বাংলা নিউজ > ময়দান > সুনীলদের জন্য খারাপ খবর, সদ্য প্রকাশিত ফিফা ক্রমতালিকায় দুই ধাপ নামল ভারত

সুনীলদের জন্য খারাপ খবর, সদ্য প্রকাশিত ফিফা ক্রমতালিকায় দুই ধাপ নামল ভারত

সল্টলেক স্টেডিয়ামে ভারতীয় দল ফাইল ছবি (HT Photo)

ফিফার তরফে শনিবার নতুন ব়াঙ্কিং প্রকাশিত হল। সেই নতুন ব়াঙ্কিংয়ে পিছিয়েছে ভারতীয় দল। নেশন্স লিগের মোট ৫৩টি ম্যাচ ও ১১৯টি ফ্রেন্ডলি ম্যাচে দলগুলোর পারফরম্যান্সের বিচারেই নতুন ব়াঙ্কিং প্রকাশ করেছে ফিফা। সেই তালিকায় ভারত ১০৪ নম্বর থেকে পিছিয়ে নেমে গিয়েছে ১০৬ নম্বরে।

শুভব্রত মুখার্জি: ভারতীয় সিনিয়র ফুটবল দলের জন্য সময়টা একেবারেই ভালো যাচ্ছে না। সাম্প্রতিক সময়ে ভিয়েতনাম সফরে গিয়ে সুনীল ছেত্রীরা একটি ম্যাচেও জয় পাননি। একটি ম্যাচে তারা ড্র করেছিলেন। আর অপর ম্যাচে ভিয়েতনামের বিরুদ্ধে তাদের হারতে হয়েছে ০-৩ গোলে। এবার সেই জঘন্য পারফরম্যান্সের রেশ এসে পড়ল সিনিয়র দলের উপরে। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার তরফে প্রকাশিত ক্রমতালিকায় দুই ধাপ নীচে নেমে গিয়েছেন সুনীল ছেত্রীরা। উল্লেখ্য এটি কাতার বিশ্বকাপের আগে প্রকাশিত শেষ ক্রমতালিকা।

প্রসঙ্গত এরপর ফের ২২ ডিসেম্বর প্রকাশিত হবে ক্রমতালিকা। সদ্য প্রকাশিত ক্রমতালিকায় এক নম্বরে রয়েছে নেইমারের ব্রাজিল দল। অর্থাৎ ফিফা বিশ্বকাপে এক নম্বর দল হিসেবেই নামছে তারা। ফিফার তরফে শনিবার নতুন ব়াঙ্কিং প্রকাশিত হল। সেই নতুন ব়াঙ্কিংয়ে পিছিয়েছে ভারতীয় দল। নেশন্স লিগের মোট ৫৩টি ম্যাচ ও ১১৯টি ফ্রেন্ডলি ম্যাচে দলগুলোর পারফরম্যান্সের বিচারেই নতুন ব়াঙ্কিং প্রকাশ করেছে ফিফা। সেই তালিকায় ভারত ১০৪ নম্বর থেকে পিছিয়ে নেমে গিয়েছে ১০৬ নম্বরে।

আরও পড়ুন… বাবা হলেন রাফায়েল নাদাল, ঘরে এল 'জুনিয়র নাদাল'

ক্রমতালিকার প্রথম পাঁচ স্থানে কোন বদল হয়নি। ব্রাজিলের পরেই দুই নম্বরে রয়েছে বেলজিয়াম। অপরাজিত আর্জেন্তিনা অর্থাৎ আলবেসেলিস্তেরা তৃতীয় স্থানে রয়েছে। ফ্রান্স ও ইংল্যান্ড যথাক্রমে চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে। ইতালি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে না পারলেও ষষ্ঠ স্থানে রয়েছে। ইতালির উত্থানে একধাপ পিছিয়ে সাতে রয়েছে স্পেন।নেদারল্যান্ডস আট, পতুর্গাল নয় এবং ডেনমার্ক দশ নম্বরে রয়েছে।

আরও পড়ুন… মেসি ও রোনাল্ডোর রাজত্বে ইতি! নম্বর 'ওয়ান' হলেন বিশ্বকাপজয়ী এমবাপে

প্রসঙ্গত ২০ নভেম্বর থেকে শুরু হচ্ছে কাতার বিশ্বকাপ। চলবে ১৮ই ডিসেম্বর পর্যন্ত। কাতারে ফুটবল বিশ্বকাপ দেখতে আসা সমর্থকদের জন্য সুখবর দিয়েছে স্থানীয় প্রশাসন। তারা জানিয়েছেন কোভিডের টিকা নেওয়া বাধ্যতামূলক নয়। কাতারে আসার পরে সেখানে করোনা পরীক্ষা বাধ্যতামূলক। পরীক্ষায় রিপোর্ট নেগেটিভ এলে তবেই সমর্থকরা বিশ্বকাপ দেখতে পারবেন।

বন্ধ করুন