বাংলা নিউজ > ময়দান > কোহলির রেকর্ড ভাঙার দিন টেস্ট কেরিয়ারের সবচেয়ে স্মরণীয় শতরান বাবরের
স্মরণীয় শতরান বাবরের (AFP)

কোহলির রেকর্ড ভাঙার দিন টেস্ট কেরিয়ারের সবচেয়ে স্মরণীয় শতরান বাবরের

  • লঙ্কান স্পিনারদের ঘূর্ণির কাছে আত্মসমর্পণ করে মাত্র ১১২ রানে ৮ উইকেট হারিয়ে ফেলেছিল পাকিস্তান দল। সেখান থেকে প্রথমে হাসান আলি এবং পরে ১১ নম্বরে নামা নাসিম শাহকে সঙ্গী করে নিজের সপ্তম টেস্ট শতরান বা বলা ভালো সবথেকে স্মরণীয় শতরানটি তুলে নিলেন বাবর।

শুভব্রত মুখার্জি: গলের প্রথম টেস্টে তুল্যমূল্য লড়াই চালাচ্ছে শ্রীলঙ্কা এবং পাকিস্তান। দ্বিতীয় দিনের খেলা শেষ হওয়ার আগেই দুই দলের প্রথম ইনিংস শেষ হয়ে গিয়েছে। শ্রীলঙ্কার করা ২২২ রানের জবাবে ২১৮ রানে অলআউট হয়েছে পাকিস্তান দল। বাবর আজমের নেতৃত্বাধীন পাকিস্তান মাত্র চার রানে পিছিয়ে রয়েছে শ্রীলঙ্কার থেকে। আর পাকিস্তানের এই লড়াইয়ের মূল কারিগর তাদের অধিনায়ক বাবর আজম। তার করা অনবদ্য শতরানের ইনিংসে ভর করে প্রথম টেস্টের লড়াইতে টিকে রয়েছে পাকিস্তান দল। ১১ নম্বরে নামা ব্যাটারকে নিয়ে গল টেস্টে অবিশ্বাস্য এক সেঞ্চুরি করেছেন বাবর আজম। কোহলির রেকর্ড ভাঙার দিনেই টেস্ট কেরিয়ারের সবচেয়ে স্মরণীয় শতরানটি তুলে নিয়েছেন বাবর।

২৪৪ বল খেলে দাঁতে দাঁত চেপে লড়াই চালিয়ে ২২ গজে টিকে থেকে ১১৯ রানের এক অসাধারণ ইনিংস উপহার দিয়েছেন বাবর আজম। তার ইনিংস সাজানো ছিল ১১টি চার এবং ২টি ছয়ে। থিকসানার বলে এলবিডব্লিউ আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন তিনি। গল টেস্টে শ্রীলঙ্কার বিরুদ্ধে এগারো নম্বরে ব্যাট করতে নামা পাক ব্যাটারকে ২৫ ওভার ধরে সঙ্গী করে বলা‌ ভালো সামলে রেখে নিজের শতরান সম্পন্ন করে ফেলেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম।

লঙ্কান স্পিনারদের ঘূর্ণির কাছে আত্মসমর্পণ করে মাত্র ১১২ রানে ৮ উইকেট হারিয়ে ফেলেছিল পাকিস্তান দল। সেখান থেকে প্রথমে হাসান আলি এবং পরে ১১ নম্বরে নামা নাসিম শাহকে সঙ্গী করে নিজের সপ্তম টেস্ট শতরান বা বলা ভালো সবথেকে স্মরণীয় শতরানটি তুলে নিলেন বাবর। পাকিস্তানের নবম উইকেটের পতন হয়েছিল ১৪৮ রানে। সেখান থেকে বাবর দাঁতে দাঁত চেপে লড়াই চালিয়ে শতরান তো করলেন বটে পাশাপাশি পাকিস্তান ও প্রায় শ্রীলঙ্কার প্রথম ইনিংসের রানকে ধরেও ফেলেছিলো।শেষ উইকেটে বাবর-নাসির যোগ করলেন ৭০ রান।

ব্যাট করলেন গোটা ৩০টি ওভার। বাবর ছাড়া পাকিস্তানের আর কোনও ব্যাটার ২০ রানের বেশি করতে পারেননি। যা থেকেই বোঝা যাচ্ছে গলের ২২ গজে রান করাটা কতটা কঠিন ছিল। দলের মোট রানের ৫০ শতাংশের বেশিই এসেছে পাক অধিনায়ক বাবর আজমের ব্যাট থেকে। পাশাপাশি এদিনই পাকিস্তান ব্যাটারদের মধ্যে দ্রুততম ব্যাটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১০০০০ রান পূর্ণ করলেন বাবর আজম।

বন্ধ করুন