বাংলা নিউজ > ময়দান > প্রথম ভারতীয় মহিলা হিসেবে ইউরোপীয় লিগে গোল করে নজির বালা দেবীর
লড়াই চালাচ্ছেন বালা দেবী। ছবি- টুইটার।
লড়াই চালাচ্ছেন বালা দেবী। ছবি- টুইটার।

প্রথম ভারতীয় মহিলা হিসেবে ইউরোপীয় লিগে গোল করে নজির বালা দেবীর

  • রেঞ্জার্সের জার্সিতে প্রথম গোল ভারতীয় তারকার।

শুভব্রত মুখার্জি

কিছুদিন আগেই ভারতীয় ফুটবলের অন্যতম কর্মকর্তা কুশল দাস মন্তব্য করেছিলেন যে, ভারতের পুরুষ দলের আগে ভারতীয় মহিলা দলের ফুটবল বিশ্বকাপ খেলার সম্ভাবনা সবথেকে বেশি। তিনি যে খুব একটা ভুল বলেননি বা অত্যুক্তি করেননি তার প্রমাণ পাওয়া গেল স্কটিশ লিগেই।

প্রথম ভারতীয় মহিলা ফুটবলার হিসেবে ইউরোপে গোল করার নজির গড়লেন বালা দেবী। স্কটিশ লিগে গোল করে এই কৃতিত্ব অর্জন করলেন বালা দেবী। প্রসঙ্গত এই বছরের গোড়ার দিকেই রেঞ্জার্স এফসি দলে নিজের জায়গা পাকা করেন ভারতের উত্তর পূর্বাঞ্চলীয় ক্ষেত্র থেকে উঠে আসা এই তারকা ফুটবলার। তাঁর ক্লাব রেঞ্জার্স ৯-০ গোলে হারাল মাদারওয়েল ক্লাবকে। উল্লেখ্য পরিবর্ত হিসেবে মাঠে নেমে ৮৫ মিনিটে গোল করেন ভারতীয় ফুটবলার বালা দেবী।

২০১৪ ও ২০১৫ সালে দুবার এআইএফএফের বিচারে বর্ষসেরা মহিলা ফুটবলার নির্বাচিত হওয়া বালা দেবী শুধু নিজের ক্লাব দলের হয়ে গোল করেননি, দলকে একটি পেনাল্টি পেতেও সাহায্য করেন তিনি। উল্লেখ্য, মনিপুরের এই ফরোয়ার্ডকে জানুয়ারি ২০২০'তে স্কটিশ ক্লাব রেঞ্জার্স নিজেদের সঙ্গে চুক্তিবদ্ধ করেছিল।

প্রথম ভারতীয় মহিলা হিসেবে বিদেশে পেশাদারি ফুটবলে যোগ দেওয়ার সুযোগ পেয়েছিলেন তিনি। পরিবর্ত হিসেবে মাঠে নামেন বালা দেবী। ৬৮ মিনিটে বক্সে তাকে ট্যাকেল করে ফেলে দেওয়া হলে রেঞ্জার্স পেনাল্টি পায়। সেই পেনাল্টি থেকে গোল করতে ভুল করেননি ডায়না বউরমা। ক্রিস্টি হাওয়াট ও লিজি আর্নট দুজনেই হ্যাটট্রিক করেন রেঞ্জার্সের হয়ে।

বন্ধ করুন