বাংলা নিউজ > ময়দান > দ্বিতীয় টেস্টে দ্বিতীয় দিনের শেষে ব্যাকফুটে বাংলাদেশ

প্রথম টেস্টে চট্টগ্রামে অসাধারণ জয় পেয়েছিল ক্যারিবিয়ান দল। দ্বিতীয় টেস্টে ঢাকাতেও ভালো ফর্ম দেখাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ। প্রথমে ব্যাট করে বড় রান বোর্ডে তুলে ফেলল ক্যারিবিয়ানরা। তাদের করা চার শতাধিক রানের জবাবে দ্বিতীয় দিন শেষে প্রথম ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ১০৫ রান ।তবে ইতিমধ্যেই বাংলাদেশ এর ৪টি উইকেট পড়েছে গিয়েছে ।

বাংলাদেশের পুরো টপ অর্ডার একেবারে ধসে পড়েছে। ফলে ইতিমধ্যেই দেখা দিয়েছে ফলো অনের আশঙ্কা। দ্বিতীয় দিন শেষে বাংলাদেশ এখনও ৩০৪ রানে পিছিয়ে। 

শাকিবের চোটের কারনে দলে সুযোগ পেয়ে দীর্ঘদিন পর টেস্ট দলে সুযোগ পাওয়া সৌম্য সরকার প্রথম ওভারের শেষ বলে শূন্য করেই প্যাভিলিয়নে ফিরে যান। তাকে আউট করে দেন শ্যানন গ্যাব্রিয়েল। ১ রানে প্রথম উইকেটের পতন ঘটে। তরুণ নাজমুল হোসেন শান্ত একটি বাউন্ডারিতে ৪ রান করে গ্যাব্রিয়েলের ফিরতি ওভারে ক্যাচ এনক্রুমা বোনারের হাতে ক্যাঁচ দিয়ে ফিরে যান । ১১ রানে ২ উইকেট হারিয়ে বেশ চাপে পড়ে যায় বাংলাদেশ।

তামিম ইকবালের সঙ্গে জুটি বেঁধে অধিনায়ক মুমিনুল হক দলকে লড়াইয়ে ফেরান। জুটিতে ওঠে ৫৮ রান। তামিম রাকিম কর্নওয়ালের বলে জসুয়া ডি সিলভার গ্লাভসবন্দি হন । ৩৯ বলে ২১ রান করেন মুমিনুল । ৬৯ রানে বাংলাদেশ তৃতীয় উইকেট হারায়। তামিম ইকবালও পরের ওভারেই আলজেরি জোসেফের বলে আউট হন।৫২ বলে ৪৪ রান করেন তিনি।

এই অবস্থা থেকে দলের হাল ধরার চেষ্টা করেন মুশফিকুর রহিম ও মহম্মদ মিঠুন। ৩৪ রানের অবিচ্ছিন্ন জুটিতে শেষ পর্যন্ত আর কোনো বিপদ ঘটেনি বাংলাদেশের। মুশফিক ৬১ বলে ২৭ রানে অপরাজিত এবং মিঠুন ৬১ বলে মাত্র ৬ রান অপরাজিত রয়েছেন।ফলে ৪ উইকেটে ১০৫ রানে দিন শেষ করে বাংলাদেশ।

উল্লেখ্য এর আগে ৫ উইকেটে ২২৩ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করে উইন্ডিজ। দিনের শুরু থেকেই দ্রুত রান তোলার প্রচেষ্টায় ছিল তারা । সকালে খেলা শুরু হওয়ার কিছু পরেই তারা হারায় এনক্রুমা বোনারকে। ২০৯ বলের দারুণ ইনিংস খেলা বোনার শতরান মিস করে থেমেছেন ৯০ রানে। তাকে আউট করে ১৫০তম আন্তর্জাতিক উইকেট পান মেহেদি হাসান মিরাজ।

বোনার আউট হওয়ার ফলে জসুয়া ডি সিলভার সঙ্গে ৮৮ রানের জুটি ভেঙে যায় । এরপর উইকেটে লড়াই চালায় জসুয়া-জোসেফের জুটি । ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটি সম্পন্ন করেন ডি সিলভা। ৮৪ বলে ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটি করেন আলজারি জোসেফ ও। ৭ম উইকেটে ১১৮ রানের জুটি ভাঙেন তাইজুল ইসলাম। ১৮৭ বলে ৯২ রানে বোল্ড হয়ে যান জসুয়া ডি সিলভা। ১২ রানের ব্যবধানে ১০৮ বলে ৮২ রান করা আলজারি জোসেফকে ফেরান আবু জায়েদ। ওয়ারিক্যানকে (২) ফেরান আবু জায়েদ এবং শ্যানন গ্যাব্রিয়েল (৮) তাইজুলের বলে মুশফিকুর রহিমের আউট হলে ৪০৯ রানে প্রথম ইনিংস শেষ হয় উইন্ডিজের। ৪টি করে উইকেট নিয়েছেন আবু জায়েদ ও তাইজুল।

বন্ধ করুন