বাংলা নিউজ > ময়দান > ৯৫ বছর বয়সে মারা গেলেন অস্ট্রেলিয়ার সবচেয়ে বয়স্ক টেস্ট ক্রিকেটার নর্মা জনস্টন

৯৫ বছর বয়সে মারা গেলেন অস্ট্রেলিয়ার সবচেয়ে বয়স্ক টেস্ট ক্রিকেটার নর্মা জনস্টন

মারা গেলেন নর্মা জনস্টন (ছবি-ফেসবুক)

মারা গেলেন অস্ট্রেলিয়ার সবচেয়ে বয়স্ক টেস্ট ক্রিকেটার নর্মা জনস্টন। ৯৫ বছর বয়সে মারা গেলেন তিনি। জনস্টন ১৯৪৮ সাল থেকে ১৯৫১ সাল পর্যন্ত অস্ট্রেলিয়ার হয়ে মিডল অর্ডার ব্যাটসম্যান এবং মিডিয়াম-পেস বোলার হিসেবে সাতটি টেস্ট খেলেছেন।

মারা গেলেন অস্ট্রেলিয়ার সবচেয়ে বয়স্ক টেস্ট ক্রিকেটার নর্মা জনস্টন। ৯৫ বছর বয়সে মারা গেলেন তিনি। অস্ট্রেলিয়ার সবচেয়ে বয়স্ক টেস্ট ক্রিকেটার নর্মা জনস্টন সোমবার সকালে মারা গেছেন। জনস্টন ১৯৪৮ সাল থেকে ১৯৫১ সাল পর্যন্ত অস্ট্রেলিয়ার হয়ে মিডল অর্ডার ব্যাটসম্যান এবং মিডিয়াম-পেস বোলার হিসেবে সাতটি টেস্ট খেলেছেন। ২৫.১৬ গড়ে ১৫১ রান করেছিলেন তিনি, এছাড়াও ১৭.২৬ ইকোনমি রেটে ২২টি উইকেট শিকার করেছিলেন নর্মা।

অস্ট্রেলিয়ান অধিনায়ক প্যাট কামিন্স তাঁকে ‘মহিলাদের খেলার অগ্রগামী’ হিসাবে স্মরণ করেছেন এবং তিনি টুইটারে লিখেছেন, ‘আজ সকালে নর্মা জনস্টনের মৃত্যুর কথা শুনে আমি গভীরভাবে দুঃখিত হয়েছি। নর্মা ছিলেন মহিলাদের খেলার পথিকৃৎ এবং মৃত্যুর আগে পর্যন্ত অস্ট্রেলিয়ার সবচেয়ে বয়স্ক টেস্ট ক্রিকেটার ছিলেন।’

আরও পড়ুন… ক্রিকেটের ফিটনেস সবচেয়ে গুরুত্বপূর্ণ: ইয়ো-ইয়ো টেস্ট নিয়ে বিরক্ত সুনীল গাভাসকর

প্যাট কামিন্স টুইটার থ্রেডে লিখেছেন, ‘তিনি ক্রিকেটের প্রতি অনুরাগী ছিলেন, তাঁর নিজের শহর বাথার্স্ট এবং অনেক মহিলার সম্পর্কে যারা তার পদাঙ্ক অনুসরণ করবে তাদের রাজ্য এবং দেশের প্রতিনিধিত্ব করবে। অস্ট্রেলিয়ান ক্রিকেটে তাঁর অবদান এবং খেলার মধ্যে অনেকের সঙ্গে তাঁর বন্ধুত্ব চিরকাল বেঁচে থাকবে।’

ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী নিক হকলি এক বিবৃতিতে বলেছেন, ‘জনস্টন মহিলা ক্রিকেটারদের জন্য অনেক কিছু করেছেন। নর্মার মৃত্যুর কথা শুনে অস্ট্রেলিয়ান ক্রিকেট জুড়ে সকলেই শোকাহত হবেন।

আরও পড়ুন… এই পরিবেশে কাজ করতে পারবেন না আফ্রিদি- PCB-র বিরুদ্ধে রামিজের নতুন আক্রমণ

একজন অগ্রগামী হিসেবে, নর্মা শুধুমাত্র একজন খেলোয়াড় হিসেবেই চমৎকার অবদান রাখার পাশাপাশি হাজার হাজার মহিলা ও মেয়েদের জন্য ক্রিকেটের প্ল্যাটফর্ম সেট করতে সাহায্য করেছেন। তাদের অনেকেই এখন গেমটি খেলছেন।’ ক্রিকেট অস্ট্রেলিয়া তরফ থেকে আরও বলা হয়েছে, ‘অস্ট্রেলিয় ক্রিকেটের সকলের পক্ষ থেকে, আমি এই দুঃখের সময়ে নর্মার পরিবার এবং বন্ধুদের প্রতি আমার আন্তরিক সমবেদনা জানাতে চাই।’ ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী নিক হকলি বলেছেন, ‘সমস্ত অস্ট্রেলিয়ান ক্রিকেটের পক্ষ থেকে, আমি এই দুঃখের সময়ে নর্মার পরিবার এবং বন্ধুদের প্রতি সমবেদনা জানাই।’

