বাংলা নিউজ > ময়দান > BAN vs IND: নয়ে ব্যাট করতে নেমে অপরাজিত ৪২, ভারতকে জিতিয়ে বিশ্বরেকর্ড অশ্বিনের

BAN vs IND: নয়ে ব্যাট করতে নেমে অপরাজিত ৪২, ভারতকে জিতিয়ে বিশ্বরেকর্ড অশ্বিনের

রবিচন্দ্রন অশ্বিন।

বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে ১৪৫ রান তাড়া করতে নেমে ৭৪ রানে ৭ উইকেট হারিয়ে বসে ভারত। সেখান থেকে অশ্বিনের অনবদ্য ব্যাটিংয়ের সুবাদে মীরপুরে ৩ উইকেটে জয় ছিনিয়ে নিল ভারত। ৭ উইকেটে প্রয়োজনীয় ১৪৫ রান তুলল ভারত। অশ্বিনও করে ফেললেন বিশ্বরেকর্ড।

রবিচন্দ্রন অশ্বিন যতই অলরাউন্ডারের ভূমিকা দারুণ ভাবে পালন করে থাকুন না কেন, তাঁকে নিয়ে কোনও চর্চা কখনও হয় না। সব ফোকাসের বাইরেই থাকেন তিনি। একটি ম্যাচে খারাপ পারফরম্যান্স হলে, ভারতীয় টিম ম্যানেজমেন্ট একেবারে রেরে করে ওঠে। সেই অশ্বিনই ক্রিসমাসের দিন ভারতের মান বাঁচালেন। ব্যাটারদের হতাশাজানক পারফরম্যান্সের লজ্জা ঢাকলেন অশ্বিন। তাঁর অনবদ্য ব্যাটিংয়ের সুবাদে মীরপুরে ৩ উইকেটে জয় ছিনিয়ে নিল ভারত। ৭ উইকেটে প্রয়োজনীয় ১৪৫ রান তুলল ভারত। সেই সঙ্গে অশ্বিন করে ফেললেন বিশ্বরেকর্ড।

আরও পড়ুন: ভাই এ বার তুই বিদায় হ- কেএল রাহুলকে বললেন নেটিজেনরা

নয়ে ব্যাট করতে নেমে ভারতকে জেতানো অপরাজিত ৪২ রানের ইনিংস খেলেই এই রেকর্ড করেছেন অশ্বিন। ভারতকে টেস্ট জেতানোর পাশাপাশি নয়ে নেমে সর্বোচ্চ রানের নজির গড়েছে ভারত। এর আগে ১৯৮৮ সালে উইনস্টন বেঞ্জামিন পাকিস্তানের বিরুদ্ধে অপরাজিত ৪০ রান করেন। ১৯০৮ সালে ইংল্যান্ডের সিডনি বার্নস আবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অপরাজিত ৩৮ রান করেছেন। পাকিস্তানের রশিদ লতিফ ১৯৯৪ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৩৫ রান করেছিলেন। অস্ট্রেলিয়ার গেরি হ্যাজলিট ১৯০৭ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে অপরাজিত ৩৪ করেছিলেন। রবিবার সব হিসেব ভেঙে দিলেন অশ্বিন।

বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসের তৃতীয় দিনে ১৪৫ রান তাড়া করতে নেমে ৪৫ রানে ৪ উইকেট হারিয়ে বসেছিল টিম ইন্ডিয়া। রবিবার সকালে তারা আরও ৩ উইকেট হারিয়ে বসে। ৭৪ রানে ৭ উইকেট পড়ে যায় ভারতের। বাংলাদেশ বরং সেই সময়ে টেস্ট জয়ের আশা দেখছিল। সেখান থেকে দলের হাল ধরেন অশ্বিন। তাঁকে যোগ্য সঙ্গত করেন শ্রেয়স আইয়ার। ৬২ বলে ৪২ রান করেন অশ্বিন। তাঁর এই ইনিংসে রয়েছে ৪টি চার, একটি ছয়। আর শ্রেয়স ৪৬ বলে ২৯ করে অপরাজিত থাকেন।

