বাংলা নিউজ > ময়দান > Australian Open: ৪৪ বছরে প্রথম অজি হিসাবে নিজের দেশে স্ল্যাম জয় অ্যাশলে বার্টির

Australian Open: ৪৪ বছরে প্রথম অজি হিসাবে নিজের দেশে স্ল্যাম জয় অ্যাশলে বার্টির

অস্ট্রেলিয়ান ওপেন খেতাব হাতে অ্যাশলে বার্টি। ছবি- রয়টার্স। (REUTERS)

এই নিয়ে নিজের তৃতীয় গ্র্যান্ড স্ল্যাম জিতলেন বার্টি।

ঘরের মাঠে ১৯৭৮ সালের পর প্রথম অজি হিসাবে অস্ট্রেলিয়ান ওপেন জিতলেন অ্যাশলে বার্টি। নাগাড়ে চতুর্থ আমেরিকান প্রতিদ্বন্দ্বী ড্যানিলেয়ন কলিন্সকে এক ঘণ্টা ২৭ মিনিটে স্ট্রেট সেটে ৬-৩, ৭-৬ (২) হারান বিশ্বের এক নম্বর মহিলা সিঙ্গেলস তারকা। গত বছর সেমিফাইনালেই স্বপ্নভঙ্গ হলেও, এ বার খেতাব উঠল বার্টির হাতেই।

২০১৯ সালে ফরাসি ওপেন এবং গত বছর উইম্বলডন জিতেছিলেন বার্টি। এটি তাঁর কেরিয়ারের তৃতীয় স্ল্যাম। অভূতপূর্বভাবে গোটা স্ল্যামে একটিও সেট না খুইয়ে নিজের তৃতীয় স্ল্যাম জিতলেন বার্টি। বিশ্বের ২৭ নম্বর তারকা ড্যানিয়েলকে ৩২ মিনিটে হারিয়ে প্রথম সেট জেতার পর মনে হচ্ছিল সহজেই বার্টি ফাইনাল জিতে যাবেন। তবে রুখে দাঁড়ান মার্কিন তারকা।

দ্বিতীয় সেটে শুরুতেই বার্টির সার্ভ ব্রেক করে ০-২ এগিয়ে কলিন্স স্পষ্ট করে দেন, বিনা যুদ্ধে তিনি পরাজিত হবেন না। একের পর এক পয়েন্ট জিততে জিততে দ্বিতীয় সেটে ৫-১ এগিয়ে যান কলিন্স। মনে হচ্ছিল হয়তো ফাইনালেই নিজের প্রথম সেট হারবেন বার্টি। তবে বার্টি এমনি এমনি বিশ্বের এক নম্বর তারকা তো নন। অদ্ভুত লড়াকু মানসিকতার পরিচয় দেখিয়ে ৫-৫ সমতায় ফেরেন বার্টি।

এরপর সেট টাই ব্রেকারে পৌঁছলে, কলিন্সকে আর ম্যাচে ফিরে আসার সুযোগ দেননি বার্টি। দাপুটে পারফরম্যান্সে ৭-২ স্কোরে ব্রেক জিতে স্ল্যাম নিজের নামে করেন তিনি। নিজের দেশে স্ল্যাম জিতে আবেগঘন বার্টির উচ্ছ্বাস, এই জয়টা তাঁর কাছে কতটা বিশেষ, তা সাফ করে দেয়।

বন্ধ করুন