বাংলা নিউজ > ময়দান > BAN vs SL: বাংলাদেশের বিরুদ্ধে ইতিহাস গড়লেন আসিথা, সিরিজ জিতল শ্রীলঙ্কা

BAN vs SL: বাংলাদেশের বিরুদ্ধে ইতিহাস গড়লেন আসিথা, সিরিজ জিতল শ্রীলঙ্কা

বাংলাদেশের বিরুদ্ধে ইতিহাস গড়লেন আসিথা ফার্নান্দো (ছবি-এএফপি) (AFP)

তবে আগেই এই ম্যাচের পরিণতি নিশ্চিত করে দিয়েছিলেন লঙ্কান পেসার আসিথা ফার্নান্দো। তিনি শিকার করলেন বাংলাদেশের ছয়টি উইকেট। ১৭.৩ ওভার বল করে ৫১ রান দিয়ে ৬ উইকেট তুলে নেন তিনি। তবে অন্য ইনিংসে চারটি উইকেট শিকার করে ছিলেন আসিথা। এই ম্যাচের সেরাও নির্বাচিত হয়েছেন তিনি। 

বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচ ও সিরিজ জিততে শ্রীলঙ্কার সামনে ছিল মাত্র ২৯ রানের লক্ষ্য। সহজেই হেসে-খেলে সেই সেই লক্ষ্য ছুঁয়ে ফেললো শ্রীলঙ্কা। কোনও উইকেট না হারিয়েই মাত্র তিন ওভারেই সেই রান করে দেয় তারা। ওপেনার ওশাদা ফার্নান্দোর ব্যাট থেকে আসে করেন অপরাজিত ২১ রান। অন্যদিকে দিমুথ করুণারত্নে করেন অপরাজিত ৭ রান। মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টাইগারদের বিরুদ্ধে দ্বিতীয় ও শেষ টেস্ট ১০ উইকেটে জিতল শ্রীলঙ্কা। সঙ্গে দুই টেস্টের সিরিজ ১-০ ব্যবধানে জিতল লঙ্কানরা। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম টেস্ট ছিল অমীমাংসিত।

শাকিব-লিটনের ফিফটির পরেও দ্বিতীয় ইনিংসে ১৬৯ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। বাংলাদেশ লিড পায় ২৮ রানের। শ্রীলঙ্কার সামনে লক্ষ্য দাঁড়ায় ২৯ রান। চতুর্থ দিনের পড়ন্ত বিকেলে যেই ফলাফলের ইঙ্গিত পাওয়া গিয়েছিল, ম্যাচের পরিণতিও হল তাই। ম্যাচ সহজ জিতে ১-০ ব্যবধানে সিরিজ জিতল দিমুথ করুণারত্নের শ্রীলঙ্কাই।

তবে আগেই এই ম্যাচের পরিণতি নিশ্চিত করে দিয়েছিলেন লঙ্কান পেসার আসিথা ফার্নান্দো। প্রথম ইনিংসে দারুণ সেঞ্চুরি হাঁকানো মুশফিকের দিকে তাকিয়ে থাকা বাংলাদেশের মনের মাঝে লুকিয়ে থাকা শঙ্কাকে সত্যি করে আসিথার পেস বোলিং সঙ্গী কাসুন রাজিথা সকালেই উপড়ে ফেলেন মুশফিকের স্টাম্প। আসিথা ফার্নান্দো শিকার করলেন বাংলাদেশের ছয়টি উইকেট। ১৭.৩ ওভার বল করে ৫১ রান দিয়ে ৬ উইকেট তুলে নেন তিনি। তবে অন্য ইনিংসে চারটি উইকেট শিকার করে ছিলেন আসিথা। এই ম্যাচের সেরাও নির্বাচিত হয়েছেন তিনি।

এদিন বল হাতে ইতিহাস গড়েছেন আসিথা ফার্নান্দো। শ্রীলঙ্কার কোনও বোলার হিসাবে বাংলাদেশের বিরুদ্ধে টেস্টের এক ইনিংসে ছয় বা তার থেকে বেশি উইকেট শিকারি হয়েছেন। আসিথা ম্যাচের সেরা নির্বাচিত হলেও সিরিজের সেরা নির্বাচিত হয়েছেন অ্যাঞ্জেলো ম্যাথিউস।

বন্ধ করুন