিফাইনালে যে ভঙ্গিমায় কিংবদন্তি সেরেনা উইলিয়ামসকে কার্যত উড়িয়ে দিয়েছিলেন স্ট্রেট সেটে, তা থেকেই স্পষ্ট বার্তা গিয়েছিল ফাইনালে তাঁর বিপক্ষের বিরুদ্ধে।

ধীরস্থির ওসাকার কোর্টে উপস্থিতিই যেন তাঁর প্রতিপক্ষের কাছে বিভীষিকা। তাঁকে সেরেনার মতো আক্রমনাত্মক শারীরিক অঙ্গভঙ্গির বহিঃ প্রকাশ খেলার কোর্টে কোনওদিন করতে দেখা যায়নি। শনিবারের ফাইনালও তার ব্যতিক্রম ছিল না। প্রতিপক্ষকে একেবারে স্ট্রেট সেটে ধরাশায়ী করলেন তিনি।

জে ব্রাডিকে হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেন জিতে মেলবোর্ন পার্কের 'রানির' শিরোপা উঠল ওসাকার মাথায়। জেনিফার ব্রাডিকে উড়িয়ে দিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের নারীদের শিরোপা জিতলেন নাওমি ওসাকা। তিন সেটের এই খেলায় প্রথম দুই সেট জিতেই ট্রফি নিশ্চিত জয় করেন জাপানি তরুণী। শনিবার রড লেভার এরিনায় মার্কিন যুক্তরাষ্ট্রের ব্রাডিকে হারাতে খুব একটা বেগ পেতে হয়নি ওসাকার। প্রথম সেটে ৬-৪ গেমে জেতার পর দ্বিতীয় সেটে ৬-৩ গেমে জয় পান মেয়েদের তিন নম্বর বাছাই।

২৩ বছরের ওসাকা এ নিয়ে দ্বিতীয়বারের মতো অস্ট্রেলিয়ান ওপেন শিরোপা জিতলেন। এর আগে, ২০১৯ সালে প্রথমবার জিতেছিলেন তিনি। এছাড়াও তাঁর ট্রফি ক্যাবিনেটের সংগ্রহে রয়েছে ২০১৮ এবং ২০২০ সালের ইউএস ওপেনে খেতাব।

বন্ধ করুন