বাংলা নিউজ > ময়দান > অক্ষর প্যাটেলের নাম পরিবর্তনের কারণ কী? জানালেন তিনি নিজেই
অক্ষর প্যাটেল। ফাইল ছবি- রয়টার্স।
অক্ষর প্যাটেল। ফাইল ছবি- রয়টার্স।

অক্ষর প্যাটেলের নাম পরিবর্তনের কারণ কী? জানালেন তিনি নিজেই

  • ভারতীয় দলের হয়ে নিজের অভিষেক সিরিজেই হইচই ফেলে দিয়েছিলেন অক্ষর।

তাঁর স্পিনের ফাঁসে অসহায় আত্মসমর্পণ করেন ইংল্যান্ডের ব্যাটসম্যানরা। এ মরশুমের আইপিএলেও পারফর্ম্যান্স যথেষ্ট ভাল।ভারতীয় ক্রিকেটের সমর্থকদের কাছে এখন পরিচিত নাম অক্ষর প্যাটেল। তবে প্রথমে তাঁর নামের সঠিক উচ্চারণ করতে গিয়ে বিপাকে পড়েছিলেন অনেকেই। কারণ চিরাচরিত বানানের থেকে যে অনেকটাই আলাদা তাঁর নামের বানান।

তবে প্রথম থেকেই কিন্তু অক্ষরের নামের বানান এমন ছিল না। স্কুলের প্রিন্সিপালের এক ভুলেই বদলে যায় তাঁর নাম। সেই ঘটনার কথা এতদিনে নিজের মুখেই স্বীকার করলেন দিল্লি ক্যাপিটালস তথা ভারতীয় দলের বাঁ-হাতি স্পিনার।

ইন্ডিয়া টিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে অক্ষর জানান, ‘উন্মুক্ত চাঁদরা যে বছর অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয় করল (২০১২), সেই বছর আমিও সম্ভাব্য ক্রিকেটারদের তালিকায় ছিলাম। তবে সেই দল অস্ট্রেলিয়ায় পাড়ি দেওয়ার প্রস্তুতি করছিল এবং আমার কাছে তখনও পাসপোর্ট ছিল না। পাসপোর্ট ছাড়া ভিসা পাওয়াও সম্ভব নয়। তাই আমি আমার বাবাকে তাড়াতাড়ি পাসপোর্টের বন্দোবস্ত করতে বলি। আমার লাইসেন্স ও অন্যান্য নথিপত্র ছাড়াও পাসপোর্টের জন্য আমার স্কুল ছাড়ার সার্টিফিকেটের প্রয়োজন ছিল। সেই মতোই বাবা স্কুলে আমার সার্টিফিকেট আনতে যায়। তখনই তাড়াহুড়োতে আমার স্কুলের প্রিন্সিপাল সার্টিফিকেটে Akshar-এর বদলে Axar লিখে দেন। ফলে পাসপোর্টে আমার নাম Axar-ই হয়ে যায়।’

পরবর্তীকালে আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে খেলার সময় নিজের নামের আগের বানানই ব্যাবহার করেন ২৭ বছরের এই যুবক। তবে ফ্রাঞ্চাইজি বদল করে পঞ্জাব দলে যোগ দিলে ফের ঘটে বিপত্তি। সেখানেই ফ্রাঞ্চাইজি তাঁর Axar নামটিকেই ব্যাবহার করে। এই নাম বদলের পর সাফল্য পেলে, অক্ষর তাঁর নতুন নামেই খেলা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন।

বন্ধ করুন