বাংলা নিউজ > ময়দান > শ্রীলঙ্কা সিরিজের প্রথম দুটি একদিনের ম্যাচের জন্য বাংলাদেশের দল ঘোষণা, ফিরলেন শাকিব, বাদ শান্ত
দলের অনুশীলন ম্যাচে শাকিব আল হাসান। (ছবি : বিসিবি)
দলের অনুশীলন ম্যাচে শাকিব আল হাসান। (ছবি : বিসিবি)

শ্রীলঙ্কা সিরিজের প্রথম দুটি একদিনের ম্যাচের জন্য বাংলাদেশের দল ঘোষণা, ফিরলেন শাকিব, বাদ শান্ত

  • শ্রীলঙ্কা সিরিজের ২টি একদিনের ম্যাচের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করল বাংলাদেশ ক্রিকেট বোর্ড। দলে ফিরেছেন কলকাতা নাইট রাইডার্সের অলরাউন্ডার শাকিব আল হাসানকে। দলে জায়গা পেয়েছেন রাজস্থান রয়্যালসের পেস বোলার মুস্তাফিজুর রহমান। ১৫ জনের দলে জায়গা পেলেন না নাজমুল হোসেন শান্ত।

বৃহস্পতিবার বাংলাদেশ দল নিজেদের মধ্যে একটি প্রস্তুতি ম্যাচ খেলছিল, ম্যাচের মাঝপথেই আসন্ন শ্রীলঙ্কা সিরিজের ২টি একদিনের ম্যাচের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করল বাংলাদেশ ক্রিকেট বোর্ড। দলে ফিরেছেন কলকাতা নাইট রাইডার্সের অল রাউন্ডার শাকিব আল হাসানকে। দলে জায়গা পেয়েছেন রাজস্থান রয়্যালসের পেস বোলার মুস্তাফিজুর রহমান। ১৫ জনের দলে জায়গা পেলেন না নাজমুল হোসেন শান্ত।  

শ্রীলঙ্কা সিরিজের জন্য গত ১ মে ২৩ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড। আজ বৃহস্পতিবার সেই দল থেকে ১৫ জনের চূড়ান্ত স্কোয়াডে বেছে নিল বিসিবি। চূড়ান্ত ১৫ জনের দলে জায়গা পাননি ইমরুল কায়েস, তাইজুল ইসলাম, রুবেল হোসেন, হাসান মাহমুদ, শহিদুল ইসলাম, শান্ত, নঈম ও নাসুম। চোটের কারণে দুই পেসার রুবেল ও হাসানের না থাকা নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই।

নঈম, তাইজুল ও শহিদুল অবশ্য আছেন স্ট্যান্ড বাই বা অপেক্ষমান তালিকায়। প্রাথমিক দলের শুরুতে না থাকলেও পরে যোগ করা লেগ স্পিনার আমিনুল ইসলাম বিপ্লবকেও রাখা হয়েছে স্ট্যান্ড বাই হিসেবে। কোভিড পরিস্থিতিতে জরুরি প্রয়োজনকে ভাবনায় রেখে অপেক্ষমান তালিকার চার জনকে রাখা হয়েছে মূল স্কোয়াডের সঙ্গেই।

সবশেষ সিরিজে নিউজিল্যান্ডে তিন ম্যাচে সৌম্যর রান ছিল ০, ৩১ ও ১। তার আগের সিরিজে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একমাত্র ইনিংসে করেছিলেন ৭। সব মিলিয়ে গত ১৫ ওয়ানডে ইনিংসে তার ফিফটি মাত্র ১টি। তবে বৃহস্পতিবার দল ঘোষণার আগে নিজেদের মধ্যে প্রস্তুতি ম্যাচে ৬০ রানের ইনিংস খেলেন তিনি। এর সুবাদেই হয়তো ১৫ জনের দলে জায়গা পেলেন সৌম্য সরকার।

অন্যদিকে শান্ত বাদ পড়লেন নিউজিল্যান্ডে একদিনের সিরিজে কোনো ম্যাচ না খেলেই। তবে তার আগে দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তার পারফরম্যান্স ভালো ছিল না। শাকিব আল হাসানকে তার প্রিয় পজিশন তিন নম্বর থেকে সরিয়ে সেখানে শান্তকে খেলার সুযোগ দেওয়া হয়েছিল। খর্বশক্তির ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেই সিরিজে শান্তর রান ছিল ১, ১৭ ও ২০। এরপরে আবার শাকিব দলে ফেরায় শান্তকে বসতেই হচ্ছে। 

পারিবারিক কারণে নিউজিল্যান্ড সফরে না যাওয়া শাকিব আল হাসান এবার দলের সঙ্গে রয়েছেন। ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে দলে থেকেও এখনও অভিষেক না হওয়া বাঁহাতি পেসার শরিফুল ইসলাম আছেন লঙ্কানদের বিপক্ষে। 

বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজের প্রথম দুই ম্যাচ জন্য বাংলাদেশ দলকে দেখে নেওয়া যাক।

প্রথম দুই ম্যাচের বাংলাদেশ ১৫ সদস্যের দল: তামিম ইকবাল (অধিনায়ক), লিটন কুমার দাস, শাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মহম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ, আফিফ হোসেন, মেহেদি হাসান মিরাজ, মহম্মদ সাইফ উদ্দিন, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন, মেহেদি হাসান, শরিফুল ইসলাম।

স্ট্যান্ড বাই তালিকা: মহম্মদ নঈম শেখ, তাইজুল ইসলাম, শহিদুল ইসলাম, আমিনুল ইসলাম বিপ্লব।

বন্ধ করুন