বাংলা নিউজ > ময়দান > BAN vs AUS: টাইগারদের বিপক্ষে সিরিজে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দেবেন ম্যাথু ওয়েড
ম্যাথু ওয়েড। ছবি- রয়টার্স (ফাইল ছবি)। (Action Images via Reuters)

BAN vs AUS: টাইগারদের বিপক্ষে সিরিজে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দেবেন ম্যাথু ওয়েড

  • ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজে অস্ট্রেলিয়া দলের সাদা বলের নিয়মিত অধিনায়ক অ্যারন ফিঞ্চ চোট পান ।

শুভব্রত মুখার্জি

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের বিরুদ্ধে আর কয়েকদিন পরেই সংক্ষিপ্ত ফর্ম্যাটে সিরিজ খেলবেন অজিরা। তাদের নিয়মিত অধিনায়ক অ্যারন ফিঞ্চ চোটের কারণে সফরে নেই। ফলে টাইগারদের বিরুদ্ধে অস্ট্রেলিয়া যে নতুন অধিনায়ক পেতে চলেছেন তা একপ্রকার নিশ্চিত ছিল। তবে বাংলাদেশ সফরে অস্ট্রেলিয়ার অধিনায়ক কে হবেন, তা নিয়ে কিছুটা হলেও দোলাচলে ছিলেন অজি নির্বাচকেরা। অবশেষে টি-২০ দলের সহ অধিনায়ক ম্যাথু ওয়েডকেই বাংলাদেশের বিপক্ষে পাঁচ টি-২০ ম্যাচের সিরিজে অধিনায়ক নির্বাচিত করল ক্রিকেট অস্ট্রেলিয়া।

উল্লেখ্য, ক্যারিবিয়ানদের বিপক্ষে সদ্য ওয়ানডে সিরিজ খেলেছিল অজিরা‌। সেই সিরিজে তারা জয়লাভও করেন। এই সিরিজেই অস্ট্রেলিয়া দলের সাদা বলের নিয়মিত অধিনায়ক ফিঞ্চ চোট পান । ফলে রীতি মেনে বাংলাদেশের বিরুদ্ধে সিরিজে দলের নিয়মিত সহ অধিনায়ক প্যাট কামিন্সেরই দায়িত্ব পাওয়ার কথা ছিল। কিন্তু বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ—এই দুই সফরেই কামিন্স সহ অস্ট্রেলিয়ার শীর্ষ ক্রিকেটাররা না থাকায় ওয়েস্ট ইন্ডিজে ওয়ানডে সিরিজে অস্ট্রেলিয়া অধিনায়ক করেছিল উইকেটকিপার অ্যালেক্স ক্যারিকে। আশা করা হয়েছিল বাংলাদেশ সফরেও ক্যারিকেই অধিনায়ক রাখা হবে। তবে ক্যারি নয় ক্রিকেট অস্ট্রেলিয়া টি-২০ দলের সহ অধিনায়ক ওয়েডকেই অধিনায়কের গুরু দায়িত্ব তুলে দিল।

শাকিবদের বিরুদ্ধে পাঁচটি টি-২০ ম্যাচ খেলবে অস্ট্রেলিয়া। উল্লেখ্য, আগামী অক্টোবর-নভেম্বর মাসে অনুষ্ঠিত হবে টি-২০ বিশ্বকাপ। তার আগে এটাই দুই দলের কাছে শেষ টি-২০ ম্যাচের সিরিজ হতে চলেছে। ফলে দুই দল চাইবে তাদের শেষ মুহূর্তের প্রস্তুতি সেরে নিতে। প্রসঙ্গত, ওয়েড অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটে নিয়মিত অধিনায়কত্ব করেন। প্রথম শ্রেণির ক্রিকেটে তিনি ভিক্টোরিয়া ও তাসমানিয়াকে নেতৃত্ব দেন। বিগ ব্যাশে হোবার্ট হারিকেন্সের হয়েও অধিনায়কত্ব করেছেন।

বন্ধ করুন