বাংলা নিউজ > ময়দান > BAN vs IRE: রেকর্ড রানের ইনিংস গড়ে রেকর্ড ব্যবধানে ম্যাচ জয় বাংলাদেশের, আইরিশদের গোহারান হারালেন শাকিবরা

BAN vs IRE: রেকর্ড রানের ইনিংস গড়ে রেকর্ড ব্যবধানে ম্যাচ জয় বাংলাদেশের, আইরিশদের গোহারান হারালেন শাকিবরা

আয়ারল্যান্ডের বিরুদ্ধে দাপুটে জয় বাংলাদেশের। ছবি- এএফপি।

Bangladesh vs Ireland 1st ODI: ব্যক্তিগত শতরানের দোরগোড়া থেকে সাজঘরে ফেরেন শাকিব আল হাসান ও তাওহিদ হৃদয়, একাই ৪টি উইকেট নেন এবাদত হোসেন।

ঘরের মাঠে সীমিত ওভারের ক্রিকেটে স্বপ্নের দৌড় জারি বাংলাদেশের। বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে তিন ম্য়াচের টি-২০ সিরিজে হোয়াইটওয়াশ করেন শাকিবরা। তার আগে সিরিজের তৃতীয় ওয়ান ডে ম্য়াচেও ব্রিটিশদের বিরুদ্ধে জয় তুলে নেয় বাংলাদেশ। জয়ের ধারা বজায় রেখে এবার আয়ারল্যান্ডকে সিরিজের প্রথম ওয়ান ডে ম্যাচে বিধ্বস্ত করেন তামিম ইকবালরা। সুতরাং, ওয়ান ডে ও টি-২০ মিলিয়ে টানা ৫টি আন্তর্জাতিক ম্যাচ জেতে বাংলাদেশ।

সিলেটে আইরিশদের বিরুদ্ধে রেকর্ড রানের ইনিংস গড়ে রেকর্ড ব্যবধানে ম্যাচ জেতে বাংলাদেশ। টস হেরে শুরুতে ব্যাট করতে নামে তারা। নির্ধারিত ৫০ ওভারে বাংলাদেশ ৮ উইকেটের বিনিময়ে ৩৩৮ রান তোলে। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে বাংলাদেশ তাদের সর্বোচ্চ দলগত ইনিংস গড়ে এই ম্যাচে। ওয়ান ডে ক্রিকেটে এর আগে বাংলাদেশের সর্বোচ্চ দলগত ইনিংস ছিল ৮ উইকেটে ৩৩৩ রানের। ২০১৯ সালে নটিংহ্যামে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেই ইনিংস গড়ে তোলে টাইগাররা।

এই ম্যাচে নিশ্চিত শতরান হাতছাড়া করেন শাকিব আল হাসান ও তাওহিদ হৃদয়। শাকিব দলের হয়ে সব থেকে বেশি ৯৩ রান করে আউট হন। ৮৯ বলের ইনিংসে তিনি ৯টি চার মারেন। তাওহিদ ৮৫ বলে ৯২ রানের অনবদ্য ইনিংস খেলে সাজঘরে ফেরেন। তিনি ৮টি চার ও ২টি ছক্কা মারেন।

আরও পড়ুন:- IND vs AUS Probable XI: দলে ফিরবেন রোহিত, বাদ পড়বেন কে? দেখুন ভারত-অস্ট্রেলিয়ার সম্ভাব্য একাদশ

এছাড়া ৩টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ২৬ বলে ৪৪ রানের ঝোড়ো ইনিংস খেলেন মুশফিকুর রহিম। তামিম ইকবাল ৩, লিটন দাস ২৬, নাজমুল হোসেন শান্ত ২৫, ইয়াসির আলি ১৭, তাস্কিন আহমেদ ১১, নাসুম আহমেদ ১১ ও মুস্তাফিজুর রহমান ১ রানের যোগদান রাখেন। গ্রাহাম হিউম আয়ারল্যান্ডের হয়ে ৬০ রানের বিনিময়ে ৪টি উইকেট দখল করেন।

জবাবে ব্যাট করতে নেমে আয়ারল্যান্ড ৩০.৫ ওভারে মাত্র ১৫৫ রানে অল-আউট হয়ে যায়। ১৮৩ রানের বিশাল ব্যবধানে ম্যাচ জেতে বাংলাদেশ। ওয়ান ডে ক্রিকেটের ইতিহাসে এটিই বাংলাদেশের সব থেকে বেশি রানের ব্যবধানে ম্যাচ জয়ের রেকর্ড। এর আগে ২০২০ সালে সিলেটেই জিম্বাবোয়ের বিরুদ্ধে ১৬৯ রানে ম্য়াচ জিতেছিল বাংলাদেশ। এতদিন সেটি ছিল তাদের রেকর্ড ব্যবধানে ওয়ান ডে ম্যাচ জয়।

আরও পড়ুন:- WPL 2023: একের পর এক সহজ ক্যাচ ছেড়ে ম্যাচ হারল মুম্বই ইন্ডিয়ান্স, থামল হরমনপ্রীতদের বিজয়রথ

আয়ারল্যান্ডের হয়ে স্টিফেন ডহেনি ৩৪, পল স্টার্লিং ২২ ও জর্ড ডকরেল ৪৫ রান করেন। এবাদত হোসেন ৪২ রানে ৪টি উইকেট দখল করেন। ৪৩ রানে ৩টি উইকেট নেন নাসুম আহমেদ। তাস্কিন আহমেদ নিয়েছেন ১৫ রানে ২টি উইকেট। শাকিব ২৩ রানে ১টি উইকেট পকেটে পোরেন। ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হন তাওহিদ।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

এখনও ডাক্তার হল না, এদিকে ট্রেনের মধ্যেই সহযাত্রীর সন্তানপ্রসব করাবে রানি! টেস্টে সব থেকে বেশি উইকেট, ওয়ালসকে টপকে সাতে লিয়ন, চোখ রাখুন সেরা ১০-এ শুক্রে ছক্কা সোনার, নতুন মাসের প্রথম দিনই দাম বাড়ল হলমার্ক হলুদ ধাতুর ‘হানিমুন’ নিয়ে কৌতুক! লাইভ শোয়ে উপস্থাপককে ঠাসিয়ে চড় মারলেন পাকিস্তানি গায়িকা ‘‌হাতি মানুষ মারলে ওঁদের কানে কান্না পৌঁছয় না’‌, পরিবেশ কর্মীদের তুলোধনা মমতার সোহমের সঙ্গে জোরদার প্রেম চর্চা, তার মাঝেই শোলাঙ্কির ঘোষণা ‘আমার জীবনে ও…’ নজরে মহিলা ভোট, BJP-কে টেক্কা দিতে রাজ্যে সস্তায় গ্যাস বিক্রির ঘোষণা সরকারের সাজে সেরা নীল-তৃণা, বেঙ্গল স্টাইল অ্যাওয়ার্ড পেল সৃজিত-শ্রাবন্তী-সুস্মিতারা এক্স হ্যান্ডেলের বায়ো থেকে কুণাল মুছলেন তৃণমূল মুখপাত্রের পরিচয়, অভিমানের জের! পঞ্জাব-হরিয়ানা সীমানায় কৃষক মৃত্যু হয়েছিল আগ্নেয়াস্ত্রেই, প্রকাশ্যে রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.