জয়ের পর উল্লাস জকোভিচের (ছবি সৌজন্য রয়টার্স)
জয়ের পর উল্লাস জকোভিচের (ছবি সৌজন্য রয়টার্স)

জকোভিচের দীপ্তিতে ম্লান ফেডেরার, মেলবোর্নে অষ্টমে খেতাবেব লক্ষ্যে সার্বিয়ান

  • অষ্টমবারের জন্য অস্ট্রেলিয়ান ওপেন ফাইনালে পৌঁছান জকোভিচ। শুধু তাই নয়, রবিবার ফাইনালে জিতলে এক নম্বরের সিংহাসনও ফিরে পাবেন তিনি।

অপ্রতিরোধ্য নোভাক জকোভিচ। আরও একবার তাঁর দুরন্ত টেনিসের সাক্ষী থাকল রড লেভার এরিনা। আর সেই দুর্দান্ত টেনিসের সামনে দাঁড়াতে পারলেন না খোদ রজার ফেডেরার। স্ট্রেট সেটে হারলেন সুইস তারকা। খেলার ফল ৭-৬ (১), ৬-৪, ৬-৩।

যিনি জিতবেন, তিনি সর্বাধিকবার অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে পৌঁছানোর রেকর্ড গড়বেন। সেই রেকর্ডের মালিক হওয়ার দৌড়ে অবশ্যই ফেভারিট ছিলন জকোভিচ। চোটের জন্যও খানিকটা পিছিয়ে ছিলেন ফেডেরার। তবে প্রথম সেটের শুরুতেই ফেভারিটের তকমায় ধাক্কা দেন ফেডেরার। দ্বিতীয় গেমেই বিশ্বের দু'নম্বর তারকার সার্ভিস ভাঙেন তিনি। তৃতীয় গেমেই অবশ্য ফেডেরারে সার্ভিস ভাঙেন জকাভিচ। পরের গেমে ফের জকোভিচের সার্ভিস ভাঙেন সুইস তারকা। সেই সময় জকোভিচ ২-৪ গেমে পিছিয়ে ছিলেন সার্বিয়ান। ব্যস, ওইটুকুই। তারপর একেবার অন্য উচ্চতায় নিয়ে যান জকোভিচ। ফেডেরারের সার্ভিস ভেঙে প্রথম সেট টাইব্রেকারে নিয়ে যান। দাপটের সঙ্গে টাইব্রেকে জেতেন তিনি।

শুরুতেই এগিয়ে গিয়েছিলেন ফেডেরার, তবে তার ফায়দা নিতে পারেননি (ছবি সৌজন্য টুইটার @AustralianOpen)
শুরুতেই এগিয়ে গিয়েছিলেন ফেডেরার, তবে তার ফায়দা নিতে পারেননি (ছবি সৌজন্য টুইটার @AustralianOpen)

দ্বিতীয় সেটে দুই তারকাই একে অপরকে ছাপিয়ে যাওয়ার চেষ্টা করেন। তবে কেউ আর সার্ভিস ব্রেক করতে পারেননি। ৪-৪ অবস্থায় নিজের সার্ভ ধরে রাখেন জকোভিচ। সেট বাঁচানোর জন্য ফেডেরারকে গেম হোল্ড করতে হত। কিন্তু ফের নিজের জাদু দেখান জকোভিচ। মোক্ষম সময় সুইস তারকার সার্ভিস ভেঙে দ্বিতীয় সেটও পকেটে পুরে নেন সার্বিয়ান তারকা।

দু'সেট পিছিয়ে পড়ে ফেডেরার ম্যাচে ফিরে আসতে পারেন কিনা সেদিকেই নজর ছিল সবার। কিন্তু তাঁকে কোনও সুযোগই দেননি জকোভিচ। বরং ষষ্ঠ গেমে ফেডেরারের সার্ভিস ভেঙে ফাইনালের দিকে এক পা এগিয়ে যান তিনি। শেষপর্যন্ত ৬-৩ গেমে তৃতীয় সেট জিতে অষ্টমবারের জন্য অস্ট্রেলিয়ান ওপেন ফাইনালে পৌঁছান তিনি। শুধু তাই নয়, রবিবার ফাইনালে জিতলে এক নম্বরের সিংহাসনও ফিরে পাবেন জকোভিচ।

ম্যাচের পর ফেডেরারের প্রশংসায় পঞ্চমুখ হন জকোভিচ। তিনি বলেন, 'আজ খেলার জন্য রজারকে শ্রদ্ধা (জানাচ্ছি)। ও অবশ্যই আহত ছিল। নড়াচড়ার ক্ষেত্রে রজার নিজের সেরার ধারেকাছেও ছিলেন না। তাও খেলার জন্য ও সবসময় নিজের সেরা দেওয়ার চেষ্টা করার জন্য ওকে শ্রদ্ধা (জানাচ্ছি)।'

ম্যাচ শেষে জকোভিচ-ফেডেরার (ছবি সৌজন্য টুইটার @AustralianOpen)
ম্যাচ শেষে জকোভিচ-ফেডেরার (ছবি সৌজন্য টুইটার @AustralianOpen)
বন্ধ করুন