বাংলা নিউজ > ময়দান > বাংলাদেশ দলের বোলিং কোচ নিযুক্ত হলেন কিংবদন্তি অ্যালান ডোনাল্ড

বাংলাদেশ দলের বোলিং কোচ নিযুক্ত হলেন কিংবদন্তি অ্যালান ডোনাল্ড

অ্যালান ডোনাল্ড। ছবি- গেটি ইমেজেস।

দক্ষিণ আফ্রিকা সিরিজেই বাংলাদেশের হয়ে প্রথমবার বোলিং কোচের দায়িত্ব সামলাবেন ডোনাল্ড।

এ বছরের জানুয়ারিতেই চুক্তি শেষ হয়ে যাওয়ার পর বাংলাদেশ দলের সঙ্গে আর চুক্তি নবীকরণ করেননি বোলিং কোচ ওটিস গিবসন। ফলে বেশ কিছুদিন ধরে নতুন বোলিং কোচের সন্ধানে ছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড। অবশেষে সুযোগ বোলিং কোচ খুঁজে পাওয়া গেল। টাইগারদের নতুন বোলিং কোচ হলেন অ্যালান ডোনাল্ড।

দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি ডোনাল্ডকে সর্বকালের অন্যতম সেরা ফাস্ট বোলার হিসাবে গণ্য করা হয়। তাঁর হাতেই এ বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত বোলিং কোচের দায়িত্বভার তুলে দিল বিসিবি। স্বদেশীয় রাসেল ডোমিঙ্গোর সঙ্গে জুটি বেঁধে বাংলাদেশ দলকে এগিয়ে নিয়ে যাওয়ার কাজ করবেন ডোনাল্ড। অবশ্য এই প্রথম নয়, এর আগেও ২০১৩ সালে ডোমিঙ্গো দক্ষিণ আফ্রিকার কোচ থাকাকালীন ডোনাল্ড তাঁর অধীনে বোলিং কোচের দায়িত্ব সামলেছেন। তাই একে অপরের কোচিং স্টাইল সম্পর্কে ডোনাল্ড ও ডোমিঙ্গো ওয়াকিবহল হবেন।

বাংলাদেশ দলের দায়িত্ব নেওয়ার আগে তিনি ২০২০ সাল থেকে দক্ষিণ আফ্রিকার ঘরোয়া দল নাইটসদের প্রধান কোচের ভূমিকায় কাজ করছিলেন। তবে ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফিতে শ্রীলঙ্কার বোলিং পরামর্শদাতা থাকার পর আন্তর্জাতিক ক্রিকেটে এটাই তাঁর প্রথম কাজ। এর আগে দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, নিউজিল্যান্ড তথা আইপিএল ফ্রাঞ্চাইজি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর, ইংল্যান্ডের কাউন্টি দল কেন্ট এবং জিম্বাবোয়ের ঘরোয়া দল মাউন্টেনিয়ার্সের হয়েও কোচিং দায়িত্ব পালন করেছেন ডোনাল্ড। বাংলাদেশের হয়ে এই মাস দক্ষিণ আফ্রিকা সিরিজেই দায়িত্ব নেবেন তিনি। প্রোটিয়াদের বিরুদ্ধে ১৮ মার্চ থেকে শুরু হওয়া সিরিজে তিনটি ওয়ান ডে এবং দু'টি টেস্ট খেলবে বাংলাদেশ।

বন্ধ করুন