বাংলা নিউজ > ময়দান > 'সর্বকনিষ্ঠ টেস্ট ক্রিকেটার হিসেবে মৃত্যু', বাংলাদেশে বোর্ডের পোস্ট নিয়ে ট্রোল
সেই পোস্ট নিয়েই ট্রোল। 
সেই পোস্ট নিয়েই ট্রোল। 

'সর্বকনিষ্ঠ টেস্ট ক্রিকেটার হিসেবে মৃত্যু', বাংলাদেশে বোর্ডের পোস্ট নিয়ে ট্রোল

  • জন্মবার্ষিকীতে বাংলাদেশের কনিষ্ঠতম টেস্ট ক্রিকেটারের শ্রদ্ধার্ঘ্য।

শুভব্রত মুখার্জি

মাত্র ২২ বছর বয়সে মৃত্যু হয়েছিল বাংলাদেশের প্রতিশ্রুতিমান ক্রিকেটারের। আজকের দিনে সেই প্রয়াত মঞ্জুরুল ইসলাম রানার শুভ জন্মবার্ষিকী। তা নিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের তরফে টুইট করা হয়, ‘শুভ জন্মবার্ষিকী মঞ্জুরুল ইসলাম রানা। ২২ বছর ৩১৬ দিনে সর্বকনিষ্ঠ টেস্টে ক্রিকেটার হিসেবে মৃত্যু।’ সেই পোস্ট অবশ্য পড়ে মুছে দেওয়া  হয়।

প্রসঙ্গত মাত্র ১৯ বয়সে বাংলাদেশের জাতীয় দলের জার্সি গায়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটেছিল রানার। যা বাংলাদেশ ক্রিকেটের ইতিহাসে নজির তো বটেই। ক্রিকেট ইতিহাসে বাংলাদেশ ক্রিকেটে একমুঠো আলোর ঝলকানি ছিলেন এই প্রতিভাধর ক্রিকেটার মঞ্জুরুল ইসলাম রানা।

ভাগ্যের নির্মম পরিহাস যে তিনি মাত্র ২৩ বছর বয়সে বাংলাদেশ এর খুলনার ডুমুরিয়া উপজেলার বালিয়াখালি ব্রিজের নিকট এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত হন। জানা যায় দুর্ঘটনার সময় রানা নিজেই মোটরসাইকেল ড্রাইভ করছিলেন। প্রসঙ্গত ২০০৩ সালের ৭ নভেম্বর চট্টগ্রামে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ইংল্যান্ডের বিপক্ষে মাত্র ১৯ বছর বয়সে রানার অভিষেক হয়েছিল।

মহম্মদ রফিকের পরিবরতে  জাতীয় দলের হয়ে ২২ গজে একদিনের ক্রিকেটে প্রথমবার নামার পরে তিনি তার তৃতীয় বলেই মাইকেল ভনকে আউট করে ক্রিকেট বিশ্বে আলোড়ন সৃস্টি করেছিলেন। প্রথম বাংলাদেশি ক্রিকেটার যিনি তাঁর আন্তর্জাতিক কেরিয়ারে প্রথম ওভারেই উইকেট নিয়েছেন। ২০০৪ সালে তাঁর টেস্ট অভিষেক হয়েছিল জিম্বাবোয়ের বিরুদ্ধে। সেই ম্যাচে তিনি ২০.২ ওভার বল করে ৬৬ রান দিয়ে ২ উইকেট নিয়েছিলেন। টেস্টে তাঁর প্রথম শিকার শন আরভিন। এই ম্যাচের প্রথম ইনিংসে অপরাজিত ৩৫ ও দ্বিতীয় ইনিংসে ৩২ রান করেছিলেন তিনি।

২০০৫ সালের জানুয়ারিতে বাংলাদেশ দলের হয়ে জিম্বাবোয়ে সফরে রানা ওয়ান-ডে সিরিজে দু'বার ম্যান অব দ্য ম্যাচ হওয়ার কৃতিত্ব অর্জন করেনছিসেন। বাংলাদেশ জাতীয় দলের হয়ে ৬টি টেস্ট ও ২৫টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন রানা। খুলনার এই কৃতি সন্তানের নামে খুলনা স্টেডিয়ামের একটি গ্যালারির নামকরণ করা হয়েছে। উল্লেখ্য ২০০০ সালে খুলনার হয়ে বরিশালের বিরুদ্ধে তার প্রথম শ্রেণির ক্রিকেট খেলা শুরু হয়েছিল।

বন্ধ করুন