বাংলা নিউজ > ময়দান > BAN vs SL: মুশফিকুর-লিটনের পালটা সেঞ্চুরি ম্যাথিউজ-চণ্ডীমলের, শাকিবের ৫ উইকেটেও ধুঁকছে বাংলাদেশ
দীনেশ চণ্ডীমল ও অ্যাঞ্জেলো ম্যাথিউজ। ছবি- আইসিসি।

BAN vs SL: মুশফিকুর-লিটনের পালটা সেঞ্চুরি ম্যাথিউজ-চণ্ডীমলের, শাকিবের ৫ উইকেটেও ধুঁকছে বাংলাদেশ

  • মীরপুর টেস্টের দ্বিতীয় ইনিংসে ৩৪ রানে ৪ উইকেট হারিয়ে কোণঠাসা বাংলাদেশ, ভরসা সেই মুশফিকুররাই।

বাকিরা আত্মসমর্পণ করলেও মীরপুর টেস্টের প্রথম ইনিংসে মুশফিকুর রহিম (অপরাজিত ১৭৫) ও লিটন দাস (১৪১) বুক চিতিয়ে লড়াই চালান। দু'জনের শতরানে ভর করে শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে প্রথম দফায় বাংলাদেশ ৩৬৫ রানের সম্মানজনক ইনিংস গড়ে তোলে। তবে পালটা ব্যাট করতে নেমে শ্রীলঙ্কা ইঁটের জবাব দেয় পাথর ছুঁড়ে।

মুশফিক-লিটনের তিন অঙ্কের ইনিংসের জবাবে পালটা শতরান করেন অ্যাঞ্জেলো ম্যাথিউজ ও দীনেশ চণ্ডীমল। ম্যাথিউজ ১৪৫ রানে অপরাজিত থাকেন। তিনি প্রথম টেস্টে ১৯৯ রানে আউট হয়েছিলেন। চণ্ডীমল আউট হন ১২৪ রান করে। এছাড়া প্রথম ইনিংসে হাফ-সেঞ্চুরি করেন ওপেনার ওশাদা ফার্নান্ডো (৫৭), ক্যাপ্টেন দিমুথ করুণারত্নে (৮০) ও ধনঞ্জয়া ডি'সিলভা (৫৮)।

সুতরাং, মীরপুরে দলগত পারফর্ম্যান্সে ভর করে শ্রীলঙ্কা ৫০৬ রানের বিশাল ইনিংস গড়ে তোলে। প্রথম ইনিংসের নিরিখে তারা ১৪১ রানের বড়সড় লিড হাতে পেয়ে যায়।

বাংলাদেশের হয়ে শাকিব ও এবাদত বল হাতে লড়াই চালান। শাকিব ৯৬ রানে ৫ উইকেট দখল করেন। এবাদত ১৪৮ রান খরচ করে ৪টি উইকেট পকেটে পোরেন।

আরও পড়ুন:- BAN vs SL: শূন্য রানের ছড়াছড়ি, তবু মীরপুর টেস্টে অদ্ভুত বিশ্বরেকর্ড গড়ল বাংলাদেশ

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে বাংলাদেশ যদিও মোটেও স্বস্তিতে নেই। তারা চতুর্থ দিনের খেলা শেষ করে ৪ উইকেটে ৩৪ রান তুলে। সুতরাং, মোমিনুলরা এখনও পিছিয়ে রয়েছেন ১০৭ রানে। শেষ দিনে বাকি ৬ উইকেটে প্রতিরোধ গড়তে না পারলে টেস্ট হারের সম্ভাবনা প্রবল বাংলাদেশের।

আরও পড়ুন:- BAN vs SL: টানা দ্বিতীয় দ্বিশতরানের পার্টনারশিপ, ইতিহাস গড়লেন লিটন-মুশফিকুর

দ্বিতীয় ইনিংসে মাহমুদুল হাসান জয় ১৫ রান করে আউট হন। খাতা খুলতে পারেননি তামিম ইকবাল। তামিম প্রথম ইনিংসেও শূন্য রানে আউট হয়েছিলেন। নাজমুল হোসেন শান্ত ২ রান করে সাজঘরে ফেরেন। শূন্য রানে আউট হন ক্যাপ্টেন মোমিনুল। মুশফিকুর ১৪ ও লিটন ১ রানে অপরাজিত রয়েছেন। ম্যাচ বাঁচাতে প্রথম ইনিংসের মতোই অবিশ্বাস্য কিছু করে দেখাতে হবে দুই তারকাকে।

বন্ধ করুন