বাংলা নিউজ > ময়দান > মাঠে গালিগালাজ করে শাস্তির মুখে তামিম ইকবাল, সিরিজ জিতলেও প্রশ্ন উঠছে মুশফিকুরদের আচরণ নিয়ে
তামিম ইকবাল। ছবি- বিসিবি।
তামিম ইকবাল। ছবি- বিসিবি।

মাঠে গালিগালাজ করে শাস্তির মুখে তামিম ইকবাল, সিরিজ জিতলেও প্রশ্ন উঠছে মুশফিকুরদের আচরণ নিয়ে

  • ICC-র আচরণবিধি ভঙ্গ করেন বাংলাদেশ অধিনায়ক।

আইসিসির আচরণবিধি ভেঙে শাস্তির মুখে পড়তে হল বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবালকে। ঢাকায় শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজের তৃতীয় তথা শেষ ওয়ান ডে ম্যাচ চলাকালীন আপত্তিজনক ভাষা ব্যবহার করেন তামিম। ফলে ম্যাচ রেফারির কোপে পড়তে হয় তারকা ব্যাটসম্যানকে। আইসিসির তরফে জরিমানা করা হয় তামিমকে।

বাংলাদেশ ইনিংসের দশম ওভারে ঘটে এমন ঘটনা। নিজের কট-বিহাইন্ডের রিভিউ ব্যর্থ হওয়ার পর আপত্তিজনক ভাষা ব্যবহার করতে শোনা যায় তামিমকে, যা আইসিসির আচরণবিধির ২.৩ ধারা ভঙ্গ করে। ফলে বাংলাদেশ অধিনায়কের ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করেন ম্যাচ রেফারি নীয়ামুর রশিদ।

জরিমানা ছাড়াও তামিমের ডিসিপ্লিনারি রেকর্ডে একটি ডিমেরিট পয়েন্টও যোগ হয়। গত ২৪ মাসে এটি তামিমের প্রথম আচরণবিধি ভঙ্গের অপরাধ। তামিম নিজের অপরাধ স্বীকার করে নেওয়ায় ফর্ম্যাল হেয়ারিংয়ের প্রয়োজন পড়েনি।

শ্রীলঙ্কার বিরুদ্ধে ২-১ ব্যবধানে সিরিজ জিতলেও বেশ কয়েকটি ক্ষেত্রে বাংলাদেশি ক্রিকেটারদের আচরণ মোটেও খেলোয়াড়সুলভ ছিল না। আর আগে দ্বিতীয় ওয়ান ডে ম্যাচের একটি ভিডিও সামনে আসে, যেখানে উইকেটকিপার তথা সিরিজের সেরা ক্রিকেটার মুশফিকুর রহিমকে ক্রিকেটের স্পিরিট বিরোধী পরামর্শ দিতে দেখা শোনা যায় বোলার মেহেদি হাসানকে। আসলে মুশফিক মেহেদিকে পরামর্শ দেন শ্রীলঙ্কান ব্যাটসম্যানকে ধাক্কা দিয়ে ফেলে দেওয়ার।

বন্ধ করুন