নিজের খেলার দিনগুলিতে নর্মা একজন অলরাউন্ডার হিসাবেই পরিচিতি পেয়েছিলেন। ঘরোয়া ক্রিকেটে নিউ সাউথ ওয়েলসের হয়ে খেলতেন তিনি। এ ছাড়াও ১৯৪৮-৫১ সাল পর্যন্ত সাতটি টেস্ট খেলেছিলেন নর্মা জনস্টন। একজন মিডল-অর্ডার ব্যাটসম্যান এবং মিডিয়াম-পেস বোলার, নর্মা ২৫.১৬ গড়ে ১৫১ টেস্ট রান করেছিলেন এবং ১৭.২৬ রেটে ২২টি উইকেট নেন তিনি। যুদ্ধোত্তর অস্ট্রেলিয়ান মহিলা দলের একজন মূল্যবান এবং অত্যন্ত জনপ্রিয় সদস্য হিসাবে স্মরণ করা হয়। তাঁর অসামান্য ক্ষমতা বার্ষিক NSW কান্ট্রি উইক টুর্নামেন্টে প্রথম স্বীকৃত হয়েছিল এবং NSW এবং তারপর অস্ট্রেলিয়ার জন্য তার নির্বাচন তার অঞ্চলে আরও বেশি মহিলা অংশগ্রহণকে অনুপ্রাণিত করতে সাহায্য করেছিল। ১৯৫১ সালে নর্মা অবসর নেওয়ার পর তিনি বাথার্স্টে ফিরে আসেন যেখানে তিনি তার স্থানীয় ক্রীড়া সম্প্রদায়ের অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

‘দরকার নতুনের…’! ৫৬ লাখ খোরপোশ, ২য় বিয়ের জল্পনা! কী লিখল কাঞ্চন-প্রাক্তন পিঙ্কি জেলে জোর করে আম, মিষ্টি খাচ্ছেন কেজরি! দাবি করে কোর্টে কী বলল ED? হয়ে ওঠেন সকলের প্রিয় Angry Rantman, কেন নিজের এই নাম রেখেছিলেন অভ্রদীপ নয়া UPI ID-তে মাইগ্রেশন শুরু করল পেটিএম, এতে গ্রাহকদের ওপর পড়বে কী প্রভাব? মুস্তাফিজুরকে দেশে ফেরতের নির্দেশ নিয়ে BCB-র আলটপকা মন্তব্য প্রবল গরম উপেক্ষা করেই ভোটপ্রচার, ভিড়ের চাপে ভেঙে পড়ল দেব-এর মঞ্চ, তারপর? গুজরাটের ম্যাচে স্প্যানিশ অভিনেত্রী আনা দে আরমাসের হামসকলকে দেখে একি হাল শুভমনের সত্যি কি VVPAT থেকে বেরিয়েছিল BJP-র নামে অতিরিক্ত স্লিপ? SC-কে জানাল কমিশন রাজনীতির দাবার বোর্ডে ‘বোড়ে’ হতে চান না, উত্তরবঙ্গ সফর বাতিল করলেন রাজ্যপাল উদয়ন গুহর গতিবিধি 'নিয়ন্ত্রণ' করল কমিশন, নিশীথের আবেদনে সাড়া, 'কত ধানে কত চাল!'

Latest IPL News

মুস্তাফিজুরকে দেশে ফেরতের নির্দেশ নিয়ে BCB-র আলটপকা মন্তব্য IPL 2024: ছিটকে গেলেন কনওয়ে! বদলি হিসাবে ইংল্যান্ডের ৩৬ বছরের পেসারকে নিল CSK IPL-এ বেঙ্গালুরুতে RCB-র ম্যাচের টিকিটের থেকে সস্তা ভারত-তুরস্কের বিমানের ভাড়া! ধোনি আমেরিকায় যাবে কিন্তু… মাহিকে নিয়ে মস্করা রোহিতের, জানালেন নতুন শখের কথা 2024 IPL-এও বেটিংয়ের ছায়া, রাজস্থান, মুম্বই থেকে গ্রেফতার চার বুকি কিপিং এবং নেতৃত্বের জন্য ম্যাচের সেরা, নজির গড়ে বোলারদের বাহবা পন্তের জিততে বোলারদের ডাবল হ্যাটট্রিক করতে হত-পিচ নিয়ে অভিযোগ নেই,ব্যাটারদের দুষলেন গিল সব থেকে দামি প্লেয়ার দলের দুর্বলতা হতে পারে না- ঘুরিয়ে স্টার্ককে কটাক্ষ পাঠানের বেঙ্গালুরুতে বিরাটদের খেলা দেখার টিকিটের থেকে সস্তা ভারত-তুরস্কের বিমানের টিকিট DC-র বিরুদ্ধে ৮৯রানে অলআউট হয় GT, IPL-এর সর্বনিম্ন রানের তালিকায় কোথায় জায়গা হল?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.