বাংলা নিউজ > ময়দান > BAN vs AFG: নাগাড়ে ৮ হারের পর ম্যাচ জিতল বাংলাদেশ, টি-টোয়েন্টিতে নজির শাকিবের
উইকেট নিয়ে সতীর্থদের সঙ্গে শাকিবের সেলিব্রেশন। ছবি- এএফপি/গেটি ইমেজেস।

BAN vs AFG: নাগাড়ে ৮ হারের পর ম্যাচ জিতল বাংলাদেশ, টি-টোয়েন্টিতে নজির শাকিবের

  • ৬১ রানে আফগানিস্তানকে হারায় বাংলাদেশ ক্রিকেট দল।

সিরিজের শেষ ওয়ানে ডে ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে হারতে হয়েছিল। তবে গত ম্যাচের হতাশা কাটিয়ে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচেই দুরন্ত জয় পেল বাংলাদেশ ক্রিকেট দল। ২০ ওভারের ক্রিকেটে নাগাড়ে আট ম্যাচ পরাজয়ের পর অবশেষে জয়ের সরণীতে ফিরলেন বাংলা টাইগাররা, আর এই ম্যাচেই নজির গড়ে ফেললেন দলের তারকা অলরাউন্ডার শাকিব আল হাসান। 

টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে শুরুতেই পরপর ধাক্কা খায় বাংলাদেশ। ওপেনার মহম্মদ নইম ২ রান, মুনিম শাহরিয়র ১৭ এবং শাকিব ৫ রানে আউট হন। ৪৭ রানেই তিন উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ। অধিনায়ক মাহমুদুল্লাহও ১০ রান করে সাজঘরে ফেরেন। তবে ওয়ান ডে সিরিজে দুরন্ত ছন্দে থাকা লিটন দাস নিজের ব্যাটিং দাপট অব্যাহত রাখেন। মূলত তাঁর ৬০ রানে ভর করেই বাংলাদেশ নির্ধারিত ২০ ওভারে আট উইকেটের বিনিময়ে ১৫৫ রান করে। আফিফ হোসেন ২৫ রান করেন। আফগানদের হয়ে ফজলহক ফারুকি ও আজমাতুল্লাহ ওমরজাই দু’টি করে উইকেট নেন। রশিদ খান পান এক উইকেট।

অল্প রানের পুঁজি নিয়ে মাঠে নেমে বল হাতে পাওয়ার প্লেতে আগুন ঝড়ান নাসুম আহমেদ। পাওয়ার প্লেতেই এক, দুই নয় চারটি উইকেট তুলে নেন বাঁ-হাতি বাংলাদেশি বোলার। গত ম্যাচে শতরান করা রহমানুল্লাহ গুরবাজ শূন্য রানে আউট হন। হাজরাতুল্লাহ জাজাই ৬ রান, ডারউইিশ রাসুলি ২ রান, করিম জানাত ৬ রান করেন। সকলেই নাসুমের বলেই সাজঘরে ফেরেন। অধিনায়ক মহম্মদ নবি ও নাজিবুল্লাহ জাদরান। তবে তাঁরা যথাক্রমে ১৬ ও ২৭ রানে আউট হলে, আফগানদের চাপ আরও বাড়ে।

শেষের দিকে ওমরজাই ২০ রান করলেও ৯৪ রানেই অলআউট হয়ে যেতে হয় আফগানদের। ৬১ রানে হারতে হয় তাদের। এই ম্যাচেই নাসুম ও শাকিব, দুই জনেই নজির গড়লেন। নাসুম প্রথম বাংলাদেশ বোলার হিসাবে টি-টোয়েন্টিতে এক ম্যাচে ৪ উইকেট নিলেন। আর শাকিব সীমিত ওভারের আন্তর্জাতিক ক্রিকেটে ৪০০ উইকেটের গণ্ডি টপকে গেলেন। মুথাইয়া মুরলিধরন এবং শাহিদ আফ্রিদি ছাড়া এই কৃতিত্ব পৃথিবীর আর কোনো বোলারের নেই। মোটের ওপর বলতেই হবে দিনটা কিন্তু বাংলাদেশ তারকাদেরই ছিল।

বন্ধ করুন