বাংলা নিউজ > ময়দান > এগিয়ে ওয়েস্ট ইন্ডিজ, তৃতীয় দিনের শেষে ম্যাচে ফিরলেন মুশফিকুররা

শুভব্রত মুখার্জি

সিরিজের দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনের শেষবেলায় এসে ম্যাচে ফিরল বাংলাদেশ। তাদের টেস্টে ফেরালেন মূলত তাদের বোলাররা। ব্যাট হাতে প্রথম দিকে ব্যর্থতার পরে তৃতীয় দিনের খেলার শেষদিকে উইন্ডিজদের ৩ উইকেট তুলে নিয়েছে টাইগার বোলাররা।

দিনের শুরুতে ব্যাট করতে নেমে নিজেদের প্রথম ইনিংসে ২৯৬ রানে অলআউট হয়ে যায় মুশফিকুররা। সিনিয়র ক্রিকেটার হওয়া সত্ত্বেও দলের বিপদের সময় রিভার্স সুইপ মেরে আউট হয়ে যথেষ্ট বিতর্কের সৃষ্টি করেছেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান মুশফিকুর রহিম। এরপরে ব্যাট করতে নেমে দিনশেষে ক্যারিবিয়ানদের সংগ্রহ ৩ উইকেটে ৪১ রান। ফলে সফররতদের হাতে রইল ১৫৪ রানের লিড।

তৃতীয় দিনের শুরুতে ফলো-অনের আশঙ্কা নিয়ে ব্যাট করতে নামে স্বাগতিকরা। কিন্তু সেই শঙ্কা কাটিয়ে দেন লিটন দাস এবং মেহেদী হাসান মিরাজ জুটি। তাদের দু'জনের ব্যাটে ভর করে ফলো-অনের লজ্জা এড়াতে সমর্থ হয় বাংলাদেশ। সপ্তম উইকেট জুটিতে দুজন মিলে যোগ করেন ১২৬ রান। এই দুজনের দৃঢ় ব্যাটিংয়ে ভর করে শেষ পর্যন্ত ২৯৬ রান সংগ্রহ করে বাংলাদেশ।

চট্টগ্রাম টেস্টের পর ঢাকাতেও নিজের টানা দ্বিতীয় অর্ধশতরান তুলে নিয়েছেন লিটন দাস। কর্নওয়ালের বলে লিটন যখন আউট হলেন তখন তার পাশে স্কোরবোর্ডে লেখা হয়ে গিয়েছে ৭১ রান। মেহেদী হাসান মিরাজ করেন ৫৭ রান। তবে এই জুটির ভাঙার পরে তাসের ঘরের মতো ভেঙে পড়ে টাইগারদের টেলএন্ডাররা। ৮ বলের ব্যবধানে ৩ উইকেট হারায় তারা। নঈম হাসান ফিরে যান শূন্য রানে। রাহী করেন ১ রান। তাইজুল ইসলাম অপরাজিত থাকেন ১৩ রানে। ক্যারিবিয়ানদের হয়ে রাকিম কর্নওয়াল নিয়েছেন ৫টি উইকেট।

১১৩ রানের লিড নিয়ে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে উইন্ডিজরা শুরুতেই বিপদের মধ্যে পড়ে যায়। দলীয় মাত্র ১১ রানে সাজঘরে ফিরে যান অধিনায়ক ক্রেগ ব্রাথওয়েট। জন ক্যাম্পবেলকে ফেরান তাইজুল। তিনি করেন ১৮ রান।

৩৯ রানে ৩ উইকেট হারিয়ে আপাতত চাপে পড়ে গেছে ক্যারিবিয়ানরা। শেষবেলায় তাদের হয়ে উইকেটে রয়েছে বোনার ও জোমেল ওয়ারিকান। মিরাজ, নঈম ও তাইজুল তুলে নিয়েছেন ১টি করে উইকেট।

বন্ধ করুন