বাংলা নিউজ > ময়দান > BAN vs PAK: ব্যর্থ শাকিবের লড়াই, বোলার বাবরের মোচড়ে নাগাড়ে দশম হার বাংলাদেশের

BAN vs PAK: ব্যর্থ শাকিবের লড়াই, বোলার বাবরের মোচড়ে নাগাড়ে দশম হার বাংলাদেশের

শাকিবকে আউট করে উচ্ছ্বসিত পাকিস্তান দল। ছবি- টুইটার (@TheRealPCB)।

দ্বিতীয় ইনিংসে শাকিব একাই ৬৩ রান করলেও বাংলাদেশ ২০৫ রানে অল আউট হয়।

মীরপুরে রোমাঞ্চকর ম্যাচে একেবারে শেষবেলায় বাংলাদেশকে ইনিংস এবং আট রানে পরাজিত করে দ্বিতীয় টেস্ট নিজেদের নামে করল পাকিস্তান। ফলে টি-টোয়েন্টি পর টেস্টেও চুনকাম হতে হল ওপার বাংলার ক্রিকেট দলকে। শাকিব আল হাসানের দুরন্ত ইনিংসও সব ফর্ম্যাট মিলিয়ে নাগাড়ে বাংলাদেশ দলের দশম হার রুখতে পারল না। 

ব্যাট হাতে নয়, পড়ন্ত বেলায় মীরপুরের ময়দানে বল হাতে দলের হয়ে পার্থক্য গড়ে দিলেন বাবর আজম। দ্বিতীয় টেস্টের প্রায় দুই দিন বৃষ্টিতে সম্পূর্ণ নষ্ট হওয়ার পর টেস্ট ড্রয়ের দিকেই এগোচ্ছিল বলে মনে হচ্ছিল। তবে চতুর্থ দিনে সাজিদ খানের ভেল্কিতে খেলায় রোমাঞ্চ এনে দেয়। প্রথম ইনিংসে মাত্র ৮৭ রানে শেষ হয়ে যায় বাংলাদেশ ইনিংস। সর্বোচ্চ ৩৪ রান করেন শাকিব। এরপর টাইগাররা ফলো অন করতে নামলে পাক পেস বোলার জুটি শাহিন শাহ আফ্রিদি এবং হাসান আলির দাপটে ২৫ রানেই চার উইকেট পড়ে যায় বাংলাদেশের।

তবে পদ্মাপারের দলের হয়ে এগিয়ে এসে লড়াই শুরু করেন মুশফিকুর রহিম ও লিটন দাস জুটি। পঞ্চম উইকেটে ৭৩ রান যোগ করে লিটন (৪৫) আউট হলে দুই সবচেয়ে সিনিয়র ক্রিকেটার শাকিব এবং মুশফিক লড়াইকে এগিয়ে নিয়ে যান। প্রথমে মুশফিকের সঙ্গে মিলে শাকিব ৪৯ রানের পার্টনাশিপ গড়েন। মুশফিক ৪৮ রানে আউট হলে, মেহেদি হাসান মিরাজের সঙ্গে মিলে অষ্টম উইকেটে ৫১ রান যোগ করেন বাংলাদেশি তারকা অলরাউন্ডার।

শাকিব-মিরাজ যখনই বাংলাদেশকে নিরাপদ জায়গায় নিয়ে যাচ্ছিল বলে মনে হচ্ছিল। তখনই এই দুরন্ত টেস্ট ম্যাচের মোড় আরও একবার ঘুরে যায়। অবিশ্বাস্য লাগলেও নিজের আন্তর্জাতিক কেরিয়ারের মাত্র দ্বিতীয় ওভারে নিজের প্রথম উইকেট তুলে নিয়ে শাকিব-মিরাজ জুটি ভাঙেন বাবর আজম। মিরাজ (১৪) আউট হওয়ার পরের ওভারেই ৬৩ রানে থেমে যায় শাকিবের লড়াইও। শেষমেশ ২০৫ রানে অল আউট হয়ে ইনিংস ও পাঁচ রানে ম্যাচ ও সিরিজ হারে বাংলাদেশ। প্রথম ইনিংসে আট উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসেও সাজিদ খানই সবচেয়ে সফল পাক বোলার। তিনি চার উইকেট নেন।

বন্ধ করুন