বাংলা নিউজ > ময়দান > Bangladesh: আইসিসির সদ্য প্রকাশিত টি-২০ ক্রমতালিকায় উন্নতি টাইগারদের
উন্নতি টাইগারদের (AFP)
উন্নতি টাইগারদের (AFP)

Bangladesh: আইসিসির সদ্য প্রকাশিত টি-২০ ক্রমতালিকায় উন্নতি টাইগারদের

  • বুধবার আইসিসি প্রকাশিত সাম্প্রতিক র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ উঠে এসেছে ৮ নম্বরে। অপরদিকে টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে না পৌঁছেও র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছে ভারত।

শুভব্রত মুখার্জি: সাম্প্রতিক সময়ে সাদা বলের ক্রিকেটে বা বলা ভাল সংক্ষিপ্ত ফর্ম্যাটের ক্রিকেটে সময়টা মন্দ যাচ্ছে না বাংলাদেশ সিনিয়র ক্রিকেট দলের। ওয়ানডে হোক বা টি-২০ দুই ক্ষেত্রেই তারা বেশ কিছু গুরুত্বপূর্ণ জয় দেশকে উপহার দিয়েছে। সম্প্রতি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তাদের মাটিতেই ওয়ানডে সিরিছ প্রথমবার জিতে নজির গড়েছে টাইগাররা। ক্রিকেটের সংক্ষিপ্ততম ফর্ম্যাটে বাংলাদেশের অবস্থা এরপরেও বেশ কিছুটা নড়বড়ে। তবে তা সত্ত্বেও আইসিসির সদ্য প্রকাশিত টি-২০ রাঙ্কিংয়ে কিছুটা হলেও উন্নতি ঘটাল টাইগাররা।

বুধবার আইসিসি প্রকাশিত সাম্প্রতিক র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ উঠে এসেছে ৮ নম্বরে। অপরদিকে টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে না পৌঁছেও র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছে ভারত। এছাড়াও রাঙ্কিংয়ে উন্নতি ঘটেছে আরেক এশীয় ক্রিকেট খেলিয়ে দেশ শ্রীলঙ্কার। তারা দশম স্থান থেকে নবম স্থানে উঠে এসেছে।

প্রসঙ্গত এই রাঙ্কিং করা হয়েছে ২০১৯ সালের মে থেকে ২০২১ সালের মে পর্যন্ত অনুষ্ঠিত টি-২০ ম্যাচগুলোর ফলাফলের ৫০ শতাংশ এবং তার পরবর্তী ম্যাচগুলোর ফলাফলের শতভাগ বিবেচনায় নিয়ে। আটে থাকা টাইগারদের রেটিং পয়েন্ট ২৩৩। বাংলাদেশের চেয়ে ৩ পয়েন্ট কম নিয়ে ৯ নম্বরে রয়েছে শ্রীলঙ্কা। শীর্ষে থাকা ভারতের রেটিং পয়েন্ট ২৭০। র‌্যাঙ্কিংয়ের দুই নম্বরে রয়েছে ইংল্যান্ড (২৬৫ রেটিং)। পাকিস্তান ২৬১ রেটিং পয়েন্ট নিয়ে রয়েছে তিনে। চার নম্বরে স্থান পেয়েছে দক্ষিণ আফ্রিকা (২৫৩)। সবাইকে অবাক করে দিয়ে বর্তমান টি-২০ বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ২৫৩ রেটিং পয়েন্ট নিয়ে রয়েছে পাঁচ নম্বরে। ছয় ও সাত নম্বরে যথাক্রমে রয়েছে নিউজিল্যান্ড (২৫০) ও ওয়েস্ট ইন্ডিজ (২৪০)।

বন্ধ করুন