বাংলা নিউজ > ময়দান > WFI-এর বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ, তদন্তকারী ওভারসাইট কমিটিতে ববিতা ফোগাট

WFI-এর বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ, তদন্তকারী ওভারসাইট কমিটিতে ববিতা ফোগাট

ববিতা ফোগাট (PTI)

যৌন হয়রানি বা হেনস্থার অভিযোগের পাশাপাশি এই কমিটি আর্থিক দুর্নীতির অভিযোগ নিয়েও তদন্ত করবে। যৌন হেনস্থার ভয় দেখানোর অভিযোগ নিয়েও হবে তদন্ত। উল্লেখ্য ওভারসাইট কমিটির ষষ্ঠ সদস্য হিসেবে জায়গা পেলেন ববিতা ফোগাট।

শুভব্রত মুখার্জি: ভারতীয় রেসলিং ফেডারেশনের (ডব্লুএফআই) সভাপতি ব্রিজভূষণ শরণ শর্মার বিরুদ্ধে গুরুতর অভিযোগ উঠেছে সম্প্রতি। যৌন হেনস্থায় জড়িত থাকার অভিযোগ উঠেছিল তাঁর বিরুদ্ধে। আর সেই অভিযোগ আনা হয়েছিল কুস্তিগীরদের তরফেই। বিষয়টি নিয়ে যন্তর মন্তরে আন্দোলনেও নামেন কুস্তিগীররা। এরপরেই কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকের তরফে ওভারসাইট কমিটি গঠন করা হয় গোটা বিষয়টির তদন্তের বিষয়ে। এবার সেই কমিটিতেই আনা হল কুস্তিগীর ববিতা ফোগাটকেও।

প্রসঙ্গত একাধিক কুস্তিগীর অসন্তোষ জানিয়ে ছিলেন এই কমিটি গঠনের আগে সরকার আলোচনা করার প্রতিশ্রুতি দিয়েও তা রাখেনি। তারপরেই এই সিদ্ধান্ত নেওয়া হল সরকারের তরফে। বলা যায় কুস্তিগীরদের অসন্তোষ কমাতেই করা হল এই পদক্ষেপ। ওভারসাইট কমিটি এই মুহূর্তে রেসলিং ফেডারেশনের দৈনন্দিন কাজকর্ম দেখাশোনা করবে। তাঁরা অভিযোগ নিয়ে তদন্ত করে একমাসের মধ্যে তাঁদের রিপোর্টও জমা দেবে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রককে।

যৌন হয়রানি বা হেনস্থার অভিযোগের পাশাপাশি এই কমিটি আর্থিক দুর্নীতির অভিযোগ নিয়েও তদন্ত করবে। যৌন হেনস্থার ভয় দেখানোর অভিযোগ নিয়েও হবে তদন্ত। উল্লেখ্য ওভারসাইট কমিটির ষষ্ঠ সদস্য হিসেবে জায়গা পেলেন ববিতা ফোগাট। এই কমিটির নেতৃত্বে রয়েছেন ছয় বারের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়ন মেরি কম। এছাড়াও রয়েছেন খেলরত্ন পুরস্কারপ্রাপ্ত যোগেশ্বর দত্ত, ধ্যানচাঁদ পুরস্কার প্রাপ্ত ত্রুপ্তি মুরুগান্ডে, টপস সিইও রাজাগোপালান এবং মিশন অলিম্পিক সেলের প্রাক্তন এক্সিকিউটিভ ডিরেক্টর রাধিকা শ্রীমান। উল্লেখ্য আন্দোলনকারী কুস্তিগীররা চেয়েছিল তাঁদের পছন্দের একজনকে জায়গা দেওয়া হোক এই কমিটিতে। সেই কথাকে কার্যত সম্মান দিয়েই এই কমিটিতে ববিতাকে রাখার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক। যোগেশ্বর দত্তের এই কমিটিতে উপস্থিতি অনেক কু্স্তিগীরের না পসন্দ। কারণ তাঁরা মনে করেন অলিম্পিক পদকজয়ী যোগেশ্বর দত্তের সঙ্গে অভিযোগ ওঠা রেসলিং ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ শরণ শর্মার ভালো সম্পর্ক রয়েছে।

বন্ধ করুন