বাংলা নিউজ > ময়দান > বাংলাদেশ বোর্ডের ফিক্সড ডিপোজিট ছুঁলো ৯০০ কোটি, এ বার ICC দেবে অজিদের সমান টাকা
বিসিবি সভাপতি নাজমুল হাসান ও মহমুদুল্লা (ছবি:রয়টার্স) (REUTERS)
বিসিবি সভাপতি নাজমুল হাসান ও মহমুদুল্লা (ছবি:রয়টার্স) (REUTERS)

বাংলাদেশ বোর্ডের ফিক্সড ডিপোজিট ছুঁলো ৯০০ কোটি, এ বার ICC দেবে অজিদের সমান টাকা

  • ৫০০ কোটি টাকা থেকে বেড়ে বিসিবির এফডিআর এখন ৯০০ কোটি টাকায় পৌঁছেছে। আইসিসিও বাংলাদেশে ক্রিকেট বোর্ডকে নতুন এক প্রতিশ্রুতি দিয়েছে। জানান হয়েছে আইসিসি ২০২৩ মরশুম থেকে বাংলাদেশের ফান্ড বৃদ্ধি করবে।

বাইশ গজের মধ্যে দুরন্ত পারফরমেন্স করছেন শাকিব আল হাসানরা। আর বাইশ গজের বাইরে দারুণ পারফর্ম করছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কর্তা বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। একদিকে ক্রিকেট দলের পারফরম্যান্সের উন্নতি হচ্ছে অন্যদিকে বৃদ্ধি পাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কোষাগার। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সর্বশেষ দুই কার্যনির্বাহী পর্ষদের অধীনে বোর্ডের ফিক্সড ডিপোজিট প্রায় দ্বিগুণ হয়েছে। ৫০০ কোটি টাকা থেকে বেড়ে বিসিবির এফডিআর এখন ৯০০ কোটি টাকায় পৌঁছেছে।

বিষয়টি নিশ্চিত করেছেন খোদ বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। তিনি জানান, বিগত বছরগুলোতে বিসিবির খরচ অনেক বেড়ে গেলেও বোর্ডের অর্থিক লাভও পাল্লা দিয়ে বেড়েছে। এরপরেই আইসিসিও বাংলাদেশে ক্রিকেট বোর্ডকে নতুন এক প্রতিশ্রুতি দিয়েছে। জানান হয়েছে আইসিসি ২০২৩ মরশুম থেকে বাংলাদেশের ফান্ড বৃদ্ধি করবে। বর্তমানে আইসিসির তরফ থেকে বাংলাদেশ ক্রিকেটকে যে অর্থিক ফান্ড দেওয়া হয় তা জিম্বাবোয়ের সমান। শোনা গিয়েছে ২০২৩ সাল থেকে আইসিসি বাংলাদেশকেও অস্ট্রেলিয়ার সমান আর্থিক ফান্ড দেবে।

বাংলাদেশ ক্রিটেক বোর্ডের সভাপতি বলেন, ‘প্রতি বছর এসব সমালোচনা অনেক শুনেছি। বিসিবি কত টাকা পেয়েছে আমাকে এটা বলুন। আগে একটা হেড কোচ থাকত। এখন ফিল্ডিং কোচ, বোলিং কোচ, ব্যাটিং কোচ, ট্রেনার- এসব শুধু জাতীয় দলের। তারপর রইল এইচপি, মহিলা দল, এমনকি অনূর্ধ্ব-১৯ দলের কোচও তো বিদেশি। কি পরিমাণ খরচ বিসিবির, বুঝতে হবে।’

আইসিসি থেকে এখনও বিসিবি আগের মত সমান অর্থ পায় জানিয়ে পাপন বলেন, ‘বিদেশি বড় বড় স্পন্সর বাদ দিয়ে সব দেশি স্পন্সর নিয়ে আমরা ক্রিকেটার ও কোচিং স্টাফদের বেতন বাড়িয়েছি। অন্তত দশ গুণ বেড়েছে। এত কিছু করার পরও গত দুই মেয়াদে আমাদের এফডিআর আছে প্রায় ৯০০ কোটি টাকার মত।’ আইসিসির নতুন ঘোষণায় নতুন স্বপ্ন দেখতে শুরু করেছে বিসিবি।

বন্ধ করুন