বাংলা নিউজ > ময়দান > AUS Open 2023: সিসিপাসকে স্ট্রেট সেটে উড়িয়ে অস্ট্রেলিয়ান ওপেনের ১০ নম্বর খেতাব জকোভিচের, ছুঁলেন নাদালের বিশ্বরেকর্ড

AUS Open 2023: সিসিপাসকে স্ট্রেট সেটে উড়িয়ে অস্ট্রেলিয়ান ওপেনের ১০ নম্বর খেতাব জকোভিচের, ছুঁলেন নাদালের বিশ্বরেকর্ড

ট্রফি হাতে জকোভিচ। ছবি- এপি।

Australian Open 2023 Final: প্রথম ও একমাত্র পুরুষ তারকা হিসেবে অজি ওপেনের ১০টি সিঙ্গলস খেতাব জয়ের নজির গড়েন জোকার।

গ্রিসের স্টেফানোস সিসিপাসকে স্ট্রেট সেটে উড়িয়ে ফের অস্ট্রেলিয়ান ওপেন চ্যাম্পিয়ন হলেন নোভাক জকোভিচ। সেই সুবাদে সব থেকে বেশি গ্র্যান্ড স্ল্যাম জয়ের নিরিখে রাফায়েল নাদালের বিশ্বরেকর্ড ছুঁয়ে ফেলেন জোকার।

ফাইনালের প্রথম সেটে সিসিপাসকে ৬-৩ গেমে হারিয়ে দেন নোভাক। দ্বিতীয় সেট টাই-ব্রেকারে গড়ায়। ৭-৬ (৭/৪) গেমে দ্বিতীয় সেট জেতেন সার্বিয়ান তারকা। তৃতীয় সেটও গড়ায় টাই-ব্রেকারে। শেষমেশ ৭-৬ (৭/৫) গেমে তৃতীয় সেট পকেটে পুরে চ্যাম্পিয়ন হন জকোভিচ। সুতরাং, ২ ঘণ্টা ৫৬ মিনিটের লড়াইয়ে ম্যাচের চূড়ান্ত ফল দাঁড়ায় জকোভিচের অনুকূলে ৬-৩, ৭-৬ (৭/৪), ৭-৬ (৭/৫)। এই নিয়ে মোট ১০ বার তিনি অস্ট্রেলিয়ান ওপেনের খেতাব জিতলেন।

উল্লেখযোগ্য বিষয় হল, এটি জকোভিচের কেরিয়ারের ২২ নম্বর গ্র্যান্ড স্ল্যাম ট্রফি জয়। এই নিরিখে জোকার ছুঁয়ে ফেলেন নাদালকে। স্প্যানিশ তারকাও বর্ণোজ্জ্বল কেরিয়ারে এখনও পর্যন্ত মোট ২২টি মেজর ট্রফি জিতেছেন।

আরও পড়ুন:- WPL 2023: আমদাবাদের মেন্টর মিতালি, মেয়েদের আইপিএলে দিল্লির ‘কোচ’ হওয়ার প্রস্তাব ঝুলনকে

জকোভিচ ২০০৮ সালে প্রথমবার অস্ট্রেলিয়ান ওপেন চ্যাম্পিয়ন হন। সেটি ছিল তাঁর কেরিয়ারের প্রথম গ্র্যান্ড স্ল্যাম ট্রফি জয়। পরে ২০১১, ২০১২, ২০১৩, ২০১৫, ২০১৬, ২০১৯, ২০২০ ও ২০২১ সালে মেলবোর্ন পার্কে বিজয় পতাকা ওড়ান জকোভিচ। করোনা টিকা না নেওয়ায় ২০২২ সালে অস্ট্রলিয়ান ওপেন খেলতে দেওয়া হয়নি জকোভিচকে। এবার তিনি খেতাব পুনরুদ্ধার করলেন। উল্লেখ্য, সব থেকে বেশি অস্ট্রেলিয়ান ওপেনের ট্রফি জয়ের রেকর্ড আগেই নিজের নামে করেছিলেন জোকার। এবার তিনি প্রথম ও একমাত্র পুরুষ তারকা হিসেবে অজি ওপেনের ১০টি সিঙ্গলস খেতাব জয়ের নজির গড়েন।

আরও পড়ুন:- Australian Open পরিস্থিতির বিচারে জীবনের সবচেয়ে বড় জয়, বললেন স্বপ্নের সওদাগর জকোভিচ

