বাংলা নিউজ > ময়দান > লজ্জার নজির গড়ল বাবর আজমের পাকিস্তান, প্রথমবার ঘরের মাঠে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ

লজ্জার নজির গড়ল বাবর আজমের পাকিস্তান, প্রথমবার ঘরের মাঠে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ

লজ্জার নজির গড়লেন বাবর আজম (ছবি-এপি)

পাকিস্তান দল টেস্ট ক্রিকেট খেলছে প্রায় ৭০ বছর হয়ে গেছে। ৬৮ বছর আগে পাকিস্তান দল তাদের মাটিতে টেস্ট সিরিজ শুরু করলেও এখন পর্যন্ত কোনও দলের বিরুদ্ধে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশের মুখোমুখি হয়নি।

পাকিস্তান দল টেস্ট ক্রিকেট খেলছে প্রায় ৭০ বছর হয়ে গেছে। ৬৮ বছর আগে পাকিস্তান দল তাদের মাটিতে টেস্ট সিরিজ শুরু করলেও এখন পর্যন্ত কোনও দলের বিরুদ্ধে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশের মুখোমুখি হয়নি। যাইহোক, বাবর আজমের অধিনায়কত্বে, পাকিস্তানের দল ইংল্যান্ডের বিপক্ষে ৩-০ ব্যবধানে হেরেছে এবং এর সঙ্গে সঙ্গে বাবরের পাকিস্তানের প্রথম অধিনায়ক হয়েছেন যার নেতৃত্বে ঘরের মাঠে পাকিস্তান দল ক্লিন সুইপের মুখোমুখি হল।

ইংল্যান্ড তাদের দুর্দান্ত পারফরম্যান্স অব্যাহত রেখে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে পাকিস্তানকে হারিয়ে ৩-০ ব্যবধানে সিরিজ নিজেদের করে নেয়। পাকিস্তান ক্রিকেটের ইতিহাসে এই প্রথম ঘরের মাঠে ক্লিন সুইপের মুখোমুখি হতে হল পাকিস্তানকে। করাচিতে অনুষ্ঠিত তৃতীয় টেস্ট ম্যাচে ইংল্যান্ড ৮ উইকেটে জিতেছে, পাকিস্তান ক্রিকেট দল ইংলিশ দলকে জয়ের জন্য ১৬৭ রানের টার্গেট দিয়েছিল, যেটি তারা ২ উইকেট হারিয়ে অর্জন করে নেয়।

আরও পড়ুন… কেন ধোনির অটোগ্রাফের উপরে সই করলেন না তরুণ ইশান কিষাণ? দেখুন পুরো ঘটনা

ইংল্যান্ডের হয়ে ওপেনার বেন ডাকেট ৮২ রান করেন এবং অধিনায়ক বেন স্টোকস ৩৫ রান করার পর অপরাজিত থাকেন, অন্যদিকে গতকাল লক্ষ্য তাড়া করতে আসা ইংল্যান্ডের ব্যাটসম্যানরা আক্রমণাত্মক ক্রিকেট খেলে ২ উইকেট হারিয়ে ১১২ রান করেছিল। করালি ৪১ বলে ৪১ রান করে আউট হন, রেহান আহমেদ ১০ রান করে প্যাভিলিয়নে ফিরে গিয়েছিলেন।

এর আগে পাকিস্তান ক্রিকেট দল দ্বিতীয় ইনিংসে ২১৬ রানে অলআউট হয়ে ইংলিশ দলকে জয়ের জন্য ১৬৭ রানের টার্গেট দেয়। পাকিস্তানের পক্ষে ক্যাপ্টেন বাবর আজম ৫৪ ও সৌদ শাকিল ৫৩ রান করেন। ইংল্যান্ডের হয়ে অভিষেক হওয়া তরুণ স্পিনার রেহান আহমেদ দুর্দান্ত বোলিং করে নিয়েছেন ৫ উইকেট। অভিষেক ম্যাচে সবচেয়ে কম বয়সী ক্রিকেটার হিসেবে ৫ উইকেট নেন রেহান আহমেদ।

আরও পড়ুন… IND vs BAN: বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টেও নেই রোহিত, ছিটকে গেলেন তারকা পেসারও

এই সিরিজের আগে স্বাগতিক দল পাকিস্তান কখনও সিরিজের সব ম্যাচে হারেনি। প্রথমবারের মতো ঘরের মাঠে টেস্ট সিরিজে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হয়ে লজ্জার নজির গড়ল পাকিস্তান। ৩ টেস্টের সিরিজের প্রথম ম্যাচে পাকিস্তানকে ৭৪ রানে এবং দ্বিতীয় ম্যাচে ২৬ রানে হারিয়ে সিরিজ জিতে নিয়েছিল ইংল্যান্ড।

সিরিজের দ্বিতীয় ম্যাচে জয়ের পর ২২ বছর পর পাকিস্তানে সিরিজ জিতেছে ইংল্যান্ড। দলের এমন পারফরম্যান্স নিয়ে ইতিমধ্যেই নানা প্রশ্ন উঠছিল অধিনায়ক বাবর আজমকে নিয়ে। এখন বাবর আজমকে আরও কঠিন প্রশ্নের সম্মুখীন হতে হবে। বাবর আজমের কাছ থেকে টেস্ট দলের অধিনায়কত্ব ফিরিয়ে নেওয়ার কথাও বলেছেন বহু সমালোচক।

বন্ধ করুন