বাংলা নিউজ > ময়দান > উইন্ডিজ সফরের তিন ফর্ম্যাটের দল ঘোষণা টাইগারদের, টেস্টে প্রত্যাবর্তন মুস্তাফিজের
মুস্তাফিজুর রহমান। ছবি: টুইটার

উইন্ডিজ সফরের তিন ফর্ম্যাটের দল ঘোষণা টাইগারদের, টেস্টে প্রত্যাবর্তন মুস্তাফিজের

  • সর্বশেষ ঢাকা প্রিমিয়ার লিগের পাফরম্যান্সের পর এনামুল বিজয় সীমিত ওভারের ক্রিকেটে ফিরবেন, তা ছিল পরিষ্কার। চট্টগ্রামে চলতি সিরিজের প্রথম টেস্ট চলাকালীন সময় এই বিষয়ে নিশ্চয়তা দিয়েছিলেন জালাল ইউনুস।

শুভব্রত মুখার্জি: মাত্র কয়েকদিন আগেই শ্রীলঙ্কার বিরুদ্ধে ঢাকা টেস্টে খেলার জন্য আহ্বান জানানো হয়েছিল বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমানকে। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড অর্থাৎ বিসিবির সেই আহ্বান মুস্তাফিজ ফিরিয়ে দিয়েছিলেন। কারণ হিসেবে তিনি যুক্তি দেখান যেহেতু দীর্ঘদিন এই ফর্ম্যাটে তিনি খেলেননি এবং আইপিএলে খেলতে গিয়ে তাকে ২ মাসের অধিক সময় বায়ো বাবলে থাকতে হয়েছে ফলে তার পক্ষে এক্ষুণি খেলা সম্ভব হবে না। সেই ঘটনার একদিন কাটতে না কাটতেই উইন্ডিজ সফরের দল ঘোষণা করল টাইগাররা। যেখানে টেস্ট দলে রাখা হয়েছে মুস্তাফিজকে।

উইন্ডিজ সফরের তিন সিরিজের জন্য দল ঘোষণা করা হয়েছে বিসিবির তরফে। টেস্ট সিরিজের স্কোয়াডে জায়গা হয়েছে মুস্তাফিজুর রহমানকে। দীর্ঘদিন পর ওয়ানডে ও টি-২০তে ফেরানো হয়েছে এনামুল হক বিজয়কে।

শাকিব আল হাসানকে ওয়ানডে সিরিজে রেখেই স্কোয়াড ঘোষণা করা হয়েছে বিসিবির তরফে। বিসিবির ক্রিকেট অপারেশনস কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস শাকিবের ছুটি চাওয়ার বিষয়ে ও ইঙ্গিত দিয়েছেন। হজের কারণে গোটা সফর থেকে ছুটি নিয়েছেন মুশফিকুর রহিম। পাশাপাশি চোটের কারণে টেস্ট, টি-২০তে নেই তাসকিন আহমেদ। ওয়ানডে দল থেকে বাদ পড়েছেন মাহমুদুল হাসান জয় ও খালেদ আহমেদ। টি-২০ তে বাদ গিয়েছেন নাইম শেখ।

সর্বশেষ ঢাকা প্রিমিয়ার লিগের পাফরম্যান্সের পর এনামুল বিজয় সীমিত ওভারের ক্রিকেটে ফিরবেন, তা ছিল পরিষ্কার। চট্টগ্রামে চলতি সিরিজের প্রথম টেস্ট চলাকালীন সময় এই বিষয়ে নিশ্চয়তা দিয়েছিলেন জালাল ইউনুস। প্রিমিয়ার লিগে ১১৩৮ রান করেছিলেন এনামুল বিজয়।

উল্লেখ্য, উইন্ডিজ সফরের জন্য ৩, ৫ ও ৬ ই জুন তিন ভাগে বাংলাদেশ দলের ঢাকা ছাড়ার কথা রয়েছে। অ্যান্টিগায় প্রথম টেস্ট হবে ১৬ জুন থেকে। পরে সেন্ট লুসিয়ায় দ্বিতীয় টেস্ট হবে ২৪ জুন থেকে। টি-২০ সিরিজ খেলা হবে ২, ৩ ও ৭ জুলাই। সবশেষে তিনটি ওয়ানডে খেলা হবে ১০, ১৩ ও ১৬ জুলাই।

∆ একনজরে ওয়েস্ট ইন্ডিজ সফরের টেস্ট স্কোয়াড:

মোমিনুল হক (অধিনায়ক),

তামিম ইকবাল,

মাহমুদুল হাসান,

নাজমুল হোসেন শান্ত,

লিটন দাস,

শাকিব আল হাসান,

তাইজুল ইসলাম,

খালেদ আহমেদ,

ইয়াসির আলী,

নুরুল হাসান,

মোসাদ্দেক হোসেন,

এবাদত হোসেন,

শহীদুল ইসলাম,

রেজাউর রহমান রাজা,

মুস্তাফিজুর রহমান,

মেহেদি হাসান মিরাজ।

∆ একনজরে ওয়েস্ট ইন্ডিজ সফরের ওয়ানডে স্কোয়াড:

তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস,

নাজমুল হোসেন শান্ত,

শাকিব আল হাসান,

মাহমুদুল্লাহ,

আফিফ হোসেন,

মেহেদী হাসান মিরাজ,

মুস্তাফিজুর রহমান,

তাসকিন আহমেদ,

শরীফুল ইসলাম,

এবাদত হোসেন চৌধুরী,

ইয়াসির আলী চৌধুরী,

নাসুম আহমেদ,

মহম্মদ সাইফউদ্দিন,

এনামুল হক বিজয়।

∆ একনজরে ওয়েস্ট ইন্ডিজ সফরের টি-২০ স্কোয়াড:

মাহমুদুল্লাহ (অধিনায়ক),

লিটন দাস,

মুনিম শাহরিয়ার,

শাকিব আল হাসান,

আফিফ হোসেন ধ্রুব,

শেখ মেহেদি হাসান,

ইয়াসির আলী চৌধুরী,

মুস্তাফিজুর রহমান,

শরিফুল ইসলাম,

নাসুম আহমেদ,

শহীদুল ইসলাম,

নুরুল হোসেন,

মহম্মদ সাইফউদ্দিন

বন্ধ করুন