বাংলা নিউজ > ময়দান > BAN vs IND: ১২ বছরের তপস্যার শেষে প্রথম টেস্ট উইকেট উনাদকাটের,দেখুন সেই আবেগঘন মুহূর্ত

BAN vs IND: ১২ বছরের তপস্যার শেষে প্রথম টেস্ট উইকেট উনাদকাটের,দেখুন সেই আবেগঘন মুহূর্ত

১ বছর পর জাতীয় দলে ফিরে টেস্টে প্রথম উইকেট জয়দেব উনাদকাটের।

প্রথম ভারতীয় হিসেবে দু’টি টেস্ট খেলার মাঝে এত দিন দলের বাইরে থাকার রেকর্ড গড়ে ফেললেন উনাদকট। এটি বছরের পরিপ্রেক্ষিতে ভারতীয়দের দ্বারা দু'টি টেস্ট ম্যাচের মধ্যে দীর্ঘতম অপেক্ষা। এর পাশাপাশি ১১৮টি টেস্ট মিস করেছেন উনাদকাট। দু’টি টেস্টের মাঝে এতগুলি টেস্টে বাদ পড়েননি আর কোনও ভারতীয় ক্রিকেটার।

প্রথম টেস্ট উইকেট পেতে জয়দেব উনাদকাটের লেগে গেস ১২ বছর, ছয় দিন এবং ১৭৯ ডেলিভারি। ২০১০ সালের ডিসেম্বরে সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তাঁর টেস্ট অভিষেকে ২৬ ওভার বল করেও কোনও উইকেট পাননি জয়দেব। এর পরে ২০২২ সালের ২২ ডিসেম্বর বাংলাদেশের বিরুদ্ধে মিরপুরে তাঁর দ্বিতীয় টেস্ট খেলছেন। এবং ১২ বছরের বেশি সময় পরে টেস্ট দলে সুযোগ পেয়ে প্রথম উইকেট পেলেন।

প্রথম ভারতীয় হিসেবে দু’টি টেস্ট খেলার মাঝে এত দিন দলের বাইরে থাকার রেকর্ড গড়ে ফেললেন উনাদকট। এটি বছরের পরিপ্রেক্ষিতে ভারতীয়দের দ্বারা দু'টি টেস্ট ম্যাচের মধ্যে দীর্ঘতম অপেক্ষা। এর পাশাপাশি ১১৮টি টেস্ট মিস করেছেন উনাদকাট। দু’টি টেস্টের মাঝে এতগুলি টেস্টে বাদ পড়েননি আর কোনও ভারতীয় ক্রিকেটার। তাঁর থেকে বেশি টেস্টে বাদ পড়েছিলেন শুধু ইংল্যান্ডের গ্যারেথ ব্যাটি। তিনি ২০০৫-১৬ ১৪৫টি টেস্টে দলের বাইরে ছিলেন। ক্রিকেটের ইতিহাসে তিনিই সব থেকে বেশি টেস্টে দলের বাইরে থাকা ক্রিকেটার। দ্বিতীয় স্থানে উনাদকট। দীনেশ কার্তিক ২০১৮ সালে দলে ফেরার আগে ৮৭টি টেস্ট মিস করেছিলেন।

আরও পড়ুন: প্রায় ১ বছর ৯ মাস বাদে জাতীয় দলে ফিরলেন জোফ্রা, নিশ্চিন্ত হতে পারে MI

মহম্মদ শামির বদলে উনাদকাটকে দলে নেয় ভারত। চোটের কারণে টেস্ট সিরিজ থেকে বাদ পড়েন শামি। তাঁর জায়গায় উনাদকাটের ডাক পাওয়া চমকে দিয়েছিল অনেককেই। ঘরোয়া ক্রিকেটে নিয়মিত ভালো বল করলেও ভারতের হয়ে দীর্ঘ দিন টেস্ট খেলেননি উনাদকাট। আন্তর্জাতিক ক্রিকেটে শেষ বার তাঁকে দেখা গিয়েছিল ২০১৮ সালে। বাংলাদেশের বিরুদ্ধে টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিলেন তিনি।