আরও পড়ুন: মাখনের মতো হাত- একাধিক ক্যাচ মিস করে খারাপ ভাবে ট্রোলড হলেন কোহলি

মীরপুরের স্পিন সহায়ক উইকেটে টানা স্পিনারদের দিয়ে বোলিং করিয়ে ভারতকে সমস্যায় ফেলে দিয়েছিলেন বাংলাদেশ অধিনায়ক শাকিব আল হাসান। মেহেদি হাসান মিরাজ একাই ৫ উইকেট তুলে নেন। শাকিব নেনে ২ উইকেট। কিন্তু বাংলাদেশ অধিনায়ক জোরে বোলারদের আক্রমণে এনে ভুল করে ফেলেন। বাংলাদেশ অধিনায়কের ভুলের সুযোগ কাজে লাগিয়ে দ্রুত রান তুলে চাপ কাটিয়ে ফেলেন শ্রেয়স এবং অশ্বিন। শেষ পর্যন্ত তাঁদের অবিচ্ছিন্ন জুটিতে উঠল ৭১ রান। পাহাড় প্রমাণ চাপের মুখে অনবদ্য ব্যাটিং করলেন তাঁরা। শেষে মিরাজকে একই ওভারে একটি ছয় এবং দু’টি চার মেরে ভারতকে কাঙ্খিত জয় এনে দিলেন অশ্বিন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

‘‌প্রধানমন্ত্রী কি তামিলদের ডাকাত তকমা দিতে চান?‌’‌‌ মোদীকে আক্রমণ স্ট্যালিনের জমি রামকৃষ্ণ মিশনেরই, মহারাজের বিরুদ্ধে দায়ের অভিযোগ ভুয়ো, মেনে নিল মমতার পুলিশ বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ কবে? এখনই জেনে নিন তারিখ, সময় আর সূতক কাল চিত্তরঞ্জনও কি অভিজিতের পথে? 'RSS যোগ' নিয়ে বিতর্কে মুখ খুললেন প্রাক্তন বিচারপতি প্রথম স্ত্রীকে ধর্ষণ করছে, দেখানো হল ট্রাম্পের বায়োপিকে!কানের সিনেমা নিয়ে বিতর্ক BJP'র বিজ্ঞাপনে বহাল থাকল নিষেধাজ্ঞা, 'লক্ষ্মণরেখা' মনে করাল ডিভিশন বেঞ্চ BJP থেকে বহিষ্কৃত ভোজপুরী স্টার পবন সিং! NDAর বিরুদ্ধে প্রার্থী হতেই পদক্ষেপ ত্যাগী - তপস্বী সন্ন্যাসীদের ওপর হামলা করে ভোটে জিততে পারবেন না মমতা: অমিত শাহ যাদবপুরে স্নাতকে ভরতির আবেদন শুরু! কীভাবে করবে? কতদিন চলবে? কবে অ্যাডমিশন টেস্ট? অনন্যা এবার 'ইন্টারগ্যালাকটিক গার্ল'! মনভাঙার পর নতুন রূপে বিরাট চমক নায়িকার

Latest IPL News

RR vs RCB ম্যাচ এক তরফা জিতবে এই দল- IPL 2024 নিয়ে গাভাসকরের ভবিষ্যদ্বাণী KKR-এর মেন্টরই হবেন টিম ইন্ডিয়ার পরবর্তী কোচ? BCCI সূত্র থেকে ভেসে আসছে বড় খবর 'হেডের আউট দেখে ভারত ভাবছে যে WC ফাইনালে হল না কেন', রবির কথায় হেসে খুন স্টার্ক প্রত্যেকে নিজেদের দায়িত্ব দারুণ ভাবে পালন করেছে- টিম গেমের স্তুতি শ্রেয়সের মুখে মা এখনও হাসপাতালে, কিন্তু KKR তো আমার পরিবার, তাই দরকারের সময় ফিরে এলাম- গুরবাজ দিনটা আমাদের ছিল না- KKR-এর কাছে বিশ্রী হারের পরেও আশার কথা শোনালেন কামিন্স দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.