বাংলা নিউজ > ময়দান > U-19 বিশ্বকাপে আস্তে বল করছে, অকপট সিনিয়র ক্রিকেটে দাপট দেখানো শেফালি

U-19 বিশ্বকাপে আস্তে বল করছে, অকপট সিনিয়র ক্রিকেটে দাপট দেখানো শেফালি

শেফালি বর্মা এবং রিচা ঘোষ। ছবি- বিসিসিআই টুইটার 

প্রথমবার দক্ষিণ আফ্রিকায় আয়োজিত হচ্ছে মহিলাদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। আর এই বিশ্বকাপে এখনও পর্যন্ত দুটি ম্যাচেই জিতেছে ভারত। তবে এই দলে অধিনায়কত্ব করছেন সিনিয়র দলের ক্রিকেটার শেফালি বর্মা। অনেক অভিজ্ঞতা রয়েছে তাঁর। অনূর্ধ্ব-১৯ দলের সঙ্গে খেলে তাঁর মনে হয়েছে, বলের গতি অনেকটাই কম।

শুরু হয়েছে মহিলাদের অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপ। এই প্রথমবার আইসিসি এই নতুন টুর্নামেন্ট আয়োজন করেছে। বিশ্বকাপের শুরুটা বেশ ভালো করেছে ভারতীয় মহিলা দল। পরপর দুটি ম্যাচে জয় পয়েছে টিম ইন্ডিয়া। দক্ষিণ আফ্রিকা এবং পরে সংযুক্ত আরব আমিরশাহির বিরুদ্ধে জয় ছিনিয়ে নিয়েছে শেফালি বর্মার নেতৃত্বাধীন দল। ১১২ রানে জেতে ভারতীয় মেয়েরা। ১১১ রানের ওপেনিং জুটি গড়েন শেফালি ও শ্বেতা।

শেফালি অনূর্ধ্ব-১৯-এর অধিনায়কত্ব যেমন করছেন, তেমনি ইতিমধ্যে জাতীয় দলের হয়ে খেলে ফেলেছেন ৭৪টি আন্তর্জাতিক ম্যাচ। জুনিয়র মহিলা বিশ্বকাপে অনূর্ধ্ব-১৯ বোলারদের গতি খুঁজে পাচ্ছেন। তবে তিনি মনে করছেন এই বোলারদের মুখোমুখি হওয়া কিছুটা সহজ।

ভারতের সিনিয়র দলের হয়ে দুটি টেস্ট ছাড়াও ৫১ টি টি-টোয়েন্টি ২১টি ওয়ানডে ম্যাচ খেলেছেন। তিনি ইতিমধ্যেই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১৬ বলে ৪৫ এবং সংযুক্ত আরব আমিরশাহির বিরুদ্ধে ৩৪ বলে ৭৮ করেছেন। সংযুক্ত আরব আমিরশাহির ম্যাচের পর তিনি বলেন, 'সিনিয়র দলে খেলার সঙ্গে এখানে খেলার অনেক পার্থক্য আছে। কারণ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে বল একটু ধীর গতিতে আসছে। উইকেটও ধীরগতির। আমরা এটিতে অভ্যস্ত হওয়ার চেষ্টা করছি। তবে এখানে কিছু বোলারদের ভাল গতিও আছে। ক্রিকেটারদের একটা ভাল মানসিকতা রয়েছে। তবে তারা সবাই শিখছে এবং আমি এদের সঙ্গে খেলা উপভোগ করছি।' ১৯ বছর বয়সী শেফালি, তাঁর প্রথম এবং শেষ অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলছেন। সেই সঙ্গে অধিনায়কত্বও করছেন তিনি।

এ বিষয়ে শেফালি বলেন, 'অবশ্যই এটা খুব ভালো অনুভূতি। এটা আমার প্রথম এবং শেষ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। কারণ পরের বছর আমি ১৯ বছর পার করে যাব। এই বিশ্বকাপে আমরা একটি দারুণ দল পেয়েছি। আমরা ব্যাটিং, বোলিং এবং ফিল্ডিংয়ে ভাল করছি। অধিনায়ক হিসাবে আমি আশা করি আমরা বিশ্বকাপ জিতব।'

শেফালি ভারতীয় কিংবদন্তি ব্যাটার সচিন তেন্ডুলকরের ভক্ত। তাকে দেখেই অনুপ্রাণিত হয়েছেন তিনি। ইংল্যান্ডের ক্রিকেটার লিয়াম লিভিংস্টোনের ব্যাটিংও পছন্দ করেন তিনি। শেফালি বলেন, 'আমি লিভিংস্টোনের ব্যাটিং পছন্দ করি। কারণ সে খুব ভালো খেলছে। এর সঙ্গে অবশ্যই সচিন তেন্ডুলকর আমার রোল মডেল। আমি একটু বড় হওয়ার পর যখন অনুশীলনে যেতাম তখন সচিন তেন্ডুলকর স্যারকে দেখতাম তিনি কিভাবে খেলছেন। কেমন শট মারছেন। কোন বলগুলি ছেড়ে দিচ্ছেন। তা সবটাই আমি লক্ষ্য করেছি। সঙ্গে আরও লক্ষ্য করেছি তাঁর শান্ত স্বভাব। তা দেখে কঠিন পরিস্থিতিতে শান্ত থেকে ম্যাচ বার করার চেষ্টা করি।'

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

আর্জেন্তিনা-মরক্কো ম্যাচে ধুন্ধুমার,মাঠে উড়ে এল বোতল-আতসবাজি,হারল বিশ্বকাপজয়ীরা 'জঙ্গিরা প্ররোচিত হতে পারে মমতার কথায়, মিথ্যা বলেছেন’, চটলেন হাসিনারা- রিপোর্ট ৬০ লাখ টাকা দাম উঠেছিল নিটের প্রশ্নের, কতজন পেয়েছিলেন? CBI তদন্তে বিস্ফোরক তথ্য 'অভিনয় করেছি তাই...' ট্রোল্ড হতেই পুরস্কার নিয়ে সটান জবাব 'মহানায়ক' নচিকেতার! হাসপাতালে এসে ‘প্রেম রোগে’ আক্রান্ত বৃদ্ধ, লেডি-ডাক্তারকে লিখলেন লাভ লেটার ‘ওয়াহ, ওয়াহ’, ‘পক্ষপাতিত্বের জন্য’ ঠোঁটে আঙুল দিয়ে স্পিকারকে কটাক্ষ অভিষেকের উত্তমের শেষ ইচ্ছে পূরণ করেননি মহানায়িকা! সুচিত্রার কাছে কী চেয়েছিলেন তিনি? ‘বঞ্চিত’ নয় বাংলা, বাজেটে কোটি-কোটি টাকা পেল কলকাতার বিভিন্ন সংস্থা- রইল তালিকা রাজ্যপালের মানহানির প্রমাণ কোথায়? প্রশ্ন মমতার আইনজীবীর বিচ্ছেদের ঘোষণার পরেও নাতাশার সঙ্গে যোগাযোগ রয়েছে হার্দিকের! কী লিখলেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.