এছাড়া জকোভিচ ফরাসি ওপেন (২০১৬ ও ২০২১) জিতেছেন ২ বার। তিনি উইম্বলডনের (২০১১, ২০১৪, ২০১৫, ২০১৮, ২০১৯, ২০২১ ও ২০২২) খেতাব হাতে তুলেছেন ৭ বার। সার্বিয়ান তারকা ইউএস ওপেন (২০১১, ২০১৫ ও ২০১৮) চ্যাম্পিয়ন হয়েছেন মোট তিনবার। এই জয়ের সুবাদে জকোভিচ বিশ্বের এক নম্বর টেনিস তারকার মুকুট ফিরে পান।

অন্যদিকে সিসিপাস এই নিয়ে দ্বিতীয়বার কোনও মেজর টুর্নামেন্টের ফাইনালে উঠেও খেতাব জিততে ব্যর্থ হন। এর আগে তিনি ২০২১ সালের ফরাসি ওপেনের ফাইনালে ওঠেন এবং রানার্স হয়েই সন্তুষ্ট থাকেন। অস্ট্রেলিয়ান ওপেনে এর আগে তিনবার (২০১৯, ২০২১ ও ২০২২) সেমিফাইনালে ওঠেন সিসিপাস। সুতরাং, বছরের প্রথম মেজর ট্রফির ইতিহাসে এটিই তাঁর সেরা পারফর্ম্যান্স।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

চৈত্র নবরাত্রিতে দেবীর গমন কীসে? ফলাফল কী? অন্নপূর্ণা পুজোর আগে রইল পঞ্জিকামত 'অস্বস্তিবোধ করেন...' মহিলাকেন্দ্রিক ছবি করতে চান না অভিনেতারা! দাবি বিদ্যার রাধিকার আইবুড়ো ভাতে ফাটিয়ে আনন্দ করলেন জাহ্নবী, ইশা, শ্লোকারা! ফাঁস অন্দরের ছবি ভোটের ময়দানে লড়াইকে সরিয়ে 'বন্ধু' রচনার পাশে লকেট,মিমের বিরোধিতা করে বললেন কী সকালের চায়ের সঙ্গে গোমূত্র, দুপুরের খাবারে গোবর মিশিয়ে দেবে, BJP-কে তোপ মমতার অফিসে ঢুকে একের পর এক গুলি, কুলটিতে খুন মাইক্রো ফিনান্স সংস্থার কর্ণধার নববর্ষে নয়া সূচনা, কলকাতা মেট্রোর মুকুটে সোম থেকে জুড়ে গেল নয়া পালক! টর্নেডোয় ক্ষতিপূরণ দিতে আগেই অনুমতি দিয়েছিল কমিশন, বোকা বানাচ্ছেন মমতা: শুভেন্দু ক্যামেরার জন্যই এখন আমরা বাঁচি, সেটাই দেখাবে লাভ সেক্স অউর ধোঁকা ২: দিবাকর যাবতীয় অভিমান গলে জল, নাইটরা জিততেই ইডেনের পিচ কিউরেটর সুজনকে বাহবা শাহরুখের

Latest IPL News

যাবতীয় অভিমান গলে জল, নাইটরা জিততেই ইডেনের পিচ কিউরেটর সুজনকে বাহবা শাহরুখের ‘ক্রিকেট একজনের খেলা নয়’, অধিনায়কের টানা সমালোচনার উত্তরে বললেন পোলার্ড গিলকে সামনে দেখে বেহুঁশ হওয়ার জোগাড় যুবতীর! নেটিজেনরা বলল ‘আমারও এরকম হাল হত’ MI vs CSK: হার্দিক থেকে রুতুরাজ প্রত্যেকেই মানলেন ম্যাচে পার্থক্য গড়লেন ধোনি MI vs CSK: সাধারণ বোলিং, সাধারণ মানের নেতৃত্ব- হার্দিকের উপর বেজায় চটলেন গাভাসকর T20-তে মানিয়ে নিতে সময় লাগছিল- শুরুতে সাফল্য না পাওয়ার কারণ বোঝালেন স্টার্ক CSK-র সঙ্গে যুক্ত হচ্ছেন চেতেশ্বর পূজারা? তারকার ইঙ্গিতপূর্ণ পোস্ট ঘিরে জল্পনা ইজরায়েলকে লক্ষ্য করে ক্ষেপনাস্ত্র ছুঁড়ছে ইরান, পিটারসেনদের বিমানপথে পরিবর্তন! T20 ক্রিকেটের ইতিহাসে বিরল নজির মহেন্দ্র সিং ধোনির, স্পর্শ করলেন বিরাট কোহলিকে IPL 2024: Orange Cap-র দৌড়ে রোহিতের লম্বা জাম্প! চাহালের দখলে Purple Cap

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.