বাংলা নিউজ > ময়দান > মিরাজ-মুস্তাফিজের যুগলবন্দিতে চালকের আসনে বাংলাদেশ

শুভব্রত মুখার্জি

চট্টগ্রামে প্রথম টেস্টের দ্বিতীয় দিনের শেষে ফ্রন্টফুটে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশ স্কোর বোর্ডে তোলে ৪৩০ রান। শতরান করে প্রায় একার কাঁধে বাংলাদেশকে টেনে নিয়ে যান মেহেদি হাসান মিরাজ। ফলে দ্বিতীয় দিনের শেষে বাংলাদেশ এগিয়ে রয়েছে ৩৫৯ রানে। প্রথম ইনিংসে আপাতত ক্যারিবিয়ানদের সংগ্রহ ২ উইকেটে ৭৫ রান।

প্রথম দিনের ২৪২ রানে ৫ উইকেট নিয়ে খেলতে নেমে দ্বিতীয় দিনের দ্বিতীয় ওভারেই বোল্ড আউট হয়ে ফিরে যান লিটন। ফলে বেশ কিছুটা চাপে পড়ে যায় বাংলাদেশ। প্রথম সেশনে শাকিব ও মিরাজ পঞ্চাশ রানের বেশি জুটি গড়েন। রাকীম কর্নওয়াল শাকিবকে ফেরালে ভাঙে জুটি। শাকিব করেন ৬৮ রান। ১৫০ বলের ইনিংসটিতে তিনি মারেন ৫টি চার।

লোয়ার মিডল অর্ডারের তাইজুল ইসলাম, নঈম হাসান ও মুস্তাফিজুর রহমানকে সঙ্গে নিয়ে বাংলাদেশের স্কোরবোর্ডে আরও ১১৫ রান যোগ করেন মিরাজ। অসাধারণ এক শতরান করেন তিনি। প্রসঙ্গত এটি মিরাজের আন্তর্জাতিক কেরিয়ারের প্রথম শতরান। বাংলাদেশ ইনিংসে শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হন তিনি। মিরাজ করেন ১০৩ রান। তিনি ১৬৮ বলের ইনিংসে মারেন ১৩টি চার।

ওয়েস্ট ইন্ডিজের পক্ষে বাঁ-হাতি স্পিনার জোমেল ওয়ারিকান ৪টি ও ডানহাতি স্পিনার কর্নওয়াল ২টি উইকেট নেন।

জবাবে ওয়েস্ট ইন্ডিজ ব্যাটিং করতে নেমে মুস্তাফিজুর রহমান, শাকিব আল হাসানদের টাইট বোলিংয়ে সমস্যায় পড়ে। ফলস্বরূপ ২৪ রানের মধ্যেই সফরকারীদের দুটি উইকেট ফেলে দেন মুস্তাফিজ। জন ক্যাম্পবেল (৩) ও শেন মোসলেকে (২) এলবিডব্লিউ করেন ফিজ। এরপর সেই ধাক্কা সামাল দেন ক্রেগ ব্রাথওয়েট ও এনক্রুমাহ বনার। তাদের পার্টনারশিপে ভর করে দিনের শেষে উইন্ডিজদের সংগ্রহ ৭৫/২। ব্রাথওয়েট ৪৯ ও বনার ১৭ রানে অপরাজিত রয়েছেন।

∆ বাংলাদেশ ১ম ইনিংস: ৪৩০/৭ (মিরাজ-১০৩, সাকিব-৬৮, সাদমান-৫৯, ওয়ারিকান-৪/১৩৩)।

∆ ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ৭৫/২ (ব্রাথওয়েট- অপরাজিত ৪৯, মুস্তাফিজ-২/১৪)

বন্ধ করুন