বাংলা নিউজ > ময়দান > লর্ডস টেস্টে 'বেবি বয়কটের' লজ্জার নজির, স্পর্শ করলেন ৫৫ বছর আগের কম্পটনের রেকর্ডকে

লর্ডস টেস্টে 'বেবি বয়কটের' লজ্জার নজির, স্পর্শ করলেন ৫৫ বছর আগের কম্পটনের রেকর্ডকে

মইন আলি ও হাসিব হামিদ (ছবি:রয়টার্স) (Action Images via Reuters)

ইংল্যান্ড ইনিংসে প্রথম উইকেট পড়ার পরে ব্যাট করতে নামেন তরুণ তারকা হাসিব হামিদ। তবে তাঁকে ইনিংসের প্রথম বলেই বোল্ড করে ফিরিয়ে দেন সিরাজ। আর এই ভাবে আউট হয়ে লজ্জার নজির গড়ে কম্পটনকে ছুঁয়ে ফেললেন হামিদ।

শুভব্রত মুখার্জি: ভারতের বিরুদ্ধে পাঁচ বছর আগে রাজকোটের মাঠে ২০১৬ সালে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটেছিল হাসিব হামিদের। সেই ম্যাচে ব্যাট হাতে অসাধারণ পারফরম্যান্স করেছিলেন টিন এজার হামিদ। প্রথম ইনিংসে ৩১ রান করার পরে দ্বিতীয় ইনিংসে ৮২ রানের এক অতি মূল্যবান ইনিংস খেলেছিলেন ল্যাঙ্কাশায়ারের হয়ে খেলা এই তরুণ প্রতিভাবান ব্যাটসম্যান। গ্যালারিতে বসে ছেলের এমন সুন্দর ইনিংস দেখে সে দিন চোখে জল চলে এসেছিল গ্যালারিতে থাকা গর্বিত বাবা ইসমাইলের। সেই হামিদের ব্যাটিং টেকনিক্যালি এতটাই ভাল ছিল যে তাকে ভক্তরা আদর করে 'বেবি বয়কট' বলে ডাকতেন। দীর্ঘদিন ইংল্যান্ডের জাতীয় দলের বাইরে থাকার পরে চলতি ভারত বনাম ইংল্যান্ড সিরিজের দ্বিতীয় টেস্টে লর্ডসে জাতীয় দলে সুযোগ পেয়েই ব্যাট হাতে এক লজ্জার নজির স্পর্শ করলেন। কিংবদন্তি ডেনিস কম্পটনকে ছুঁলেন হাসিব হামিদ।

দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ভারত প্রথমে ব্যাট করে রাহুলের শতরান এবং রোহিতের ৮৩ রানের সুবাদে স্কোর বোর্ডে ৩৬৪ রান তুলতে সমর্থ হয়। রান তাড়া করতে নেমে ইংল্যান্ডের স্কোর দ্বিতীয় দিনের শেষে ৩ উইকেটে ১১৯ রান। ক্রিজে রয়েছেন দুই অভিজ্ঞ ব্যাটসম্যান জনি বেয়ারস্টো এবং জো রুট।

এদিন ইংল্যান্ড ইনিংসে প্রথম উইকেট পড়ার পরে ব্যাট করতে নামেন তরুণ তারকা হাসিব হামিদ। তবে তাঁকে ইনিংসের প্রথম বলেই বোল্ড করে ফিরিয়ে দেন সিরাজ। আর এই ভাবে আউট হয়ে লজ্জার নজির গড়ে কম্পটনকে ছুঁয়ে ফেললেন হামিদ। আসুন একনজরে দেখে নিন সেই পরিসংখ্যান।

∆ লর্ডসে টেস্টে ভারতের ব্যাটিং অর্ডারে ৭ নম্বর পর্যন্ত ব্যাট করতে নামা 'প্রপার' ব্যাটসম্যানদের মধ্যে প্রথম বলেই শূন্য রানে প্যাভিলিয়নে ফেরা দ্বিতীয় ইংল্যান্ডের ব্যাটসম্যান হামিদ।

১) ডেনিস কম্পটন ০(১) বনাম ভারত,১৯৪৬

২) হাসিব হামিদ ০(১) বনাম ভারত,২০২১।

∆ তবে উল্লেখ্যযোগ্যভাবে কিংবদন্তি কম্পটনের সাথে আরও একটি নজির একসাথে স্পর্শ করেছেন হামিদ। আর তা হল একমাত্র ইংরেজ টিন এজার ব্যাটসম্যান হিসেবে এই দু'জন শেষ ১০০ বছরের টেস্ট ইতিহাসে তাদের প্রথম টেস্টেই ৫০+ রান করার কৃতিত্ব দেখিয়েছেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

বেড়েই চলেছে আলকারাজের গ্র্যান্ডস্লাম সংখ্যা! বাড়ছে শরীরে ট্যাটুর সংখ্যাও! 'দর্শকরাই খালি উপভোগ করে, আদতে...' ঘনিষ্ট দৃশ্যের শ্যুটিং নিয়ে কী বললেন গুলশান? ছোটবেলায় বাপ-মা হারা পল্লবী, 'তারকাটা' পর্ণার পড়াশোনার দৌড় শুনলে চমকে যাবেন! কালও বাতিল ইন্ডিগোর বিমান, রইল লিস্ট, ১.৩৫ লাখ কোটি লোকসানের মুখে CrowdStrike? নদিয়ায় বিরোধী দলনেতাকে ঘিরে ‘‌চোর’‌ স্লোগান, মেজাজ হারিয়ে জুতো দেখালেন শুভেন্দু ধড়কের পর ফের একসঙ্গে ইশান-জাহ্নবী! করণের কোন ছবিতে দেখা যাবে তাঁদের? আগামিকাল কেমন কাটবে? কাদের হাতে আসতে পারে টাকা? জানুন ২০ জুলাইয়ের রাশিফল 'বাবা-মা'র নামও পালটে জালিয়াতি', সংকটের মুখে ট্রেনি IAS অফিসার পূজার চাকরি! বাংলার ১০টি জেলা শহরে জমি চিহ্নিত করার নির্দেশ নবান্নের, গড়ে উঠবে শপিং মল আশা-আরডি জুটির গানে সৃজিতার সঙ্গে যুগলবন্দি, বনগাঁর মেয়েকে বুকে টানলেন শ্রীরাধা!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.