উনাদকাটের অপেক্ষা অবশ্য সার্থক হয়েছে। কুলদীপ যাদবের জায়গায় ভারতের প্রথম একাদশে জায়গা পান বাঁ-হাতি পেসার। তিনি দলে ফিরেই নজর কাড়েন। শুরু থেকেই উনাদকাট বাংলাদেশের ব্যাটারদের চাপে রাখেন। বাংলাদেশ প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেওয়ার পরে তাদের ইনিংসের নবম ওভারে উনাদকাট বল করতে আসেন। 

আরও পড়ুন: রামিজকে সরিয়ে ফের PCB-র মসনদে নাজাম শেঠি, বড় বদলের ইঙ্গিত ১৪ সদস্যের কমিটি নিয়ে

১২ বছর বাদে টেস্ট ক্রিকেটে ফিরে উনাদকাট তাঁর প্রথম ওভারে মাত্র ১ রান দেন। নিজের দ্বিতীয় এবং তৃতীয় ওভারে দেন যথাক্রমে ৪ এবং ৫ রান। নিজের চতুর্থ ওভারে জাকির হাসানকে ফেরান উনাদকাট। উনাদকাটের বলের অতিরিক্ত বাউন্স সামলাতে না পেরে স্লিপে দাঁড়িয়ে থাকা কেএল রাহুলের হাতে সহজ ক্যাচ দেন হাসান।

এর পরে তাঁর সেলিব্রেশনের ভিডিয়ো ভাইরাল হয়েছে। দুই হাত শূন্য তুলে, চোখ বন্ধ করে আবেগে ভেসে যান উনাদকাট। একটি দীর্ঘ অপেক্ষার পর ছিল অবশেষে এই সাফল্য। স্বাভাবিক ভাবেই উনাদকাটের সেলিব্রেশন ছিল খুব স্পেশ্যাল।

উনাদকাট এর পরেও মুশফিকুর রহিমকে আউট করেন। ৪৬ বলে ২৬ করে মুশফিকুর পন্তের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন। উনাদকাট প্রথম ইনিংসে ১৬ ওভার বল করে ২টি মেডেন দেন। ৫০ রান দিয়ে ২ উইকেট তুলে নেন। ইকোনমি রেট ৩.১২। প্রথমে ব্যাট করে বাংলাদেশ ২২৭ রানেই অল আউট হয়ে যায়। প্রথম দিনের শেষে ভারতের সংগ্রহ কোনও উইকেট না হারিয়ে ১৯ রান।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

মালাবদল সেরে মিষ্টিমুখ, কাঞ্চন-শ্রীময়ীর প্রথম আইবুডো ভাতের মেনুতে রইল পোলাও থেকে ডাব চিংড়ি! কান্না কোথায়! নাচতে নাচতে শ্বশুরবাড়ি গেলেন সোহাগ জলের 'মউ', বরকে খেলেন চুমু ইশান ও শ্রেয়সকে ছেঁটে ফেলল BCCI! বাদ চুক্তি থেকে, নিজেদের বড় ভাবার মাসুল? আইন লঙ্ঘন করতেই বাধা দেয় ট্রাফিক পুলিশ, উলটে তাঁকেই মারধর করলেন অভিনেত্রী বুকের দুধ কম হওয়ায় শিশুর পেট ভরছে না? রান্নাঘরের এই মশলা বাড়াবে ব্রেস্টমিল্ক সমপ্রেমী সম্পর্কের আরও রহস্য ভেদ পুলিশের, শিশুর খুনি কে জানা গেল না এখনও! মহাশিবরাত্রিতে মহাদেবকে নিবেদন করুন এই জিনিসগুলি, না হওয়া কাজও হবে বিনা বাধায় DY Patil T20 Cup 2024: ১ বলে আউট দীনেশ কার্তিক, ১ রানে হার শিখর ধাওয়ানদের কেন ফেল করলাম? উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে তুমুল বিক্ষোভ পড়ুয়াদের, ৯০ শতাংশই ধপাস! প্রাক্তন স্বামীর স্মৃতি এখনও আগলে প্রশ্মিতা, অনুপমের চেয়ে বয়সে কত ছোট গায়িকা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.