বাংলা নিউজ > ময়দান > ইংল্যান্ডের প্রতিকূল পরিবেশেও ভারতীয় স্পিনাররা মানিয়ে নিতে পারবেন, দাবি অক্ষরের
উচ্ছ্বসিত অক্ষর প্যাটেল। ছবি- বিসিসিআই।
উচ্ছ্বসিত অক্ষর প্যাটেল। ছবি- বিসিসিআই।

ইংল্যান্ডের প্রতিকূল পরিবেশেও ভারতীয় স্পিনাররা মানিয়ে নিতে পারবেন, দাবি অক্ষরের

  • নিজের অভিষেক টেস্ট সিরিজের তিনটি টেস্ট মিলিয়ে মোট ২৭টি উইকেট নেন অক্ষর।

দেশের মাটিতে ভারতীয় স্পিন বিভাগ যে বিশ্বের যে কোন ব্যাটিং লাইন আপকেই নাস্তানাবুদ করতে সক্ষম, ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজেই তার প্রমাণ মিলেছে। তবে আসন্ন ইংল্যান্ড সফর বিলেতের মাটিতে পিচ রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেলদের সহায়ক হবে না।

কিন্তু অক্ষর প্যাটেলের মতে প্রতিকূল পরিবেশে কী ভাবে নিজেদের কাজটা করতে হবে তা ভারতীয় স্পিনাররা ভালভাবেই জানেন। ইন্ডিয়া টিভির সঙ্গে সাম্প্রতিক এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘ইংল্যান্ডের পরিবেশ পেস বোলিং সহায়ক এবং স্পিনার হিসাবে ওই রকম পরিবেশে আপনার নিজের ভূমিকা সম্পর্কে অবগত হওয়া খুবই প্রয়োজনীয়। আমাদের ঘরোয়া পরিবেশে স্পিনাররা আক্রমনাত্মক ভূমিকা পালন করে। তবে বিদেশের মাটিতে, বিশেষত ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার মতো জায়গায় যেখানে স্পিনাররা পিচ থেকে মদত পায় না, সেখানে দক্ষ স্পিনারদের দলে থাকা লাভবান হয়। পেসাররা ক্লান্ত হলে সেই সময় স্পিনাররা বল করে ব্যাটসম্যানদের বেঁধে রাখাই এমন পরিবেশে তাঁদের লক্ষ্য।’

ভারতীয় স্পিনাররা নিজেদের ক্ষমতা ও প্রতিকূল পরিবেশে মানিয়ে নিতে পারবেন বলেই আশাবাদী অক্ষর। পাশাপাশি দলের স্পিনাররা সকলেই ব্যাট হাতেও যোগদান দিতে সক্ষম, যা ইংল্যান্ডের পরিবেশে প্রতিপক্ষকে হারাতে খুবই গুরুত্বপূর্ণ হবে বলে মনে করছেন তরুণ ভারতীয় অলরাউন্ডার। অক্ষর, অশ্বিনরা এই সফরে কতটা সফল হতে পারেন, সেটাই দেখার অপেক্ষা। 

বন্ধ করুন