বাংলা নিউজ > ময়দান > BAN vs SL: প্রথম ইনিংসে ১৯৯-র পর দ্বিতীয়তে শূন্য, প্রথম ব্যাটার হিসাবে আজব নজির ম্যাথিউজের
ম্যাথিউজকে আউট করার পর তাইজুলকে ঘিরে বাংলাদেশি তারকাদের উচ্ছ্বাস। ছবি- এএফপি। (AFP)

BAN vs SL: প্রথম ইনিংসে ১৯৯-র পর দ্বিতীয়তে শূন্য, প্রথম ব্যাটার হিসাবে আজব নজির ম্যাথিউজের

  • টেস্টে এর আগে চার ব্যাটার এক ম্যাচে ৯৯ ও শূন্য রানে আউট হলেও, ম্যাথিউজের মতো ১৯৯ ও ০ কেউই করেননি।

চট্টগ্রামে বাংলাদেশ ও শ্রীলঙ্কা সিরিজের প্রথম টেস্ট ম্যাচ খেলতে মাঠে নেমেছিল। পাঁচ দিনের লড়াইয়ের পর সেই ম্যাচ ড্র হয়েছে। আর এই ম্যাচেই এক আজব নজির গড়ে ফেললেন শ্রীলঙ্কার তারকা অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথিউজ। এই নজির টেস্ট ক্রিকেটের ইতিহাসে আগে আর কোনও ব্যাটার গড়েননি।

শ্রীলঙ্কার হয়ে প্রথম ইনিংসে ম্যাথিউজ নিজের টেস্ট কেরিয়ারের ১২তম শতরানটি করেছিলেন। সুযোগ ছিল কেরিয়ারে দ্বিতীয় টেস্ট দ্বিশতরান করারও। তবে সেই মাইলফলক থেকে মাত্র এক রান আগে, নইম হাসানের বলে শাকিব আল হাসানকে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন প্রাক্তন শ্রীলঙ্কান অধিনায়ক। এরপর ম্যাচের পঞ্চম দিনে কুশল মেন্ডিস আউট হওয়ার পর ব্যাটে নামেন ম্যাথিউজ।

আশা ছিল শ্রীলঙ্কা দলের সবচেয়ে অভিজ্ঞ খেলোয়াড় ভাল একটি ইনিংস খেলে তাদের ম্যাচ ড্র করতে সাহায্য করবেন। তবে ১৫ বল খেলে নিজের খাতা খোলার আগেই তাইজুল ইসলাম তাঁকে সাজঘরে ফেরত পাঠান। পঙ্কজ রায়, মুস্তাক মহম্মদ, মিসবা-উল-হক এবং বাবর আজম এর আগে এক ম্যাচে ৯৯ ও শূন্য রানে আউট হয়েছেন। তবে টেস্ট ক্রিকেটের সুদীর্ঘ ইতিহাসে ম্যাথিউজই এক ইনিংসে ১৯৯ করার পর, প্রথম ব্যাটার হিসাবে ওই টেস্টেরই দ্বিতীয় ইনিংসে শূন্য রান করার রেকর্ড গড়লেন। 

বন্ধ করুন