বাংলা নিউজ > ময়দান > ২১৯ কিলোমিটার গতিতে বল! বাংলাদেশের বিরুদ্ধে হাসান আলি কি তবে ভেঙে দিলেন শোয়েব আখতারের রেকর্ড?
হাসান আলি। ছবি- টুইটার।
হাসান আলি। ছবি- টুইটার।

২১৯ কিলোমিটার গতিতে বল! বাংলাদেশের বিরুদ্ধে হাসান আলি কি তবে ভেঙে দিলেন শোয়েব আখতারের রেকর্ড?

  • বাংলাদেশ ইনিংসের দ্বিতীয় ওভারের এমন ঘটনা চমকে দেয় ক্রিকেটপ্রেমীদের।

শুভব্রত মুখার্জি

পাকিস্তান বনাম বাংলাদেশ প্রথম টি-২০ ম্যাচে ঘটে গেল এক অদ্ভুত ঘটনা। ঘটনার আকস্মিকতায় সকলের চোখ প্রায় কপালে ওঠার জোগাড়। হাসান আলি বল করার সময়ে একবার 'স্পিড গানে' চোখ পড়তেই চক্ষু চরকগাছ হওয়ার জোগাড়। ২১৯ কিমি গতিতে বল করেছেন হাসান! তাহলে কি হাসান আলি ক্রিকেট ইতিহাসে দ্রুততম বলটি করে ভেঙে দিলেন স্বদেশীয় শোয়েব আখতারের রেকর্ড!

কয়েক সেকেন্ডের জন্য তা মনে হলেও ভুল ভাঙে খুব তাড়াতাড়ি। হাসান আলির ওই বলের গতিবেগ মাপতে ভুল করেছিল স্পিডগান। আর তাতেই যত বিভ্রান্তি। শের-ই-বাংলা স্টেডিয়ামে এদিন ৪ উইকেটে ম্যাচ জিতেছে পাকিস্তান। লো স্কোরিং থ্রিলারে শেষ হাসি হেসেছেন বাবররা। এদিন প্রথমে ব্যাট করে বাংলাদেশ ২০ ওভারে ১২৭ রান করতে সমর্থ হয়।

জয়ের জন্য ১২৮ রান তাড়া করতে নেমে ৬ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যান বাবররা। উল্লেখ্য সম্প্রতি শেষ হওয়া টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়েডের ক্যাচ ফেলার পরে হাসান আলিকে কদর্য ভাষায় আক্রমণ করা হয়েছিল। আজ বল হাতে অসম্ভব ভালো ফর্মে ছিলেন হাসান আলি। নিজের ৪ ওভারে ২২ রান দিয়ে তিনি এদিন ৩ উইকেট নেন।

বাংলাদেশের ব্যাটিংয়ের দ্বিতীয় ওভারে এদিন ঘটে সেই অপ্রত্যাশিত ঘটনা। বাংলাদেশের ব্যাটার নাজমুল হোসেন শান্তর বিরুদ্ধে এদিন হাসান আলির একটি বলের গতি স্পিডগানে ধরা পড়ে ২১৯ কিমি অর্থাৎ ১৩৬.১ মাইল প্রতি ঘন্টা। সোশ্যাল মিডিয়াতে হইচই পড়ে যায় বিষয়টি নিয়ে। তাহলে কি ২০০৩ বিশ্বকাপে নিক নাইটকে করা শোয়েবের ১৬১.৩ কিমি গতিবেগের বলের রেকর্ড ভাঙলেন হাসান! পরবর্তীতে ধরা পড়ে স্পিডগানের ভুলেই হয়েছে এই বিভ্রান্তি।

বন্ধ করুন