বাংলা নিউজ > ময়দান > Aus Open: ঐতিহাসিক ২১-এর দোরগোড়ায় নাদাল, বেরেত্তিনিকে হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে রাফা, চোখ রাখুন দশকাহনে

Aus Open: ঐতিহাসিক ২১-এর দোরগোড়ায় নাদাল, বেরেত্তিনিকে হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে রাফা, চোখ রাখুন দশকাহনে

ফাইনালে ওঠার পর রাফায়েল নাদাল। ছবি- রয়টার্স (REUTERS)

মেলবোর্ন পার্কে ১৩ বছরের খরা কাটাতে পারবেন রাফায়েল নাদাল?

ইতিহাস গড়ার অপেক্ষায় রাফায়েল নাদাল। ছেলেদের প্রথম টেনিস তারকা হিসেবে ২১টি গ্র্যান্ড স্ল্যাম জয়ের দোরগোড়ায় পৌঁছে গেলেন স্প্যানিশ তারকা। মাতেও বেরেত্তিনিকে হারিয়ে চলতি অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে উঠলেন রাফা।

সেমিফাইনালে সপ্তম বাছাই ইতালিয়ান তারকাকে ষষ্ঠ বাছাই নাদাল হারিয়ে দেন ৬-৩, ৬-২, ৩-৬, ৬-৩ সেটে। লড়াই চলে ২ ঘণ্টা ৫৫ মিনিট। চোট সারিয়ে মেজর টুর্নামেন্টের আঙিনায় ফেরার পর অস্ট্রেলিয়ান ওপেনের খেতাবি লড়াইয়ে জায়গা করে নেওয়ায় স্বাভাবিকভাবেই আবেগপ্রবণ দেখায় ৩৫ বছর বয়সী নাদালকে।

রাফায়েল নাদালের দশকাহন:-

১. কেরিয়ারের ২৯ নম্বর গ্র্যান্ড স্ল্যাম ফাইনালে উঠলেন নাদাল। আগের ২৮ বারের মধ্যে তিনি চ্যাম্পিয়ন হয়েছেন ২০ বার। রানার্স হয়েছেন ৮ বার।

২. এই নিয়ে ৬ বার অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে জায়গা করে নেন রাফা। ১৩ বার তিনি ফরাসি ওপেনের ফাইনালে ওঠেন। ৫ বার উইম্বলডনের খেতাবি লড়াইয়ের জায়গা করে নিয়েছেন। ৫ বার উঠেছেন ইউএস ওপেনের ফাইনালে।

৩. এখনও পর্যন্ত একবার মাত্র অস্ট্রেলিয়ান ওপেনের খেতাব জিতেছেন নাদাল। ২০০৯ সালে ফাইনালে ফেডেরারকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিলেন স্প্যানিশ তারকা। ১৩ বছরের ব্যবধান কাটিয়ে মেলবোর্ন পার্কে রাফা দ্বিতীয়বার ট্রফি তুলে ধরতে পারেন কিনা, সেটাই হবে দেখার।

৪. এর আগে শেষবার ২০১৯ সালে অজি ওপেনার ফাইনালে ওঠেন নাদাল। সেবার খেতাবি লড়াইয়ে নোভাক জকোভিচের কাছে হারতে হয় তাঁকে। এবার জোকারকে করোনা প্রোটোকলের জন্য কোর্টেই নামতে দেওয়া হয়নি।

৫. গত বছর অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিতে হয় নাদালকে।

৬. নাদাল চোটের জন্য শেষ দু'টি গ্র্যান্ড স্ল্যাম (উইম্বলডন ও যুক্তরাষ্ট্র ওপেন) থেকে সরে দাঁড়িয়েছিলেন। তিনি শেষবার মেজর ইভেন্টে কোর্টে নামেন গত বছর ফরাসি ওপেনে। টুর্নামেন্টের সেমিফাইনাল থেকেই বিদায় নিয়েছিলেন তিনি।

৭. প্রথম পুরুষ টেনিস তারকা হিসেবে ২১টি গ্র্যান্ড স্ল্যাম জয়ের হাতছানি রয়েছে নাদালেন সামনে।

৮. আপাতত ফেডেরার ও জকোভিচের মতোই ২০টি মেজর ট্রফি রয়েছে নাদালের ক্যাবিনেটে।

৯. নাদাল অস্ট্রেলিয়ান ওপেন জিতেছেন ১ বার। ফরাসি ওপেন জিতেছেন ১৩ বার। উইম্বলডন জিতেছে ২ বার। যুক্তরাষ্ট্র ওপেন জিতেছেন ৪ বার।

১০. নাদাল শেষবার কোনও গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন হন ২০২০ সালের ফরাসি ওপেনে। সেদিক থেকে গত ৫টি মেজর টুর্নামেন্টে ট্রফি জিততে পারেননি তিনি। উল্লেখ্য, মাঝে ২০২০ সালে উইম্বলডন আয়োজিত হয়নি করোনা মহামারির জন্য।

বন্ধ করুন