বাংলা নিউজ > ময়দান > বক্সিং ডে টেস্টের আগে ইংল্যান্ডের জন্য দুঃসংবাদ! প্রয়াত প্রাক্তন ব্রিটিশ অধিনায়ক
মারা গেলেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক রে ইলিংওয়ার্থ (ছবি:টুইটার)
মারা গেলেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক রে ইলিংওয়ার্থ (ছবি:টুইটার)

বক্সিং ডে টেস্টের আগে ইংল্যান্ডের জন্য দুঃসংবাদ! প্রয়াত প্রাক্তন ব্রিটিশ অধিনায়ক

  • ১৯৫৮ থেকে ১৯৭৩ সাল পর্যন্ত ইংল্যান্ডের হয়ে ৬১টি টেস্ট খেলে ১৮৩৬ রান করার পাশাপাশি ১২২ উইকেট শিকার করেছিলেন ইলিংওয়ার্থ। ইংল্যান্ডের অধিনায়কত্বে তিনি খেলেছিলেন ৩১টি ম্যাচ, যারমধ্যে তিনি ১২টি ম্যাচ জিতেছিলেন।

বক্সিং ডে টেস্টের আগেই ক্রিকেট বিশ্বের জন্য দুঃসংবাদ। ৮৯ বছর বয়সে মারা গেলেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক রে ইলিংওয়ার্থ। শনিবার টুইট করে রে ইলিংওয়ার্থকে শ্রদ্ধা জানাল ইয়র্কশায়ার। ইংল্যান্ডের গ্রেট প্লেয়ার ও প্রাক্তন অধিনায়ক দীর্ঘদিন ধরে মাঠের বাইরে ক্যানসারের সঙ্গে লড়াই করছিলেন। ১৯৫৮ থেকে ১৯৭৩ সাল পর্যন্ত ইংল্যান্ডের হয়ে ৬১টি টেস্ট খেলে ১৮৩৬ রান করার পাশাপাশি ১২২ উইকেট শিকার করেছিলেন ইলিংওয়ার্থ। ইংল্যান্ডের অধিনায়কত্বে তিনি খেলেছিলেন ৩১টি ম্যাচ, যারমধ্যে তিনি ১২টি ম্যাচ জিতেছিলেন।

রে ইলিংওয়ার্থ ৩২ বছর ধরে প্রথম-শ্রেণীর ক্রিকেট খেলেছিলেন। নিজের প্রথম শ্রেণীর ক্রিকেট ক্যারিয়ারে ২৪,১৩৪ রান করার সঙ্গে সঙ্গে ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক ২০৭২টি উইকেট নিয়েছেন। ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক রে ইলিংওয়ার্থ শনিবার ৮৯ বছর বয়সে মারা যান। ক্যান্সারের চিকিৎসা চলছিল তার। অফ-স্পিন অলরাউন্ডার ইলিংওয়ার্থ ১৯৫১ সালে তার প্রথম-শ্রেণীর ক্রিকেট ক্যারিয়ারের শুরু করে ছিলেন। তিনি ১৯৮৩ সালে ৫১ বছর বয়সে ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন।

ইয়র্কশায়ার কাউন্টির তরফ থেকে রে ইলিংওয়ার্থের মৃত্যুর কথা জানান হয়। ইয়র্কশায়ার কাউন্টির হয়ে তিনি দীর্ঘিদন খেলতেন। ইয়র্কশায়ার টুইট করে লিখেছে, ‘রে'র পরিবার এবং ইয়র্কশায়ার পরিবারের প্রতি আমাদের সমবেদনা।’ ইলিংওয়ার্থ ১৯৭০-৭১ সালে অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জয়ী ইংল্যান্ড দলের নেতৃত্ব দিয়েছিলেন। 

অবসরের পরও বিভিন্ন রূপে ক্রিকেটের সঙ্গে তিনি যুক্ত ছিলেন। অবসর গ্রহণের পর, ইলিংওয়ার্থ একজন ধারাভাষ্যকার, প্রশাসক এবং কোচ হিসেবে কাজ করেছিলেন। বছরের শুরুতে ক্যান্সারে আক্রান্ত হয়ে স্ত্রীকে হারিয়েছিলেন তিনি। ২০২১ সালের নভেম্বরে জানা যায় যে তাঁর খাদ্যনালীর ক্যান্সার হয়েছে এবং তার চিকিৎসা চলছে।

বন্ধ করুন