বাংলা নিউজ > ময়দান > BAN vs AUS: শাকিবের ইতিহাস গড়ার রাতে অজিদের দুরমুশ করে সিরিজ জয় বাংলাদেশের
সিরিজ জিতে বাংলাদেশ দলের উচ্ছ্বাস। ছবি- টুইটার (@ICC)।
সিরিজ জিতে বাংলাদেশ দলের উচ্ছ্বাস। ছবি- টুইটার (@ICC)।

BAN vs AUS: শাকিবের ইতিহাস গড়ার রাতে অজিদের দুরমুশ করে সিরিজ জয় বাংলাদেশের

  • অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ৪-১ ব্যবধানে নিজেদের নামে করে বাংলাদেশ।

শুভব্রত মুখার্জি

অজিদের বিরুদ্ধে ঐতিহাসিক সিরিজ জয় আগেই সম্পন্ন হয়েছিল। চতুর্থ ম্যাচে অজিরা সান্ত্বনা জয় পেয়ে হোয়াইটওয়াশ রুখে দিতে সমর্থ হলেও পঞ্চম ম্যাচে তাদের ফের হারের মুখ দেখতে হল। করোনার কারণে কোভিড প্রোটোকল মেনে মাত্র ৭ দিনের মধ্যে অনুষ্ঠিত হয়েছে পাঁচ ম্যাচের টি-২০ সিরিজ। তবে ম্যাথু ওয়েডের অস্ট্রেলিয়াকে বাংলাদেশ ছাড়তে হচ্ছে পরাজয়ের গ্লানিকে সঙ্গী করেই। মিরপুরে শেষ টি-২০তে অজিদের বিরুদ্ধে টাইগাররা ৬০ রানের এক বিপুল জয়লাভ করল । 

এই জয়ের ফলে ৪-১ ব্যবধানে সিরিজ জয় নিশ্চিত করল মাহমুদউল্লাহ বাহিনী। আজ (৯ অগস্ট) জয়ের জন্য রান তাড়া করতে নেমে অজিরা নিজেদের ওপেনিং জুটিতে পরিবর্তন করেছিল। গত ম্যাচে শাকিব আল হাসানের এক ওভারে পাঁচটি ছয় মারা ড্যান ক্রিশ্চিয়ান নামেন ওয়েডের সঙ্গে। 

ক্রিশ্চিয়ানকে মাত্র তিন রানে বোল্ড করে দেন নাসুম আহমেদ। মিচেল মার্শকেও চার রানে লেগ বিফোর উইকেটে আউট করেন নাসুম। ১৭ রানে তাদের প্রথম দুই উইকেট হারায় অস্ট্রেলিয়া। এরপর ওয়েড ও বেন ম্যাকডারমাট মিলে ২১ রান যোগ করেন। ২২ বলে ২২ রান করে ওয়েড বোল্ড হন শাকিবের বলে। যা ছিল শাকিবের ৯৯তম টি-২০ উইকেট। ১৬ বলে ১৭ করা ম্যাকডারমাটকে মাহমুদুল্লাহ কট অ্যান্ড বোল্ড করলে ৪৮ রানে অজিদের চার উইকেটের পতন ঘটে।

এরপর সাইফউদ্দিন বোল্ড করে দেন অ্যালেক্স ক্যারিকে (৩)। ৫৩ রানে অজিরা হারায় ৫ উইকেট। ফের সাইফউদ্দিনের বলে মোজেস হেনরিক্স আউট হন। এরপরেই আন্তর্জাতিক অ্যাস্টন টার্নারের উইকেটটি নিয়ে টি-২০ তে নিজের শততম উইকেট নেন শাকিব। ৫৮ রানে নবম উইকেটের পতন হওয়ার পরে শাকিবের এই ওভারেই ৬২ রানে অল-আউট হয় অস্ট্রেলিয়া। বাংলাদেশ জেতে ৬০ রানের বিপুল ব্যবধানে। উল্লেখ্য, টি-২০ তে এটি অজিদের সর্বনিম্ন স্কোর। এর আগে ২০০৫ সালে ইংল্যান্ডের বিপক্ষে সাউদাম্পটনে তারা ৭৯ রানে অল-আউট হয়েছিল।

এদিন মিরপুর শেরে-এ-বাংলা স্টেডিয়ামে টস জিতে ব্যাটিং করতে নেমে বাংলাদেশ নির্ধারিত ২০ ওভারে আট উইকেটে ১২২ রান সংগ্রহ করে। সৌম্যর জায়গায় মহম্মদ নাঈমের ওপেনিং সঙ্গী হন মেহেদি হাসান। প্রথম উইকেট জুটিতে তারা ৪২ রানের পার্টনারশিপ গড়েন। ১২ বলে ১৩ রান করে মেহেদি হাসান আউট হন। নাঈম (২৩) রান করে প্যাভিলিয়নে ফেরেন।শাকিব ২০ বলে ১১রান করে সাজঘরে ফেরেন। টি-২০ তে এই প্রথম এলবিডব্লিউ আউট হন শাকিব। এরপর বাংলাদেশ আর বেশি দূর এগোতে পারেনি। ১২২ রান তুলতেই সমর্থ হয় টাইগাররা। তা সত্ত্বেও বিশাল ব্যবধানে ম্যাচ নিজেদের দখলে নেয় টাইগাররা।

বন্ধ করুন