বাংলা নিউজ > ময়দান > BAN vs IND: হ্যাডলি-ওয়ার্নের সঙ্গে তুলনা করে অশ্বিনকে বিশেষ সম্মান আইসল্যান্ড ক্রিকেটের

BAN vs IND: হ্যাডলি-ওয়ার্নের সঙ্গে তুলনা করে অশ্বিনকে বিশেষ সম্মান আইসল্যান্ড ক্রিকেটের

রিচার্ড হ্যাডলি, রবিচন্দ্রন অশ্বিন এবং শেন ওয়ার্ন।

অশ্বিন ১১৩ বলে ৫৮ রান করে তিন হাজার রানের কাছাকাছি পৌঁছে গিয়েছেন। তিন হাজার রানের মাইলফলক স্পর্শ করতে অশ্বিনের আরও ১১ রান প্রয়োজন। অন্য দিকে তিনি ৮ নম্বর ব্যাটসম্যান হিসেবে লাল-বলের ফরম্যাটে ১৭০০ রানও পূর্ণ করে ফেলেছেন। এর আগে শুধুমাত্র কপিল দেবের এই পজিশনে ভারতের হয়ে নজির ছিল। 

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ভারত-বাংলাদেশের মধ্যে প্রথম টেস্টের দ্বিতীয় দিনে অক্ষর প্যাটেল এবং শ্রেয়স আইয়ার পরপর আউট হওয়ার পর, ভারতীয় লোয়ার অর্ডারের কিছুটা ধরে খেলার প্রয়োজন ছিল। এবং রবিচন্দ্রন অশ্বিন লোয়ার অর্ডারে নেমে ভারতকে ভরসা জোগান। সঙ্গে কুলদীপ যাদবও (৪০) সঙ্গত করেন।

অশ্বিন তাঁর ১৩তম অর্ধশতরান করে ফেলেন। মেহেদি হাসান এবং তাইজুল ইসলামের স্পিনকে বুড়ো আঙুল দেখিয়ে তিনি ৫৮ রান করেন। সেই সঙ্গে ভারত প্রথম ইনিংসে ৪০০ রানের গণ্ডি টপকায়। প্রথম ইনিংসে টিম ইন্ডিয়ার সংগ্রহ ছিল ৪০৪ রান। অশ্বিন ভারতের হয়ে গুরুত্বপূর্ণ ইনিংস খেলার পরে, আইসল্যান্ড ক্রিকেট ভারতের তারকা স্পিনারকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন। তাঁকে রিচার্ড হ্যাডলি এবং শেন ওয়ার্নের মতো ক্রিকেট কিংবদন্তির সঙ্গে তুলনা করে মেসেজ শেয়ার করেছে, যা দ্রুত সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে।

আরও পড়ুন: ২২ মাস পর স্বপ্নের প্রত্যাবর্তন- অশ্বিন, কুম্বলের নজির গুঁড়িয়ে ইতিহাস কুলদীপের

টেস্টের দ্বিতীয় দিনে সকালে ১১৩ বলে ৫৮ রান করে অশ্বিন তিন হাজার রানের কাছাকাছি পৌঁছে গিয়েছেন। তিন হাজার রানের মাইলফলক স্পর্শ করতে অশ্বিনের আরও ১১ রান প্রয়োজন। অন্য দিকে তিনি ৮ নম্বর ব্যাটসম্যান হিসেবে লাল-বলের ফরম্যাটে ১৭০০ রানও পূর্ণ করে ফেলেছেন। এর আগে শুধুমাত্র কপিল দেবের এই পজিশনে ভারতের হয়ে নজির ছিল। আর নিউজিল্যান্ডের প্রাক্তন অধিনায়ক ড্যানিয়েল ভেত্তোরি ২২২৭ রান করে এই তালিকার শীর্ষে রয়েছেন।

আরও পড়ুন: World Test Championship Final-এ যাওয়ার প্ল্যান ছকে ফেলেছে ভারত, প্রকাশ করলেন দ্রাবিড়

অশ্বিনের এই ইনিংসের পর আইসল্যান্ড ক্রিকেট টুইট করে লিখেছেন, ‘যখন সকলে সেরা টেস্ট অলরাউন্ডারদের তালিকা তৈরি করে, তখন রবি অশ্বিনের নাম খুব কমই উপস্থিত থাকে। তবে হ্যাডলির সমান গড়ে পাঁচটি সেঞ্চুরিসহ প্রায় তিন হাজার রান রয়েছে তাঁর। ওয়ার্নের চেয়ে কম গড়ে প্রায় ৪৫০ উইকেট উল্লেখ করার মতোই।’

আইসল্যান্ড ক্রিকেটের বক্তব্য অনুযায়ী, টেস্ট ক্রিকেটে অশ্বিনের দুরন্ত কৃতিত্ব সত্ত্বেও, তাঁকে খুব কম লোকজনই এই ফরম্যাটের সেরা অলরাউন্ডার হিসেবে বিবেচনা করে। সত্যি কথা বলতে, অশ্বিনের টেস্ট ব্যাটিং গড় (২৭.১২) প্রায় নিউজিল্যান্ডের গ্রেট হ্যাডলির (২৭.২) সমান। অশ্বিন অবশ্য এখনও হ্যাডলির চেয়ে ১৩৬ রান পিছিয়ে। আইসল্যান্ড ক্রিকেট আরও যোগ করেছে যে, অশ্বিনের বোলিং গড় (২৪.২০) প্রয়াত গ্রেট ওয়ার্নের (২৫.৪০) থেকে কম।

ভারত প্রথম ইনিংসে বাংলাদেশকে মাত্র ১৫০ রানে গুটিয়ে দেয়, যার ফলে প্রথম ইনিংসে ২৫৪ রানের লিড পায় টিম ইন্ডিয়া। ভারত ফলোঅন করায়নি। তারা নিজেরা ব্যাট করতে নামে। দ্বিতীয় ইনিংসে ২ উইকেটে ২৫৮ রান করে ইনিংসের সমাপ্তি ঘোষণা করে ভারত। শুভমন গিল (১১০) এবং চেতেশ্বর পূজারা (অপরাজিত ১০২) সেঞ্চুরি করেন। বাংলাদেশের সামনে জেতার জন্য় ৫১১ রানের লক্ষ্য রেখেছে ভারত।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

বন্ধ করুন